শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৭ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

ইবিতে কর্মশালার উদ্বোধন

ম ক্যাম্পাস ডেস্ক

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগ কর্তৃক ওয়েব ডেভেলপমেন্টের ওপর পাঁচ দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের সফটওয়্যার ল্যাবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আয়োজকরা জানান, আইসিটি বিভাগের শিক্ষার্থীদের টেকনিক্যালি আরো দক্ষ করার লক্ষ্যে ১মবর্ষের শিক্ষার্থীদের নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। আয়োজনের সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে আছেন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর জসীম উদ্দিন। আইসিটি বিভাগের শিক্ষকদের উপস্থিতিতে কর্মশালার উদ্বোধন করেন বিভাগের সভাপতি প্রফেসর ডক্টর বিকাশ চন্দ্র সিংহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রফেসর ডক্টর জাহিদুল ইসলাম ও উদ্বোধনী বক্তব্য প্রদান করেন ডক্টর বিকাশ চন্দ্র সিংহ।

উলেস্নখ্য, এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে আছেন আইসিটি বিভাগের বিভিন্ন বর্ষের ওয়েব ডেভেলপমেন্টে অভিজ্ঞ শিক্ষার্থীরা। পাঁচ দিনব্যাপী এই আয়োজনের প্রথম দুইদিন ঐঞগখ ও এরপরের দুইদিন ঈঝঝ নিয়ে কর্মশালা হবে। সমাপনী দিনে শিক্ষার্থীদের মিনি ওয়েবপ্রজেক্টের ওপর পরীক্ষা নেওয়া হবে এবং শীর্ষ তিনজনকে সমাপনী অনুষ্ঠানে পুরস্কৃত করা হবে।

হাবিপ্রবিতে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

ম ক্যাম্পাস ডেস্ক

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ২৪তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে ১২ সেপ্টেম্বর প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন জানান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর এম. কামরুজ্জামান ও রেজিস্ট্রার প্রফেসর ডক্টর মো. সাইফুর রহমান।

পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্যর্ যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও এর সামনের মহাসড়ক প্রদক্ষিণ করে।র্ যালি শেষে প্রশাসনিক ভবনের সম্মুখে বেলুন উড্ডয়ন ও আকাশে শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করা হয়। পরবর্তী সময়ে প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ও দেশের বর্তমান পরিস্থিতিতে জ্বালানি সাশ্রয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সাইকেলর্ যালির উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর এম. কামরুজ্জামান।

এছাড়াও ২৪তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সম্মুখে অগ্রযাত্রায় হাবিপ্রবির ২৪ বছরে পদার্পণ শিরোনামে শিক্ষার্থীদের অংশগ্রহণে ফ্ল্যাশ মুভের আয়োজন করা হয় এবং টিএসসি সম্মুখস্থ মুক্তমঞ্চে তথ্যচিত্র প্রদর্শনী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এইউএপির সাধারণ সম্মেলন

ম ক্যাম্পাস ডেস্ক

বিশ্বের অন্যতম বিশ্ববিদ্যালয়ের শিক্ষানেতাদের শীর্ষ সংস্থা অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া প্যাসিফিক (এইউএপি) আগামী নভেম্বরে ঢাকায় ১৫তম সাধারণ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্বাগতিকতায় আগামী ১৪-১৬ নভেম্বর ২০২২ এইউএপি'র ১৫তম সাধারণ সম্মেলন অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় 'চতুর্থ শিল্পবিপস্নব যুগে তথ্যপ্রযুক্তি এবং গুনগত শিক্ষার মধ্যে সমন্বয়'। সম্মেলনে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ বিশ্বের ৫০টি দেশের ১৫০টি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, উপাচার্য, উচ্চপর্যায়ের কর্মকর্তা, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অফিসাররা ও শিক্ষাবিদরাসহ ৪০০-এর বেশি প্রতিনধি অংশগ্রহণ করবে। এইউএপি ১৯৯৫ সালে এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ৫১ বিশ্ববিদ্যালয়কে প্রতিষ্ঠাতা সদস্য করে যাত্রা শুরু করে এবং সময়ের বিবর্তনে এটির সদস্য সংখ্যা ও কার্যক্রম বৃদ্ধি পেয়ে সারা বিশ্বব্যাপী এর প্রসার ঘটে। ২০২০ সালে ভার্চুয়ালি অনুষ্ঠিত ১৪তম সাধারণ অধিবেশনের পর এই বছর ঢাকায় শারীরিক উপস্থিতির ভিত্তিতে এত বড় সম্মেলনের জন্য এটি ঐতিহাসিকভাবে জায়গা করে নিতে যাচ্ছে। এইউএপি-এর প্রাথমিক লক্ষ্য হলো সংস্থাটির সদস্য বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে আন্তঃসম্পর্ক ও সহযোগিতার সুহৃদ সম্পর্ক বৃদ্ধি করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ্ববিদ্যালয়সমূহের সর্বোপরি উন্নয়নের জন্য একটি আধুনিক ও কার্যকরী মঞ্চ তৈরি করা। এই লক্ষ্যে এটি একটি কমিটি গঠনের মাধ্যমে রিলসভাবে কাজ করে যাচ্ছে। এইউএপি-এর প্রতিষ্ঠা দেশ থাইল্যান্ডের সুরনারি ইউনিভার্সিটি অব টেকনোলজির চেয়ারম্যান ডক্টর উইচিট শ্রীসানের নেতৃত্বে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আরও ২০ জন বিশিষ্ট শিক্ষানেতার সমন্বয়ে এর উপদেষ্টা পরিষদ গঠন হয়। সভাপতি হিসেবে ফিলিপাইনের ডক্টর পিটার পি লরেলের নেতৃত্বে ১০ জন সদস্যের একটি কার্যকরী কমিটি গঠন হয়, যেখানে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ডক্টর মো. সবুর খান এই কমিটির ১ম সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এইউএপি- তিন সদস্যের সচিবালয় ও ৫টি সাব-কমিটি গঠনের মাধ্যমে এর কার্যক্রম পরিচালনা করে- যা বর্তমান উচ্চ শিক্ষায় ৫টি বিশেষ দিকের ওপর দৃষ্টিপাত করে। ডিজিটাল রূপান্তর, গবেষণা ও উদ্ভাবন, গুণমান নিশ্চিতকরণ, যোগাযোগ ও দেশ অধ্যায়ের ওপর আলোকপাত করে। এই সংস্থার নেতৃত্বে বেশ কয়েকটি প্রকাশনা, শিক্ষার্থীদের জন্য প্রাতিষ্ঠানিক অলিম্পিয়াড, গবেষণা তহবিল ও বিশেষ বৃত্তির ব্যবস্থা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে