রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ফিরছেন সাকিনা

তারার মেলা ডেস্ক
  ০৩ আগস্ট ২০২৩, ০০:০০

অনেক পাঠক কিংবা দর্শকেরও হয়তো মনে আছে ৯০ দশকের সেই সোনিয়া সাক্সেনাকে! 'কাহো না পেয়ার হ্যায়' ছবিতে এই চরিত্রে অভিনয় করেই সমুদ্র-হিমাচল কাঁপিয়ে দিয়েছিলেন অভিনেত্রী আমিশা প্যাটেল। প্রথম সিনেমাতেই তার শিশিরস্নিগ্ধ সৌন্দর্যে বুঁদ হয়ে যান সিনেমাপ্রেমীরা। এখন আমিশার বয়স ৪৫ পার হয়ে গেছে। যদিও তাকে দেখে মোটামুটি মধ্য ৩০ বলে দিব্যি চালিয়ে দেওয়া যায়। কীভাবে আজও এত সুন্দর তিনি? স্পষ্ট হলো তার রূপচর্চার রেখা। এখন সেভাবে পর্দায় নায়িকাকে দেখা না গেলেও বলিউডের সোশ্যাল সার্কিটে বেশ সক্রিয় মিস প্যাটেল। ব্যক্তিগত জীবনের অনেক ঝড়ঝাঁপটা সামলেও সবার সঙ্গে ভালোই যোগাযোগ রেখেছেন তিনি। আমিশার ত্বক বরাবরই সুন্দর। এর জন্য বাড়িতে একটি ফেসপ্যাক তৈরি করেন তিনি। যাতে ব্যবহার করেন হলুদের গুঁড়ো আর বেসন। এই দুটি উপাদান দই বা দুধের সঙ্গে মিশিয়ে তিনি মুখে লাগান। যদিও ক্যারিয়ারের শুরুর দিকে মেকআপ করা একদম পছন্দ করতেন না আমিশা। এখনো ত্বকের স্বাভাবিক যত্ন নেওয়া ছাড়া খুব একটা মেকআপ তিনি করেন না। অন্যান্য সব নায়িকার মতোই আমিশা প্যাটেলও বিশ্বাস করেন যে, শরীরকে ভেতর থেকেও সুস্থ রাখতে হয়। বলিরেখা কম করার জন্য তাই অমিশা বেছে নিয়েছেন নিয়মিত প্রচুর জল পান করার কৌশল। এছাড়াও ডাবের জলও পান করেন তিনি। এ কারণেও ৪৫-এও এখন তরুণদের মনে ঝড় তুলে দিচ্ছেন অষ্টাদশীর ন্যায়।

থাক সেসব ব্যক্তিগত কিংবা রূপচর্চার বিষয়। দর্শকের হয়তো এটাও মনে আছে আজ থেকে ২২ বছর আগে হিন্দি ছায়াছবির দুনিয়ায় ঝড় তুলে দিয়েছিল 'গদর : এক প্রেম কথা' ছবিটি। বলিউডের ইতিহাসে সবচেয়ে হিট ছবিগুলোর মধ্যে একটি অনিল শর্মা পরিচালিত এ প্রেমের ছবিটি। ১৯৪৭-এর দেশভাগ এবং তার পরবর্তী পরিস্থিতির প্রেক্ষাপটে এক প্রেমকাহিনী দর্শকদের উপহার দিয়েছিলেন পরিচালক অনিল শর্মা। ২০০১ সালে যে ছবি বক্সঅফিসে রেকর্ড গড়েছিল। মাসের পর মাস সিনেমা হলে বসে সেই ছবি উপভোগ করেছিলেন দর্শক। ছবির সংলাপ থেকে গান, সবকিছুই প্রশংসা কুড়িয়েছিল।

এত বছর পার হয়ে যাওয়ার পরও ছবিটিকে ঘিরে এখনো উন্মাদনা তুঙ্গে। এতে সানি দেওলের বিপরীতে অভিনয় করেছিলেন অ্যামিশা প্যাটেল। সেখানে সাকিনা নামের পাকিস্তানি নারীর চরিত্রে দেখা গিয়েছিল আমিশাকে। ২২ বছর পর আবার সেই সাকিনা চরিত্রে সানি দেওলের বিপরীতে দেখা মিলবে এই অভিনেত্রীর- এটাও অনেকের জানা। কিন্তু নতুন খবর হলো অনেক ঝক্কি-ঝামেলার পর অবশেষে আগামী ১১ আগস্ট। ছবিটির মুক্তির তারিখ ঘোষণার পর থেকে দর্শকের মধ্যে প্রতিনিয়ত উন্মাদনা বেড়ে যাচ্ছে। গল্পের পাশাপাশি গানেও চমক থাকবে বলে জানালেন পরিচালক।

কদিন আগে অত্যন্ত জাঁকজমকের সঙ্গে মুম্বাইয়ের এক মাল্টিপেস্নক্সে মুক্তি পেল 'গদর-২ ছবির ট্রেইলার। এর মাধ্যমে দর্শক আবার তারা-সাকিনার (সানি দেওল-আমিশা প্যাটেল) প্রেমের সাক্ষী হবেন দর্শক। ট্রাকে করে ট্রেইলার মুক্তির আসরে প্রবেশ করেছিলেন এই ছবির দুই মূল আকর্ষণ সানি দেওল ও আমিশা প্যাটেল। ট্রাক থেকে নেমে একে অপরকে উষ্ণ আলিঙ্গন করে বুঝিয়ে দিলেন আজও অমলিন তারা- সাকিনার প্রেম। পরে নাগাঢ়ার তালে ভাংরা নাচে মত্ত হন এই রোমান্টিক জুটি। সব মিলিয়ে রঙিন হয়ে ওঠে ট্রেইলার প্রকাশনার রাত।

সানি আমিশা ছাড়াও ট্রেইলার মুক্তির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির পরিচালক অনিল শর্মা, দুই অভিনেতা উৎকর্ষ শর্মা ও সিমরত কাউর। প্রথম কিস্তিতে তারা-সাকিনার ছেলের ভূমিকায় অভিনয় করেছিলেন অনিল শর্মার ছেলে উৎকর্ষ। গদর-২ ছবিতেও তাকে তারা-সাকিনার ছেলে চরণজিৎ সিংয়ের ভূমিকায় দেখা যাবে। ট্রেইলার মুক্তির পর উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে সানি দেওল বলেন, 'গদর' ছবির সিকু্যয়াল বানানো নিয়ে তিনি দ্বিধায় ছিলেন। এই বলিউড অভিনেতা বলেন, 'মানুষ গদর : এক প্রেমকথা' ছবিকে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন। তাই গদর-২ নির্মাণ নিয়ে ভয়ে ছিলাম। এমন একটা ছবিকে না ছোঁয়াই উচিত বলে মনে হয়েছিল। যদি আগের ছবির উচ্চতায় পৌঁছাতে না পারি। কিন্তু চিত্রনাট্য শোনার পর রাজি হয়ে যাই। আমার বিশ্বাস, এই ছবিও সাড়া ফেলবে।

ট্রেইলার মুক্তির অনুষ্ঠানে 'গদর : এক প্রেমকথা'কে ঘিরে নিজের স্মৃতি মেলে ধরেন আমিশা প্যাটেল। তিনি বলেন, 'মুক্তির আগে অনেকে গদরকে 'গটর' (নর্দমা) বলেছিলেন। এই ছবির আগে আমি হৃত্বিক রোশনে সঙ্গে দুটি আর সালমানের (খান) সঙ্গে একটা ছবিতে কলেজছাত্রীর ভূমিকায় অভিনয় করেছিলাম। আর তাই 'গদর'-এ মায়ের ভূমিকায় অভিনয় করা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু আমি এই চ্যালেঞ্জ গ্রহণ করেছিলাম।' আমিশা আরও বলেন, 'সিকু্যয়ালের ক্ষেত্রেও একই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে। আমার ইনস্টাগ্রাম পোস্ট দেখার পর অনেকের বিশ্বাস হয়নি। অনেকে প্রশ্ন করেছেন, ২২ বছরের ছেলের মায়ের ভূমিকায় আমি কেমন করে অভিনয় করব। কিন্তু আমি চ্যালেঞ্জ গ্রহণ করেছি।

'গদর' ছবির দ্বিতীয় পর্ব আনতে এত বছর সময় লাগার প্রসঙ্গে পরিচালক বলেন, আমি সঠিক গল্পের অপেক্ষায় ছিলাম। 'গদর' ছবিটা একটা অ্যাটম বোমা। তাই আর একটা অ্যাটম বোমার অপেক্ষা করছিলাম। সঠিক চিত্রনাট্য আসতে সানি দেওল, আমিশা প্যাটেল আর সবার সম্মতি পেতে বেশি সময় লাগেনি। সানি নিজেও এই ছবির অপেক্ষায় ছিল। সানির কণ্ঠে আমি উদিত নারায়ণের গান ছাড়া আর কথা ভাবতে পারেনি। তাই 'গদর টু'-তে সানির গলায় উদিতজির গান শোনা যাবে। অনিল শর্মা আরও বলেন, এ ছবিকে ঘিরে শুধু দেশে নয়, পাকিস্তানের মানুষের অফুরন্ত ভালোবাসা পেয়েছি। পাকিনস্তানের মানুষও সিকু্যয়ালের অপেক্ষায় আছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে