রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এবার অস্কারে সেরা অভিনেতা মারফি, অভিনেত্রী এমা স্টোন, সেরা ছবি জিতল ‘ওপেনহাইমার’

যাযাদি ডেস্ক
  ১১ মার্চ ২০২৪, ১২:১৯
ছবি-সংগৃহিত

৯৬ তম অস্কার আসরের সেরা সিনেমা হিসেবে ‘ওপেনহাইমার’-এর নাম ঘোষণা করা হয়েছে। ‘পারমাণবিক বোমার জনক’ জে রবার্ট ‘ওপেনহাইমারকে নিয়ে তৈরি হয়েছে এই ছবি। তবে এটি বায়োপিক নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে তৈরি।

‘ওপেনহাইমার’ নির্মাণের জন্য সেরা চলচ্চিত্র নির্মাতার পুরস্কারও পেয়েছেন ক্রিস্টোফার নোলান। ‘ওপেনহাইমার’ শুধু সেরা সিনেমার পুরস্কার জেতেনি, জিতেছে সেরা নির্মাতা, অভিনেতা, পার্শ্ব অভিনেতা থেকে মোট সাতটি ক্যাটাগরিতে অস্কার।

এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করা কিলিয়ান মার্ফি জিতেছেন সেরা অভিনেতার অস্কার। সিনেমাটিতে অসাধারণ অভিনয়ের স্বীকৃতিস্বরূপ সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন রবার্ট ডাউনি জুনিয়র। এছাড়া সিনেমাটির জন্য সেরা চিত্রগ্রাহকের পুরস্কার জিতেছে হয়তে ফন হয়তেমা। সিনেমাটি সম্পাদনা করে অস্কার জিতেছেন জেনিফার লেম। ‘ওপেনহাইমার’ সিনেমার জন্য সেরা মৌলিক আবহসংগীতের অস্কার জিতেছেন লুদবিগ গোরানসন।

এছাড়াও ৯৬ তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার উঠেছে কিলিয়ান মারফির হাতে। ‘ওপেনহাইমার’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার প্রথম অস্কার এবং তিনিই প্রথম আইরিশ অভিনেতা যিনি এই পুরস্কার জিতেছেন।

৯৬ তম অস্কার আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার উঠেছে এমা স্টোনের হাতে। ‘পুওর থিংস’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার দ্বিতীয় অস্কার।

‘পুওর থিংস’ সিনেমাতে একজন ব্রিটিশ মহিলার চরিত্রে অভিনয় করেছেন এমা যিনি একটি শিশুর মস্তিষ্ক প্রতিস্থাপনের পরে পুনর্জীবিত হয়েছেন

এমা স্টোন ছাড়াও সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন অ্যানেট বেনিং (নায়াড), লিলি গ্ল্যাডস্টন (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), সান্দ্রা হলার (অ্যানাটমি অব আ ফল) এবং কেরি ম্যালিগান (মায়েস্ত্রো)।

বাংলাদেশের স্থানীয় সময় আজ সোমবার ভোরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৬তম আসরে পুরস্কার ঘোষণা করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সঞ্চালক জিমি কিমেল।

সেরা সিনেমা: ওপেনহেইমার সেরা পরিচালক: ক্রিস্টোফার নোলান (ওপেনহেইমার)

সেরা অভিনেতা: কিলিয়ান মারফি (ওপেনহেইমার) সেরা পার্শ্ব অভিনেতা: রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহেইমার)

সেরা অভিনেত্রী: এমা স্টোর (পুওর থিংস)

সেরা পার্শ্ব অভিনেত্রী: ডা’ভাইন জয় র‌্যান্ডলফ (দ্য হোল্ডওভারস)

সেরা চিত্রনাট্য (অ্যাডাপ্টেড): আমেরিকান ফিকশন সেরা মৌলিক চিত্রনাট্য: অ্যানাটমি অব আ ফল

সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম: দ্য জোন অব ইন্টারেস্ট

সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম: দ্য বয় অ্যান্ড দ্য হেরন

সেরা মৌলিক গান: হোয়াট ওয়াজ আই মেইড ফর?– বার্বি (বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল)

সেরা ডকুমেন্টারি ফিচার ফিল্ম: ২০ ডেজ ইন মারিওপোল সেরা সিনেমাটোগ্রাফি: ওপেনহেইমার

সেরা সম্পাদনা: ওপেনহেইমার সেরা কস্টিউম ডিজাইন: পুওর থিংস

তথ্যসূত্র: বিবিসি

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে