বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানের সাথে 'ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক' কামনা ইরানের

যাযাদি ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০২৪, ১২:২৪
পাকিস্তানের সাথে 'ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক' কামনা ইরানের

হামলা এবং পাল্টা হামলার পর পাকিস্তানের সাথে 'ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক' কামনা করল ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, ইসলমাবাদের সাথে 'সৌহার্দ্যময় এবং ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কে' টানাপোড়েন সৃষ্টির জন্য তারা শত্রুতে সুযোগ দেবে না। পাকিস্তানের প্রতিশোধমূলক হামলার পর এই বিবৃতি প্রকাশ করে ইরান।

উল্লেখ্য, পাকিস্তান বৃহস্পতিবার ভোরে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের 'সন্ত্রাসীদের গোপন আস্তানায়' হামলা চালায়। এর আগে মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তানের গ্রিন মাউন্টেইনে ইরান ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল।

পাকিস্তান বৃহস্পতিবার সকালে জানায় যে তাদের সামরিক বাহিনী 'মার্গ বার সারমাচার' কোড নামের অভিযান চালিয়েছে। তারা ইরানের অভ্যন্তরে বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ) এবং বেলুচিস্তান লিবারেশন ফ্রন্টের (বিএলএফ) আস্তানায় নিখুঁত হামলা চালিয়েছে।

ইরানের ইরনা সংবাদ সংস্থা জানিয়েছে, পাকিস্তানের হামলায় ৯ জন নিহত হয়েছে। ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমদ বাহিদি জানান, নিহত সবাই 'বিদেশী নাগরিক।' ইরান এই হামলার তীব্র নিন্দা জানায়।

অন্য দিকে ইরান মঙ্গলবার দাবি করে তারা বেলুচিস্তানে জৈশ আল-আদল নামের সন্ত্রাসী সংগঠনের ঘাঁটিতে হামলা চালিয়েছে। পাকিস্তান জানায়, এই হামলায় দুই শিশু নিহত হয়েছে। পাকিস্তান এর তীব্র প্রতিবাদ জানায়। তারা ইরানি রাষ্ট্রদূতকে বহিষ্কার করে এবং ইরান থেকে তাদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনে।

ইরানি হামলাটি ছিল সাম্প্রতিক সন্ত্রাসী হামলাগুলোর জবাব। তারা সিরিয়া ও ইরাকের কয়েকটি স্থাপনাতেও হামলা চালিয়েছিল।

তবে পাকিস্তানের হামলার কয়েক ঘণ্টা পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা পাকিস্তানের সাথে সুসম্পর্ক রক্ষা করতে চায়। তবে একই সাথে 'অ-ইরানি গ্রামবাসীদের ওপর ভারসাম্যহীন ও অগ্রহণযোগ্য ড্রোন হামলার' নিন্দাও করে।

বিবৃতিতে বলা হয়, দুই দেশের মধ্যে সুপ্রতিবেশীমূলক এবং ভ্রাতৃপ্রতীম নীতি বহাল রাখার পক্ষে রয়েছে ইরান।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, তারা সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কে টানাপোড়েন সৃষ্টিতে শত্রুদের সুযোগ দেবে না, বিশেষ করে যখন জায়নবাদী শাসকের গণহত্যা ও অপরাধ ইসলামি দুনিয়াকে সবচেয়ে বেশি আক্রান্ত করছে।সূত্র : ডন

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে