রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কুকুর তো রোজা রাখে না, তাদের খাবার দিন : জয়া 

যাযাদি ডেস্ক
  ১৩ মার্চ ২০২৪, ০৯:৪৮
-ফাইল ছবি

আবার প্রাণীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তিনি কুকুরের জন্য উদ্বেগ প্রকাশ করে তিনি বলেছেন কুকুর তো রোজা রাখে না। তাই তাদের জন্য খাবার ব্যবস্থা করা হউক।

তিনি বলেন, রমজান মাসজুড়ে খাবারের দোকান, রেস্তরাঁগুলোর একটি বড় অংশ বন্ধ থাকে। এতে খাবার সংকটে পড়ে অবলা প্রাণী কুকুর, বিড়াল। সারা দিন পথে পথে ঘুরে মানুষের দেওয়া খাবার খেয়েই বাঁচে কুকুর। যেহেতু রমজানে মানুষ দিনের বেলা খাবার খায় না, ফলে কুকুরদেরও খাদ্য সংকট দেখা দেয়।

বিষয়টি নিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

তিনি তার ফোসবুক পোস্টে লিখেছেন : ‘আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশিরভাগ কুকুরদের পেট ভরে। কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে জোটে না। তারা তো আর আমাদের মতো রোজা রাখে না। তাই সামান্য খাবারের জন্য সারাদিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন এই রমজানে আমরা রাস্তার এই অসহায় প্রাণীদের কথা একটু চিন্তা করি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য কিছু খাবার রেখে দেই।’

অনেক দিন ধরেই প্রাণী সংরক্ষণে কাজ করছেন জয়া আহসান। নিজের বাসাতেও তিনি একাধিক পোষ্য পালন করেন। গেলো কোভিড মহামারির সময় তিনি নিজে রান্না করে ঢাকার রাস্তায় থাকা অসহায় কুকুরদের খাইয়েছেন। কিছুদিন আগে হাতি দিয়ে সার্কাস, হাতির পিঠে ভ্রমণ, বিয়ে বাড়িতে শোভাবর্ধনসহ বাণিজ্যিক ও বিনোদন কাজে হাতির ব্যবহার বন্ধের জন্য হাইকোর্টে রিট করেন জয়া আহসান। এরপর সেটা আমলে নেন আদালত। এসব কাজে ব্যক্তিগত লাইসেন্স দেওয়ার কার্যক্রম স্থগিত করেছেন আদালত। এ রিটে জয়ার সঙ্গে ছিল প্রাণী অধিকার নিয়ে কাজ করা সংগঠন পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

দেশের প্রেক্ষাগৃহে জয়া আহসানকে সর্বশেষ দেখা গেছে ‘পেয়ারার সুবাস’ সিনেমায়। সিনেমাটি গত ৯ ফেব্রুয়ারি মুক্তি পায়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে