শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৫ ডিসেম্বর ২০২০, ০০:০০

বন্ধ হচ্ছে লাখ লাখ মোবাইল ফোন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

২০২১ আগামী বছরের জুনে চালু হচ্ছে অবৈধ মোবাইল শনাক্ত ও বন্ধের কার্যক্রম। দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সিনেসিস আইটি জানিয়েছে, মার্চের মধ্যেই প্রস্তুত করা হবে ন্যাশনাল আইডেন্টিটি ইকুইপমেন্ট রেজিস্ট্রেশন-এনইআইআর ব্যবস্থা। বিটিআরসি বলছে, নতুন এ প্রযুক্তি চালু হলে মোবাইল বিপণন খাত থেকে অন্তত ৫ হাজার কোটি টাকার বাড়তি রাজস্ব পাবে সরকার।

বছরে ৩ কোটি হ্যান্ডসেট আসে দেশে। যার মধ্যে অবৈধ পথেই আসে ৩০ থেকে ৩৫ শতাংশ। এতে প্রায় চার হাজার কোটি টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার।

বিটিআরসি কার্যালয়ে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার-এনইআইআর ব্যবস্থা চালুর জন্য সিনেসিস আইটি লিমিটেডের সঙ্গে চুক্তি করল নিয়ন্ত্রক সংস্থা। প্রতিষ্ঠানটি বলছে, ১৩ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে প্রস্তুতির কাজ শুরু করা হবে।

সিনেসিস আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী বলেন, আগামী মার্চের মধ্যেই আমাদের সফটওয়্যারের যে পুরো প্রক্রিয়াটি, এটা আমরা এর মধ্যেই সুসম্পন্ন করতে পারব।

মূল নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত থাকবে মোবাইল অপারেটরদের ইআর সিস্টেম। নতুন মোবাইল সেট কেনার পর '*#০৬# লিখে মোবাইলের ১৫ ডিজিটের আইএমইআই নম্বর নিতে হবে। এরপর কে ওয়াই ডি-এর সঙ্গে আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে। ন্যাশনাল ডেটাবেজে আইএমইআই নম্বর খুঁজে না পেলে সচল হবে না সিম কার্ড। ইতিমধ্যে ব্যবহৃত সব মোবাইল সেট গ্রাহকরা একইভাবে জানতে পারবেন তার সেটটি বৈধ না অবৈধ। তবে পুরনো গ্রাহকদের অবৈধ ফোন বন্ধের আগে নিবন্ধনের সুযোগ দেবে বিটিআরসি।

বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এম শহীদুল আলম বলেন, 'পুরনো গ্রাহকদের ক্ষেত্রে সেটটা এনইআইআর সিস্টেমে ইআইআরের অপারেটরের মাধ্যমে আমাদের কাছে আসবে। আমরা ক্রস চেক করার পরে পার্টিকুলার টাইমের পরে সেটটা অন হবে। সেই টাইমটা আসলে ৩০ মিনিটও হতে পারে বা এর বেশিও হতে পারে।'

বিটিআরসির চেয়ারম্যান জহরুল হক বলেন, সিনেসিস তার সঠিক সময়ে, সঠিক কাজটি শেষ করবে বলে আমরা আশা করি।

দেশে প্রায় ১৭ কোটি মোবাইল সংযোগ ব্যবহারকারীর মধ্যে চলতি বছরের আগস্ট পর্যন্ত ১২ কোটি আইএমইআই নম্বর ন্যাশনাল ডেটাবেজে যুক্ত করেছে বিটিআরসি।

সায়েন্স অলিম্পিয়াড অনলাইনে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

স্কুল ও কলেজপড়ুয়া শিক্ষার্থীদের বিজ্ঞানে উৎসাহিত করতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০২০। তবে বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি এড়াতে অনলাইনে অনুষ্ঠিত হবে এবারের অলিম্পিয়াড। ইতিমধ্যে শুরু হয়েছে রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

২০১৫ সাল থেকে নিয়মিত আয়োজন করে আসছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। যেখান থেকে সেরা ৬ সদস্য নিয়ে গঠন করা হয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও) দল। যারা আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

এবারের ১৭তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও) ২০২০ আসছে ডিসেম্বরে জার্মানিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনা মাহামারির কারণে তা স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আয়োজক, পৃষ্ঠপোষক ও শিক্ষার্থীদের মধ্যে ধারাবাহিকতা বজায় রাখতে এ বছর সরাসরি অনলাইনে আয়োজন করতে যাচ্ছে সায়েন্স অলিম্পিয়াড।

ফ্যানদের জন্য অপ্পোর উদ্যোগ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

একটি ইউজার-লেড ব্র্যান্ড হিসেবে অপ্পো সব সময়ই তাদের ভক্তদের সঙ্গে নিয়ে কাজ করতে প্রত্যয়ী। সে লক্ষ্যে ব্র্যান্ডটি বিভিন্ন অনুষ্ঠান এবং উৎসব উদযাপনের মাধ্যমে ভক্তদের সঙ্গে সব সময় যোগাযোগ বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। বৈশ্বিক মহামারির সময় সরকারের সব নীতি এবং সামাজিক দূরত্ব বজায় রেখে অপ্পো তাদের ভক্তদের জন্য নানান আয়োজন করে। গেস্নাবাল স্মার্টফোন ব্র্যান্ড অপ্পো সব সময়ই তাদের ফ্যানদের সঙ্গে কাজ করে আসছে এবং আসছে ১৭ ডিসেম্বর, ২০২০ তারিখে 'ও ফ্যানস ফেস্টিভ্যাল'-এর অংশ হিসেবে 'ও ফ্যানস নাইট' উদযাপন করবে। এ অনন্য আয়োজনে দেশের জনপ্রিয় সংগীত ও নৃত্যশিল্পীরা মনোমুগ্ধকর পারফরম্যান্স উপহার দেবেন। বাংলাদেশে অপ্পোর ছয় বছরের যাত্রা উপলক্ষে এ বিশাল আয়োজনে ভক্তদের চমকে দেওয়ার জন্য এ উৎসবের মূল আকর্ষণ অপো এফ১৭ প্রো ও এফ১৭-এর ওপর থাকছে আকর্ষণীয় ডিসকাউন্ট। তা ছাড়া ফেস্টিভাল উপলক্ষে অপোর অন্যান্য অফারও থাকছে।

জনপ্রিয় শিল্পী যেমন এলিটা করিম, জন কবির, জোহান এবং ডিজে রাহাত অনন্য সংগীত পরিবেশনার মাধ্যমে ভক্তদের মুগ্ধ করবেন। বিশিষ্ট অভিনেত্রী নুসরাত ফারিয়া অপোর ফ্যানদের জন্য নৃত্য পরিবেশন করবেন এবং জাং 'ও ফ্যানস ফেস্টিভাল'-এর থিম সং পরিবেশন করবেন। 'ও ফ্যানস নাইট', 'ও ফ্যানস ফেস্টিভাল' এবং অপ্পোর সব অফার সম্পর্কে আরও তথ্য পেতে চোখ রাখতে হবে অপোর বাংলাদেশ অফিসিয়াল ফেসবুক পেজে (যঃঃঢ়ং://িি.িভধপবনড়ড়শ.পড়স/ড়ঢ়ঢ়ড়নধহমষধফবংয)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে