রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তারুণ্যের ভাবনায় বঙ্গবন্ধু

বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফুটানো, সোনার বাংলা গড়াই বঙ্গবন্ধুর জীবনের একমাত্র ব্রত ছিল। তার সমগ্র জীবনজুড়ে সংগ্রাম, অধ্যবসায় ও আত্মত্যাগের মহিমা থেকে যে সত্য জানা যাবে তা আগামী তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে। বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন উপলক্ষে মহান নেতাকে নিয়ে তরুণ শিক্ষার্থীর মতামত তুলে ধরেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক মোজাহিদ হোসেন
নতুনধারা
  ১৬ মার্চ ২০২৪, ০০:০০
তারুণ্যের ভাবনায় বঙ্গবন্ধু

মুজিব শুধু নাম নয়, এটি একটি ইতিহাস

রুম্পা খাতুন

শিক্ষার্থী

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের মধ্য দিয়েই বহমান বর্তমান তরুণ প্রজন্ম। তার সংগ্রামী জীবন থেকে বর্তমান তরুণ প্রজন্ম অসীম সাহসিকতার পরিচয় রাখতে জানে। বাধার সব শিকল ভাঙতে জানে। শেখ মুজিবুর রহমান, এটি যে শুধু একটি নাম নয়, এটি একটি ইতিহাস। আমার প্রাণের দেশ এই বাংলাদেশের গৌরবময় ইতিহাস। তারুণ্যের শিরদাঁড়ায় তিনি গৌরব ও অহংকারের আলোকছটা হয়ে প্রবহমান। আমাদের বর্তমান প্রজন্মের মধ্যে তিনি তার স্বপ্নের বীজ বুনে রেখে গেছেন। তিনি অমর হয়ে আছেন প্রতিটি তারুণ্যের বর্জকণ্ঠে। এর আগেও বহুবার তার আত্মজীবনীতে চোখ মেললেই বুঝতে পারি, তরুণদের সঙ্গে একটা অন্তরের সম্পর্ক ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তিনি তরুণ প্রজন্মকে সংগ্রামের বাণী দিতেন, রাজনৈতিক-সাংস্কৃতিক সক্রিয়তায় উৎসাহিত করতেন, শিক্ষা এবং শিক্ষার আদর্শগুলো নিজেদের জীবনে ধারণ করার জন্য অনুপ্রাণিত করতেন। তাই বর্তমান কর্মধারা তারই আদর্শ লালন করে বিশ্বের দরবারে সাফল্যচিত্তে পৌঁছে দিক।

বঙ্গবন্ধুর আদর্শ ও চিন্তা-ভাবনা অনুপ্রেরণার উৎস

মো. লিমন খন্দকার

শিক্ষার্থী, তিতুমীর কলেজ।

স্বাধীন সার্বভৌম বাংলাদেশের ইতিহাসে যার নামটি উজ্জ্বল নক্ষত্রের মতো দীপ্যমান, তিনি হলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার আদর্শ ও চিন্তা-ভাবনা তরুণ প্রজন্মের জন্য এক অনুপ্রেরণার উৎস। তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধু নিঃসন্দেহে একজন সেরা দেশপ্রেমিক। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন থেকে তরুণ প্রজন্ম অসীম সাহসিকতার পথ পাড়ি দিতে, অন্যায়ের প্রতিবাদ করতে, মানবতার সেবা করতে, ন্যায়ের পথে চলতে আর আত্মবিশ্বাসী ও আত্মপ্রত্যয়ী হতে শিখে। বঙ্গবন্ধুর হাত ধরে হোক দেশপ্রেমের শেখা। তরুণের কাছে বঙ্গবন্ধু মানে শুধু একটি নাম না, বঙ্গবন্ধু মানে এক আত্মবিশ্বাসের ছোঁয়া, গৌরবের উষ্ণতা, ভালোবাসা ও বাঙালির আবেগের সদা জাগ্রত প্রতীক।

বঙ্গবন্ধু ছিলেন অসাম্প্রদায়িক বাংলাদেশের কারিগর

মো. শাকিল দেওয়ান

শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক বাংলাদেশের কারিগর, উদার ব্যক্তিত্ব, সফল রাজনীতিবিদ। ৭ মার্চের ভাষণ আজও তরুণ সমাজকে নতুন করে ভাবতে শেখায়।

মানুষের দুঃখ-দুর্দশা ও আবেগই পরবর্তী সময়ে প্রতিবাদী রূপ ধারণ করে তার মন ও মননে সূচনা ঘটিয়েছিল স্বাধীনতা আন্দোলনের। বঙ্গবন্ধু বুঝেছিলেন, অধিকার পেতে হলে নীরব থাকলে চলবে না; সবাইকে জাগাতে হবে, তাদের মনে গেঁথে দিতে হবে স্বাধীনতার মন্ত্র।

নতুন প্রজন্মের কাছে গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দেওয়ার মহাপুরুষ বঙ্গবন্ধু। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে মাত্র ১০ মাসের মাথায় শহীদের রক্তে লিখিত সংবিধান দেশবাসীকে উপহার দেন।

বঙ্গবন্ধুর রাজনীতি ছিল অসহায় মানুষের সেবা করা, অন্যায়ের বিরুদ্ধে লড়াই করা। বর্তমানে বাংলাদেশে আদর্শ বা উদার রাজনীতির সংকট চলছে। যে তরুণরা আগামী দিনের বাংলাদেশ গড়ার স্বপ্নদ্রষ্টা; তারা আজ রাজনীতিবিমুখ। এখন চলছে অর্থ আর ক্ষমতার রাজনীতি।

বঙ্গবন্ধুর সেই আদর্শের রাজনীতির কাছে বড্ড অচেনা বর্তমান রাজনীতি। আর সে জন্যই তরুণ সমাজ আজ রাজনীতিবিমুখ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হার না-মানা সংগ্রামমুখর জীবন কোনো নির্দিষ্ট গন্ডির মধ্যে আবদ্ধ রাখার অবকাশ নেই। বঙ্গবন্ধুর সংগ্রামমুখর কর্মময় জীবন ও আদর্শ থেকে দেশের তরুণ সমাজকে শিক্ষা নিতে হবে।

তরুণদের অনুপ্রেরণার নাম বঙ্গবন্ধু

শিহাব উদ্দিন সরকার

শিক্ষার্থী, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল একজন মহান নেতা ও রাষ্ট্রনায়কই ছিলেন না, তিনি ছিলেন একজন যুগপুরুষ। বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক বিশ্লেষণ করলে দেখা যায়, তার চিন্তা-ভাবনার কেন্দ্রবিন্দুতে ছিল তরুণ প্রজন্ম। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন যে, তরুণরাই জাতির ভবিষ্যৎ এবং তাদের হাতেই দেশের মুক্তি ও উন্নয়নের ভার।

তরুণ সমাজের কাছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক অনুপ্রেরণার নাম। তিনি তরুণদের কাছে একাধারে জীবন সংগ্রামের, অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ের ও আদর্শের প্রতীক।

বঙ্গবন্ধু তরুণদের কেবল শিক্ষিত ও কর্মঠই দেখতে চাননি, তিনি তাদের চেয়েছিলেন সাহসী, নীতিবান ও দেশপ্রেমিক। তিনি বারবার তরুণদের দেশ গঠনে অংশগ্রহণের আহ্বান জানিয়েছিলেন।

দেশ ও জাতির প্রতি দায়িত্ববোধ ও কর্তব্যপরায়ণতা তাদের মধ্যে থাকতে হবে। তরুণদের বঙ্গবন্ধুর আদর্শ ও নীতি অনুসরণ করে স্বাধীনতার মূল্যবোধ ধারণ করতে হবে।

আমি চোখ বন্ধ করে বঙ্গবন্ধুর নাম নিলেই মনের অকপটে ভেসে ওঠে স্বাধীন বাংলাদেশের মানচিত্রের মধ্যে বঙ্গবন্ধুর এক টুকরো হাসি। কানে যেন শুনতে পাই বঙ্গবন্ধুর সেই বজ্রধ্বনি। তরুণদের কাছে চিরকালই সততা, ন্যায়, কল্যাণ ও আদর্শের প্রতীক। যিনি নিজের স্বার্থকে কখনোই প্রাধান্য দেননি, জাতির কল্যাণের কথা ভেবেছেন সবসময়। বঙ্গবন্ধুর আদর্শ ও বিশ্বাস মনের মধ্যে আঁকড়ে ধরে রাখলে তরুণ প্রজন্ম কখনোই বিপথে যাবে না- এমনটাই প্রত্যাশা।

বঙ্গবন্ধু ছিলেন নির্লোভ রাজনৈতিক ব্যক্তিত্ব

শান্তনা আক্তার

শিক্ষার্থী, লালমনিরহাট সরকারি কলেজ।

'যতকাল রবে পদ্মা, যমুনা, গৌরী, মেঘনা বহমান ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান'

শেখ মুজিব ছিলেন বাঙালির হাজার বছরের লালিত স্বপ্ন পূরণের সফল পুরুষ।

এই স্বাধীন বাংলার সবুজ ঘাসের কোলজুড়ে তার বিস্তৃতি। তরুণ প্রজন্মের আইডল। তার সমগ্র জীবনজুড়ে সংগ্রাম ও মহান আত্মত্যাগের দৃষ্টান্ত আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে বলে মনে করি। জনগণের অধিকার আদায় করতে গিয়ে বারবার নিঃসঙ্গ কারাজীবন তরুণ প্রজন্মর মনে সাহসের সঞ্চার করে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক অগ্নিঝরা ভাষণ নতুন করে ভাবতে শিখায়। ঐ দিন তিনি বলেছিলেন, 'আমি প্রধামন্ত্রিত্ব চাই না, দেশের মানুষের অধিকার চাই'- এর দ্বারা বঙ্গবন্ধুর নির্লোভ রাজনৈতিক ব্যক্তিত্বের গুণ প্রস্ফুটিত হয়েছে। যা আমার কাছে নিঃস্বার্থভাবে কাজ করার অনুপ্রেরণা জোগায়।

বাংলাদেশ নামক রাষ্ট্রের সৃষ্টির সাথে অবিভাজ্যভাবে জড়িয়ে আছে বাঙালি জাতির অবিসংবাদিত নেতার নামটি। দীর্ঘ নয় মাস পর যুদ্ধে জয় লাভ করেছে। এ দেশের সোনার সন্তানেরা জাতির পিতার স্বপ্নকে সত্যি করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে