সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার রায়

বিএনপি নেতা হাবিবসহ চারজনের যাবজ্জীবন ও ৪৪ জনের ৭ বছর করে কারাদণ্ড

সাতক্ষীরা প্রতিনিধি
  ১৮ এপ্রিল ২০২৩, ১৩:৫১
আপডেট  : ১৮ এপ্রিল ২০২৩, ১৭:১৯
ছবি-যাযাদি

২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরায় কলারোয় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনে পৃথক দু’টি মামলার রায়ে সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিবসহ চারজনের যাবজ্জীবন ও ৪৪ জনের ৭ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। এর মধ্যে অস্ত্র মামলায় হাবিবুল ইসলাম হাবিব, আব্দুল কাদের বাচ্চু ও রনজুকে যাবজ্জীবন এবং বিস্ফোরক আইনের মামলায় হাবিবুল ইসলাম হাবিব, আব্দুল কাদের বাচ্চু, রনজু ও রিপন নামের চার জনকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। দুটি মামলায় বাকী ৪৪ জনকে ৭ বছর করে কারাদন্ড দিয়েছেন আদালত।

সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালত মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে এ রায় ঘোষনা করেন।

রায় ঘোষণার সময় বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৫ জন উপস্থিত ছিলেন। ৫০ জনের মধ্যে এই মামলার দুইজন ইতিমধ্যে মারা গেছেন এবং ১৩ জন পলাতক রয়েছেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন সাতক্ষীরা জজ আদালতের পিপি অ্যাড. আব্দুল লতিফ, জিপি অ্যাড. শম্ভুনাথ সিংহ, অতিরিক্ত পিপি অ্যাড. ফাহিমুল হক কিসলু, হাইকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ হোসেন প্রমূখ।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী ছিলেন ব্যারিস্টার আমিনুল ইসলাম, অ্যাড. শাহানারা আক্তার বকুল ও অ্যাড. আব্দুল মজিদ প্রমুখ।

সাতক্ষীরা জজ আদালতের পিপি অ্যাড. আব্দুল লতিফ জানান, এই মামলায় ১৫ জন সাক্ষীর সাক্ষ্য ঘটনার পারিপার্শ্বিক ও কাগজপত্র পর্যালোচনা করে আদালত এ রায় দিয়েছেন।

আসামিপক্ষের আইনজীবী অ্যাড. শাহানা আক্তার বকুল ও ব্যারিস্টার আমিনুল ইসলাম জানান, সম্পূর্ণ সাজানো ও মিথ্যা মামলায় এ রায় দেয়া হয়েছে। ঘটনার দিন মামলার প্রধান আসামি সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না।

উল্লেখ্য, ২০০২ সালর ৩০ আগস্ট সকাল ১০টায় তৎকালিন বিরোধীদলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসুস্থ রোগীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতাল আসেন। সেখান থেকে যশোর ফিরে যাওয়ার পথে সকাল ১১টা ৪০ মিনিটের দিকে বিএনপি’র নেতা-কর্মীরা কলারোয়ায় দলীয় অফিসের সামনে একটি যাত্রীবাহী বাস রাস্তার রেখে তার গাড়ি বহরে বিএনপির নেতা-কর্মীরা সসস্ত্র্র হামলা চালায়। হামলায় আওয়ামী লীগের ১ ডজন নেতা-কর্মী আহত হন।

এ ঘটনায় দায়ের করা মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ায় বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ অন্যান্য আসামিদের চার থেকে ১০ বছর মেয়াদে সাজা প্রদান করেন সাতক্ষীরার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবির।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে