বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‌‘আগামী রমজানে দেখা হবে না’

আলেম সমাজে শোকের ছায়া
যাযাদি ডেস্ক
  ০৪ মার্চ ২০২৪, ০৯:২৪
ফাইল ছবি

মাত্র কয়েকদিন আগে আল্লামা লুৎফর রহমান এক মাহফিলে বলেছিলেন আপনাদের সঙ্গে আগামী রমজানে দেখা হবে না। কারণ আমার মন বলছে এর আগেই চলে যেতে হবে। আমার সময় শেষে। তার এই কথার সঙ্গে বাস্তবতা মিলে গেছে। তিনি ঠিক রমজান শুরুর কয়েকদিন আগেই ইন্তেকাল করেছেন। তার এই বক্তব্য সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

এদিকে প্রখ্যাত আলেম, জনপ্রিয় ইসলামি বক্তা ও বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরিনের কেন্দ্রীয় সভাপতি আল্লামা লুৎফর রহমানের মৃত্যতে শোক প্রকাশ করেছেন দেশের জনপ্রিয় ইসলামী বক্তরা। গতকাল রোববার (৩ মার্চ) বিকেল ৩টার দিকে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। জনপ্রিয় এই আলেমে দ্বীনের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে আলেম সমাজে।

প্রখ্যাত ইসলামিক স্কলার শায়খ আহমাদুল্লাহ তার ফেসবুক পেজে লেখেন, বর্ষিয়ান আলেমে দ্বীন ও দাঈ ইলাল্লাহ মাওলানা লুৎফর রহমান সাহেব ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন। মহান আল্লাহ তাঁর নেক আমলগুলো কবুল করে নিন, ত্রুটি-বিচ্যুতি মার্জনা করে জান্নাতুল ফিরদাউস দান করুন। তাঁর শোকার্ত পরিবারকে ধৈর্য ধারণের তাওফিক দিন।

মিজানুর রহমান আজহারী লেখেন, বর্ষীয়ান আলেমে দ্বীন মাওলানা লুৎফর রহমান দুনিয়ার সফর সমাপ্ত করে মহান রবের জিম্মায়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতবছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত মুনা কনভেনশনে আমার বক্তব্যের পর আমাকে জড়িয়ে ধরে কান্না করে বলেছিলেন— “আমাদের সময় শেষ। তোমাদেরকে রেখে গেলাম।” সেদিনের ‘সময় শেষ’ কথাটি যে এতো সহসা আক্ষরিক অর্থে রুপ নেবে সেটা বুঝতে পারিনি। আল্লাহ তাআলা তাঁর দ্বীনের একনিষ্ঠ এ খাদেমকে ক্ষমা করুন। জান্নাতুল ফিরদাউসের মেহমান হিসেবে কবুল করুন। শোকার্ত পরিবারকে ধৈর্য্য ধারণের তাওফিক দিন।

জনপ্রিয় তরুণ ইসলামি বক্তা আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ তাঁর ফেসবুক পেজে লেখেন, বর্ষিয়ান আলেমেদ্বীন বাংলাদেশের অন্যতম প্রবীন দ্বায়ী ইলাল্লাহ, মুফাসসিরে কুরআন আল্লামা লুৎফর রহমান হুজুর কিছুক্ষণ পূর্বে ইবনে সিনা হাসপাতালে ইন্তেকাল করেছেন। আল্লাহ তায়ালা তাঁকে ক্ষমা করে দিন এবং জান্নাতের আলা মাকাম দান করুন।

আরেক জনপ্রিয় দাঈ আলী হাসান ওসামা বলেন, মাওলানা লুৎফর রহমান সাহেবও চলে গেলেন মহান রবের সান্নিধ্যে। কিছুদিন আগে এক মাহফিলে বলেছিলেন, ভিসার মেয়াদ সম্ভবত শেষ হয়ে গেছে। আগামী রমজান সম্ভবত আপনাদের সঙ্গে পাব না। আল্লাহওয়ালাদের দূরদর্শিতা বুঝি এমনই হয়! সপ্তাহখানেক আগে চট্টগ্রামের লোহাগড়ায় তাঁর সঙ্গে একটা মাহফিল ছিল। তিনি তখন আইসিইউতে। এ জাতীয় ব্যাধিতে সুস্থ হয়ে ফেরার সম্ভাবনা থাকে ক্ষীণ। মাহফিলে সবাইকে নিয়ে দোয়া করেছিলাম, রব যেন তাঁকে আসানির সাথে খাতিমা বিল খাইর নসিব করেন। শুকরিয়া মহান রবের, তিনি দোয়া কবুল করেছেন। ফিতনার দুনিয়া ছেড়ে আশা রাখি পৌঁছে গেছেন ইল্লিয়্যিনে। বরজখের জগতে দেখা হবে মাওলানা সাঈদীসহ তার পূর্বে বিগত হওয়া ব্যক্তিদের সঙ্গে। তাঁর মাধ্যমে তারাও দুনিয়ার টুকিটাকি খোঁজখবর জানবেন। সর্বোপরি এই ফিতনার দুনিয়ার থেকে ওপারে অনেক ভালো থাকবেন, এমনটাই আশাবাদী।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে