রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

ফ্রেন্ডস ফোরামের আয়োজনে জাবিতে ‘মৌলিক অধিকার’ শীর্ষক পাঠচক্র

জাবি প্রতিনিধি
  ২৪ মে ২০২৪, ১৯:২৫
ছবি-যায়যায়দিন

যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিটের আয়োজনে ‘সাংবিধানিক মৌলিক অধিকার : তত্ত্ব ও প্রয়োগ’ শীর্ষক পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ মে) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র সংলগ্ন সপ্তম ছায়ামঞ্চে এ পাঠচক্র অনুষ্ঠিত হয়।

এ সময় ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী ওসমান সরদার সংবিধানের তৃতীয় ভাগে বর্ণিত মৌলিক অধিকারের তাত্ত্বিক ও প্রায়োগিক দিক সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

আলোচনায় তিনি বলেন, দেশের নাগরিক হিসেবে আমরা কতিপয় মৌলিক অধিকারের মালিক। এসব অধিকার সংবিধান দ্বারা স্বতঃসিদ্ধ। সংবিধান দেশের সর্বোচ্চ আইন হওয়ায় কোন নাগরিককে এসব মৌলিক অধিকার থেকে বঞ্চিত করার সুযোগ নেই। মৌলিক অধিকারের সাথে অসামঞ্জস্যপূর্ণ কোন আইন তৈরি করা যায় না। আইন করলেও তা বাতিল বলে গণ্য হবে। তাই কখনো যদি মনে হয় যে, নিজের মৌলিক অধিকার ক্ষুণ্ণ হচ্ছে তবে তার প্রতিবাদ করতে হবে এবং অধিকার দাবি করতে হবে।

পাঠচক্র শেষে মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। মুক্ত আলোচনায় উপস্থিত বন্ধুরা ইউরোপ, আমেরিকা ও বিশ্বের বিভিন্ন দেশের উদাহরণ তুলে ধরে মৌলিক অধিকার নিশ্চিতে বিভিন্ন প্রতিবন্ধকতা ও সাফল্য সম্পর্কে আলোকপাত করেন।

এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের উপদেষ্টা ও জাবি প্রতিনিধি শিহাব উদ্দিন, জাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নোমান বিন হারুন, সহ-সভাপতি আয়েশা সিদ্দিকা মেঘলা, সামাজিক সংগঠন তরী’র সভাপতি জহিরুল ইসলাম, ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের আহবায়ক রাহাত চৌধুরী, সদস্য সচিব তানভীর ইবনে মোবারক, যুগ্ম-আহ্বায়ক মো. সৌরভ, যুগ্ম সদস্য সচিব নজরুল ইসলাম নাঈম ও আনজুম শাহরিয়ার, সদস্য ওসমান সরদার, সজীবুর রহমান সজীব, আহসান হাবীব, শহীদুল্লাহ মনসুর, মো. রবিউল ইসলাম, নাবিলা বিনতে হারুন ও জিয়া উদ্দিন আসিফ প্রমুখ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে