শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

যে শিশুর জন্য কাঁদছে হাজিরা...

যাযাদি ডেস্ক
  ১৩ জুন ২০২৪, ১১:৩৩
আপডেট  : ১৩ জুন ২০২৪, ১১:৩৬
ছবি-সংগৃহিত

তার নির্মল হাসি সবার মন জুড়িয়ে যায়। এমনিতে শিশুরা দেখতে সুন্দর। আর এই শিশুটি ছিল একটু ব্যতিক্রম। এবার সে মক্কায় এসেছিল মা-বার সঙ্গে হজ করতে। কিন্তু ভাগ্য তার সহায় হল না। শিশুটির নাম ইয়াহিয়া মোহাম্মদ রমদান।

জানা যায়, সৌদি আরবের মক্কায় মর্মান্তিক মৃত্যু হয়েছে ইয়াহিয়া মোহাম্মদ রমদান নামের এক শিশুর। যার এবার বাবা মায়ের সঙ্গে পবিত্র হজ পালন করার কথা ছিল।

মধ্যপ্রাচ্যভিত্তিক ইংরেজি সংবাদমাধ্যম গালফ নিউজ গতকাল বুধবার (১২ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানায়। সৌদিতে এবার যেসব হজযাত্রীর মৃত্যু হয়েছে তাদের মধ্যে ইয়াহিয়া মোহাম্মদ রমদান সবচেয়ে কম বয়সী। ইয়াহিয়া মিসরের নাগরিক। তাদের বাড়ি দেশটির কাফর আল শেখ প্রদেশে। তবে কাজের সুবাদে তার বাবা সৌদিতে থাকতেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কয়েকদিন আগে ইয়াহিয়ার একটি ছবি প্রকাশ করে তার মা। এতে দেখা যায় সে পবিত্র কাবাতে ইহরাম পরে দাঁড়িয়ে আছে। ছবি তোলার সময় সে অন্যদিকে তাকিয়ে হাসছিল। তার এমন নির্মল হাসি মন কেড়েছিল হাজার হাজার মানুষের। এই ছবিটি পরবর্তীতে ভাইরাল হয়।

গালফ নিউজ জানিয়েছে, অনলাইনে ছবিগুলো প্রকাশের পরই মক্কার একটি ভবনের ছাদ থেকে পড়ে ইয়াহিয়ার মর্মান্তিক মৃত্যু হয়। মক্কায় মৃত্যু হওয়া ইয়াহিয়াকে জানাজা শেষে মক্কাতেই সমাহিত করা হয়েছে। তার নামাজে জানাজার সময় হাজিদের কাঁদতে দেখা যায়।

তবে মধ্যপ্রাচ্যের কিছু সংবাদমাধ্যম জানিয়েছে, অতিরিক্ত গরমে হিটস্ট্রোক হয়ে ইয়াহিয়ার মৃত্যু হয়েছে।

গালফ টুডে নামের একটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, ইয়াহিয়ার পরিবার জানিয়েছে, ইয়াহিয়ার পরিবার যখন হজের আচার অনুষ্ঠান পালন করছিল তখন কাবায় তার মৃত্যু হয়। কারণ সেখানে যে গরম ছিল তা সে সহ্য করতে পারেনি। সূত্র: গালফ নিউজ, গালফ টুডে

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে