শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঘরে থেকেই মেদ কমানোর উপায়

নতুনধারা
  ১৪ জুলাই ২০২১, ০০:০০

অতিরিক্ত ওজন ঝরানোর রেসে বিশ্বের বেশির ভাগ মানুষই অক্লান্ত দৌড়াচ্ছেন। অনেকেই দ্রম্নত ওজন কমাতে গিয়ে শারীরিক বিভিন্ন সমস্যা ডেকে আনছেন আবার অনেকেই শত চেষ্টা করেও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছেন না। এই মহামারিকালে সুস্বাস্থ্য বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরাও পরামর্শ দিচ্ছেন অতিরিক্ত ওজন ঝরিয়ে ফিট থাকার। পুষ্টিবিদদের মতে, ওজন কমানোর মূলমন্ত্র হলো জীবনধারা পরিবর্তন করা ও সঠিক খাবার খাওয়া।

সকালের খাবার

সকালে দীর্ঘক্ষণ না খেয়ে থাকা যাবে না। সকালে ওঠার ১০ থেকে ১৫ মিনিটের পরে কিছু খাওয়া উচিত। এটি আপনার বিপাককে আরও বাড়িয়ে তুলতে সাহায্য করবে। আপনি যদি সকালে চা বা কফি খান; তাহলে আর এই ভুল করবেন না। এতে পেটে জ্বালাপোড়া ভাব হতে পারে। এ ছাড়াও সকালে বেশি মশলাদার জিনিস খালি পেটে মোটেই খাওয়া উচিত নয়। বরং সকালে ওঠার ১৫ মিনিট পরে আপনি ফল বা শুকনো ফল খেতে পারেন। ফলের ক্ষেত্রে আপনি কলা, আপেল ইত্যাদি খেতে পারেন। শুকনো ফল জলে ভেজানো বাদাম ও আখরোট খাওয়া যেতে পারে। সকালের খাবার যেন হয় স্বাস্থ্যসম্মত। এ সময় অস্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত নয়, মৌসুমি ফল, ডাবের পানি বা ঘরে তৈরি সিরাপ খেতে পারেন। মনে রাখবেন, সকালে চা বা কফি পান করবেন না।

দুপুরের খাবার

মধ্যাহ্নভোজ শেষ করুন দুপুর ১টার মধ্যে। আপনি যদি সত্যিই সুস্থ থাকতে চান তবে আপনি কী খাচ্ছেন সেদিকে লক্ষ্য রাখুন। খাদ্য তালিকায় শাকসবজি, মাছ বা মুরগির মাংস ও সালাদ রাখতে ভুলবেন না।

সন্ধ্যার স্ন্যাকস

বিকাল ৪-৬টার মধ্যে বাদাম, ঘরে তৈরি খাবার, স্প্রাউট, চিনাবাদাম বা দুধ খেতে পারেন। যে কোনো রকমের নোনতা বা মিষ্টি খাবারও নয়। এ ছাড়াও বিকাল ৪টার পর চা-কফি পান করবেন না।

রাতের খাবার

অনেকেই গভীর রাতে খাবার খেয়ে থাকেন। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। রাতে ঘুমানোর অন্তত ২ ঘণ্টা আগে ডিনার শেষ করা উচিত। সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৮টার মধ্যে রাতের খাবার শেষ করবেন। রাতের খাবারে খিচুড়ি বা ডাল ভাত খেতে পারেন। রাতে ভাত খেলে আপনার হজম সমস্যা হবে না। সঙ্গে শাকসবজি, সালাদ রাখতে ভুলবেন না।

সূত্র: ইন্ডিয়া টুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে