শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

নেতানিয়াহুর বিরুদ্ধে ইসরায়েলে গণবিক্ষোভ

যাযাদি ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২৪, ১১:৩২
নেতানিয়াহুর বিরুদ্ধে ইসরায়েলে গণবিক্ষোভ

ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে হাজার হাজার ইসরায়েলি নাগরিক প্রতিবাদ বিক্ষোভে অংশ নিয়েছে। রোববার (৭ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের সাথে বন্দি বিনিময় চুক্তির দাবিতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন বর্তমান সরকারের বিরুদ্ধে ইসরায়েলেহাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে বলে মিডিয়া রিপোর্টে বলা হয়েছে।

ইসরায়েলি সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথ বলেছে, ‘আগাম নির্বাচন এবং বন্দি বিনিময় চুক্তির দাবিতে হাজার হাজার ইসরায়েলি সারা দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ করেছে।’ কেন্দ্রীয় তেল আবিবের কাপলান জংশনে অনুষ্ঠিত বিক্ষোভ হামাসের সঙ্গে বন্দি বিনিময়ের দাবি করা হয়েছে বলেও এতে বলা হয়েছে।

এছাড়া পশ্চিম জেরুজালেমে নেতানিয়াহুর বাসভবনের কাছেও শত শত লোক বিক্ষোভ করেছে। জবাবদিহিতা এবং নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে সেখানে বিক্ষোভ হয় বলে ইয়েদিওথ আহরোনোথ জানিয়েছে। অন্যদিকে হাইফাতে ‘শহরের কেন্দ্রস্থলে হোরেভ জংশনে প্রায় ৮ হাজার মানুষ বিক্ষোভ করেছে। এসময় তারা সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়।’

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আগামী কয়েক ঘণ্টার মধ্যে ইসরায়েলজুড়ে বিক্ষোভ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

আনাদোলু বলছে, ইসরায়েলে এই বিক্ষোভ এমন এক সময়ে অনুষ্ঠিত হলো যখন কাতার, মিসর এবং যুক্তরাষ্ট্র গাজায় বন্দি বিনিময় চুক্তি এবং যুদ্ধবিরতিতে পৌঁছানোর চেষ্টা করছে। এর আগে গত বছরের নভেম্বরে গাজায় যুদ্ধবিরতি এক সপ্তাহের জন্য স্থায়ী হয়েছিল, যার ফলে সেসময় গাজায় সীমিত সাহায্য প্রবেশ করে, সেইসাথে হামাস ও ইসরায়েল উভয়পক্ষ থেকেই বন্দি বিনিময় হয়েছিল।

তেল আবিব তার কারাগারে কমপক্ষে ৯ হাজার ১০০ জন ফিলিস্তিনির বন্দি থাকার কথা জানিয়েছে, যেখানে গাজায় আনুমানিক ১৩৪ জন ইসরায়েলি বন্দি রয়েছেন। অবশ্য ইসরায়েলি বিমান হামলায় ৭০ জন নিহত হওয়ার ঘোষণা দিয়েছে হামাস।

পৃথক প্রতিদেনে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, আগাম নির্বাচন আয়োজন এবং গাজায় হামাসের হাতে আটক কয়েক ডজন বন্দিকে মুক্ত করতে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানাতে হাজার হাজার ইসরায়েলি সরকার বিরোধী বিক্ষোভকারী তেল আবিবের পাশাপাশি দেশের বিভিন্ন অংশে জড়ো হয়েছে। বিক্ষোভকারীরা শনিবার রাতে অনুষ্ঠিত এসব বিক্ষোভে বিভিন্ন স্লোগানও দেয়। মূলত ছয় মাস লড়াইয়ের পরও বন্দিদের মুক্তি নিশ্চিত করতে না পারার জন্য বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করেন তারা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে