শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ৩০ আগস্ট ২০২২, ০০:০০

নতুন সময়সূচিতে চলছে আদালত

ম আইন ও বিচার ডেস্ক

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ ও সারাদেশের সব অধস্তন আদালত ও ট্রাইবু্যনালসমূহের বিচারকাজের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার থেকে সেই সময়সূচি অনুযায়ী চলছে আদালতের বিচারিক এবং প্রশাসনিক কার্যক্রম।

এর আগে মঙ্গলবার (২৩ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে ফুলকোর্ট সভায় নতুন সময়সূচি সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। নতুন সময়সূচি অনুযায়ী, হাইকোর্ট বিভাগে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল পৌনে ৩টা পর্যন্ত বিচারকাজ চলছে। মাঝে থাকছে ৪৫ মিনিটের বিরতি।

অন্যদিকে, দেশের অধস্তন আদালত ও ট্রাইবু্যনালসমূহে সকাল সাড়ে ৮টায় বিচারকাজ শুরু হবে। বিকাল পৌনে ৩টা পর্যন্ত বিচারকাজ চলবে। মাঝে থাকছে ৪৫ মিনিটের বিরতি।

এদিকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রম তথা কোর্টের সময়সূচি অপরিবর্তিত থাকছে। তবে অফিসের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। নতুন নির্ধারিত সূচি অনুযায়ী, প্রতি রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত আপিল বিভাগের অফিসের সময় পুনঃনির্ধারণ করা হয়েছে।

এছাড়া দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দৈনিক চেম্বার কোর্টের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান সই করা বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম আগামী ২৮ আগস্ট থেকে সপ্তাহের রবি, সোম ও বুধবার দুপুর ২টা থেকে শারীরিক উপস্থিতিতে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

দুই আইনজীবীর সনদ বাতিল করল বার কাউন্সিল

ম আইন ও বিচার ডেস্ক

জাল সার্টিফিকেট দাখিল করায় দুই আইনজীবীর সনদ বাতিল করেছে সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রণকারী বাংলাদেশ বার কাউন্সিল। মঙ্গলবার (২৩ আগস্ট) সংস্থার ভারপ্রাপ্ত সচিব মো. আফজাল উর রহমান স্বাক্ষরিত পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য

জানানো হয়েছে।

সনদ বাতিল হওয়া দুজন হলেন- ঢাকা জেলা আইনজীবী সমিতির সদস্য আবদুল মোতালিব এবং টাঙ্গাইল জেলা আইনজীবী সমিতির সদস্য মো. আসাদুজ্জামান খান।

বার কাউন্সিল সূত্রে জানা গেছে, আবদুল মোতালিব ১৯৯২ সালের ১৫ সেপ্টেম্বর বার কাউন্সিলের সনদ লাভ করেন। কিন্তু তার জাল এলএলবি সার্টিফিকেট দাখিল করে সনদপ্রাপ্ত হওয়ায় ২০০১ সালে বার কাউন্সিল তা বাতিল করে দেয়।

পরবর্তী সময়ে হলফনামাসহ বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষার 'ঋড়ৎস অ'-এর ১৫ নং কলামে মিথ্যা তথ্য প্রদান করে পুনরায় ২০১০ সালের ১৫ ডিসেম্বর বার কাউন্সিল সনদ পান। এই অভিযোগে বার কাউন্সিল রুলস ৬২(৫) ধারার বিধান অনুযায়ী বার কাউন্সিল তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়। শোকজের জবাব বার কাউন্সিল কর্তৃক গ্রহণযোগ্য না হওয়ায় বিধি মোতাবেক তার সনদ বাতিল করা হয়েছে।

অন্যদিকে, মো. আসাদুজ্জামান খান ২০০৬ সালের ২১ আগস্ট বার কাউন্সিল সনদ লাভ করেন। কিন্তু সনদ প্রাপ্তির ক্ষেত্রে তিনি জাল এইচএসসি সনদ দাখিল করেন।

এ পরিপ্রেক্ষিতে বার কাউন্সিলে অভিযোগ আসায় বার কাউন্সিল রুলস ৬২(৫) ধারার বিধান অনুযায়ী বার কাউন্সিলের সভার সিদ্ধান্ত অনুযায়ী তার সনদ বিধি মোতাবেক বাতিল করা হয়েছে।

সহকারী জজ নিয়োগের লিখিত পরীক্ষা চলছে

ম আইন ও বিচার ডেস্ক

পঞ্চদশ সহকারী জজ নিয়োগের অনুষ্ঠিতব্য লিখিত পরীক্ষার শুরু হয়েছে। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি) সচিবালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২৭ আগস্ট থেকে শুরু হয়ে ৫ সেপ্টেম্বর পর্যন্ত আবশ্যিক বিষয়সমূহের ওপর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিউ বেইলি রোডের সিদ্ধেশ্বরী গার্লস কলজে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সে লক্ষ্যে অনুষ্ঠিতব্য লিখিত পরীক্ষার আসন বিন্যাস নির্ধারণ করেছে বিজেএসসি। তবে ঐচ্ছিক বিষয়সমূহের আসন বিন্যাস পরবর্তী সময়ে জানানো হবে।

এদিকে লিখিত পরীক্ষায় বিশেষ পরিদর্শক হিসেবে ১০ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করা হয়েছে। এর মধ্যে দুজন বিশেষ পরিদর্শক পরীক্ষা চলাকালে সংঘটিত অপরাধসমূহ ফৌজদারি কার্যবিধির ১৯০(১) ধারার অধীন আমলে নিয়ে সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার করবেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ (বিচার শাখা-১)-এর সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভূঁইয়ার সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে