রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

যে খাবারে বাড়ায় কিডনিতে পাথরের আশঙ্কা

যাযাদি ডেস্ক
  ০২ মে ২০২৩, ১১:০৩
আপডেট  : ০২ মে ২০২৩, ১১:০৬
যে খাবারে বাড়ায় কিডনিতে পাথরের আশঙ্কা

বর্তমান সময়ে অনেক প্রচলিত রোগের একটি হল কিডনিতে পাথর। যে কোনও বয়সেই হতে পারে কিডনিতে পাথরের সমস্যা। জীবনযাপনের নানা সমস্যা, পানি কম খাওয়া, প্রস্রাব চেপে রাখার মতো বহু কারণে এই সমস্যা হয়।

কিডনিতে যে পাথরগুলো জমে; সেগুলোকে রেনাল পাথর বা নেফ্রোলিথিয়াসিস বলা হয়। ক্যালসিয়াম অক্সালেট, স্ট্রুভাইট, ইউরিক অ্যাসিড এবং সিস্টাইন মিলে কিডনির পাথরগুলো তৈরি হয়।

কিডনিতে ছোট ছোট পাথর জমা খুব জটিল সমস্যা না হলেও বড় পাথরগুলো মূত্রনালীতে বাঁধা সৃষ্টি করতে পারে। অনেক সময় পেটে ব্যথা, বমিসহ রক্তপাতও হতে পারে।

এ ছাড়া কয়েকটি খাবার নিয়মিত খেলেও কিডনিতে পাথর জমতে পারে। কিডনিতে পাথর জমার আশঙ্কা এড়াতে কোন কোন খাবার কম খাবেন তা নিচে দেয়া হলো

১) এই তালিকায় প্রথমেই রয়েছে মুলার শাক। এতে প্রচুর পরিমাণে অক্সালেট থাকে। অক্সালেট কিডনিতে পাথর তৈরি করতে পারে। ফলে এটি এড়িয়ে চলুন।

২) ঠান্ডা পানীয়, কৃত্রিম ফলের রস, অতিরিক্ত চিনি দেওয়া পানীয় এড়িয়ে চলুন। এগুলিও কিডনিতে পাথর জমিয়ে দেয়।

৩) বাবা-মা বা পরিবারের কোনও সদস্যের কিডনিতে পাথরের সমস্যা হয়ে থাকলে বেশি মাত্রায় সাবধান হতে হবে। সে ক্ষেত্রে প্রথমেই কমাতে হবে লবণ খাওয়ার পরিমাণ। বিশেষ করে কাঁচা লবণ একেবারে না খাওয়াই ভাল।

৪) বেশি পরিমাণে কফি বা চা খাওয়াও ভাল নয়। দিনে এক-দু’কাপ পর্যন্ত ঠিক আছে। কিন্তু তার বেশি হলে কিডনিতে পাথর জমার আশঙ্কা বেড়ে যায়।

৫) ভাজাভুজিও বেশি পরিমাণে খাবেন না। বেশি ভাজাভুজি খেলে শরীর শুকিয়ে যায়। তাতে কিডনির উপর চাপ পড়ে। পাথর জমার আশঙ্কা বাড়ে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে