শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিয়েতে উৎসাহ দেবে যে অ্যাপ

যাযাদি ডেস্ক
  ১৪ জুলাই ২০২১, ২০:২০

তরুণদের বিয়েতে উৎসাহিত করতে ইরানে একটি ইসলামি ডেটিং অ্যাপ চালু করা হয়েছে। সোমবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সংবাদে এ তথ্য জানানো হয়। সরকারি নিয়ন্ত্রণাধীন ‘হামদাম’ (সাথী) নামের এই অ্যাপটির সাহায্যে ব্যবহারকারীরা পছন্দের সাথীকে খুঁজতে ও বাছাই করতে পারবেন।

ইরানের ইসলামী প্রচারণা সংস্থার নিয়ন্ত্রণাধীন তেবাইয়ান কালচারাল ইন্সটিটিউটের তত্ত্বাবধানে তৈরি এই অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স) ব্যবহার করা হয়েছে।

‘হামদামের’ ওয়েবসাইটের তথ্য অনুসারে, ‘সত্যিকার অবিবাহিত, যারা স্থায়ীভাবে বিয়ে ও একমাত্র জীবনসঙ্গীর সন্ধান করছেন’ তাদের সহায়তার জন্যই অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়েছে।

ব্যবহারকারীকে প্রথমেই নিজের পরিচয় নিশ্চিত করতে হবে এবং ব্যবহারের আগে তাকে সাইকোলজি টেস্ট (মনস্তাত্বিক অবস্থা নিরীক্ষণ) দিতে হবে। কোনো যুগলের মধ্যে সম্পর্ক ঠিক হওয়ার পর অ্যাপের এক সার্ভিস কনসালটেন্ট দুজনের পরিবারকে পরিচয় করিয়ে দেবে। বিয়ের পর ওই দম্পতিকে চার বছর সঙ্গ দেবেন ওই কনসালটেন্ট কর্মকর্তা।

তেবাইয়ান কালচারাল ইন্সটিটিউটের প্রধান কোমেইল খোজাস্তে অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে বলেন, ইরানের পারিবারিক মূল্যবোধ বহিঃশক্তির হুমকির মুখে রয়েছে। ইরানের শত্রুরা তাদের নিজস্ব ধারণা ইরানের ওপর চাপিয়ে দিতে চায়। এই হুমকি উত্তরণ করে ‌সুস্থ পরিবার গঠনে অ্যাপটি সহায়তা করবে।

ইরানের সাইবারস্পেস পুলিশের প্রধান কর্নেল আলী মোহাম্মদ রাজাবি বলেন, ইরানে এই ধরনের এটিই একমাত্র অ্যাপ। বাকি সব অ্যাপই অবৈধভাবে চলছে। সূত্র : আল-জাজিরা

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে