শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

তরুণদের বিশ্বমানের নাগরিকে পরিণত করতে ভূমিকা রাখবে এমআইটি’র এই ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স 

ময়মনসিংহ ব্যুরো
  ১১ জুন ২০২৪, ২২:২২
ছবি : যায়যায়দিন

বাংলাদেশের ভবিষ্যৎ তরুণদের বিশ্বমানের নাগরিকে পরিণত করতে এমআইটি’র ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স বড় ভূমিকা রাখবে। বাংলাদেশের তরুণ শিক্ষার্থীদের মাঝেও ব্যাপক সাড়া জাগিয়েছে হেইলিবারী ভালুকা এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) এই ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স। মঙ্গলবার ময়মনসিংহ ভালুকার হেইলিবারি ভালুকার স্থায়ী ক্যাম্পাসে হেইলিবারী ভালুকা এবং এমআইটি’র যৌথ উদ্যোগে আয়োজিত পাঁচ দিনব্যাপি ’এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এমনটাই জানান উপস্থিত বক্তারা। এমনকি ভবিষ্যতেও এ ধরনের আয়োজন অব্যাহত রাখতে হেইলিবারি ভালুকা কাজ করবে বলে আশা প্রকাশ করেন তাঁরা ।

এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মোহাম্মদ কায়কোবাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এছাড়াও উপস্থিত ছিলেন ভালুকার ১১ আসনের এমপি আব্দুল ওয়াহেদ। এছাড়াও উপস্থিত ছিলেন হেইলিবারি ভালুকার ফাউন্ডিং হেড মাস্টার সাইমন ও’ গ্রেডি এবং এমআইটির তিন জন ফ্যাকাল্টি ও ছয় জন গ্র্যাজুয়েটস।

প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, বিশ্বের নাম্বার ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটিকে অসংখ্য ধন্যবাদ এ ধরনের একটি প্রেসটিজিয়াস আয়োজনের কেন্দ্র হিসেবে হেইলিবারি ভালুকাকে বেছে নেয়ার জন্য। এমআইটির এই তিন জন ফ্যাকাল্টি মেম্বার এবং গ্র্যজুয়েটরা এসেছে আমাদের শিক্ষার্থীদেরকে কিভাবে উন্নত জীবনে গড়ার স্বপ্নকে বাস্তবে পরিণত করতে হয় তার অনুপ্রেরণা দিতেই”।

হেইলিবারি ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও’ গ্রেডি বলেন, “বিশ্বের নাম্বার ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটি-কে বাংলাদেশে স্বাগত জানাতে পেরে আমরা গর্বিত। আট হাজার মাইল পথ পাড়ি দিয়ে এমআইটি’র ফ্যাকাল্টি মেম্বার এবং গ্র্যজুয়েটরা আসছে হ্যালিবারি ক্যাম্পাসে। তারা যে বাংলাদেশে এ ধরনের একটি আন্তর্জাতিক স্টুডেন্ট কনফারেন্স করতে আগ্রহ দেখিয়েছে এ জন্য আমরা তাদের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। এ ধরনের একটি আন্তর্জাতিক আয়োজনে সহযোগীতার জন্য ধন্যবাদ জানাচ্ছি সাউথইস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, বার্জার পেইন্টস এবং পিএফইসি গ্লোবালকে”।

তিনি আরও বলেনে, হেইলিবারি ভালুকা হবে এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান যেখানে অভিজ্ঞ শিক্ষক এবং শিক্ষার্থীর যৌথ অবদানেই গড়ে উঠবে এক এক জন ভবিষ্যৎ নেতা। বিশ্বের নাম্বর ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটি এবং হেইলিবারী ভালুকার এই যৌথ অগ্রণী উদ্যোগ শিক্ষার্থীদের নতুন কিছু শেখা এবং অভিজ্ঞতা তৈরিতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলেও আশা প্রকাশ করেন হেডমাস্টার সাইমন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ভালুকার ১১ আসনের এমপি আব্দুল ওয়াহেদ জানান, ভালুকায় হেইলিবারির মত আন্তর্জাতিকমানের বোর্ডিং স্কুল প্রতিষ্ঠিত হওয়ায় তিনি গর্বিত।

হেইলিবারির আন্তর্জাতিকমানের শিক্ষক ও পরিবেশ আন্তর্জাতিকমানের শিক্ষার্থী ও ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে তুলতে অগ্রণী ভুমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন এমপি ওয়াহিদ। বিশ্বের নাম্বার ওয়ান বিশ্ববিদ্যায় এমআইটির সাথে এ ধরনের একটি আন্তর্জাতিকমানের স্টুডেন্ট কনফারেন্স আয়োজন তাকে মগ্ধ ও গর্বিত করেছে বলেও জানান তিনি।

এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এমআইটির ফ্যাকাল্টি মেম্বার মি. ক্রিস্টোফার জেমস মায়ের, মি. ক্রিস্টিয়ান ইভান কার্ডোজো এভিলেস এবং মি. এডওয়ার্ড জন মোরিয়ার্টি।

সম্পূর্ণ আবাসিক পরিবেশে আয়োজিত এই ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্সে অংশ নিয়েছেন এমআইটির চার জন ফ্যাকাল্টি মেম্বার এবং ছয় জন এমআইটি গ্র্যাজুয়েট। তাদের তত্ত্বাবধানেই ইঞ্জিনিয়ারিং এবং উদ্ভাবনী শক্তিকে উন্নত স্তরে প্রসারিত করা এবং একটি কার্যকর সমাধানের লক্ষে পৌছে দেয়াসহ বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে পারবেন বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্য থেকে নির্বাচিত ১১-১৪ বছর বয়সী ১০০ জন শিক্ষার্থী ।

কনফারেন্সে অংশ নিয়ে শিক্ষার্থীরা আন্ডার ওয়াটার রোবোটিক্স, এআই-পওয়ারড হুইলচেয়ার এবং হ্যান্ডহেল্ড পলুউশন ম্যাপিং ডিভাইসসহ বিভিন্ন উদ্ভাবনী মূলক কার্যক্রম এবং সেগুলোর পরিচালনা সম্পর্কেও হাতে কলমে জ্ঞান অর্জন করতে পারবে। এছাড়াও বিখ্যাত হ্যারি পটার সিরিজের আন্ডার ওয়াটার হ্যারি পটার কুইডিচ প্রতিযোগিতায়ও অংশ নেওয়ার একটি অনন্য সুযোগ থাকছে অংশগ্রহণকারীদের জন্য।

যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির এজারটন সেন্টারের সহযোগিতায় আয়োজিত এই ইন্টারন্যাশনাল কনফারেন্স চলবে ১৫ জুন ২০২৪ তারিখ পর্যন্ত। কনফারেন্সের শেষ দিনে অংশগ্রহণকারী সকলকে এমআইটির এজগারটন সেন্টারের পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হবে।

হেইলিবারি ভালুকা সম্পকের্ : বাংলাদেশে প্রথম শতভাগ আবাসিক সুবিধাসহ আন্তর্জাতিক ফ্র্যাঞ্চাইজি শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছে হেইলিবারি ভালুকা। যুক্তরাজ্যের ১’শ ৬৪ বছরের ঐতিহ্যবাহী শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান হেইলিবারি কলেজ ইউকে ও বাংলাদেশের বেস্ট সার্ভিসেস লিমিটেডের যৌথ উদ্যোগে দেশে এই স্কুলের কার্যক্রম চলবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে