সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

খুশকি যন্ত্রণায় করণীয়

যাযাদি ডেস্ক
  ০৫ জুলাই ২০২৩, ১৪:৪৩

বর্ষাকাল এলেই বাড়ে খুশকির সমস্যা। অনেকে এই সমস্যা থেকে মুক্তি পেতে মাথায় মেথির তেল মাখেন। কেউবা ব্যবহার করেন নিমের নির্যাসযুক্ত শ্যাম্পুও। ঘরোয়া টোটকা বা চিকিৎসকের দেওয়া ‘মেডিকেটেড’ শ্যাম্পু ব্যবহার করে সাময়িক সমস্যা মিটলেও তা পুরোপুরি নির্মূল হয় না।

খুশকি থেকে মুক্তির উপায় খোঁজার আগে জানা প্রয়োজন কেন খুশকি হয়? এর কিন্তু প্রকারভেদ রয়েছে। মাথার ত্বকের ধরন অনুযায়ী খুশকির ধরনও বদলে যেতে পারে-

মাথায় খুশকি হয় কেন?

মাথার ত্বকে আর্দ্রতার অভাব হলে তা অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। আবার চুলে অতিরিক্ত তাপ লাগলে, রাসায়নিক নির্ভর চুলের কোনো ট্রিটমেন্ট করালেও খুশকি হতে পারে। আবহাওয়ার ঘন ঘন পরিবর্তনের কারণেও মাথায় খুশকি বেড়ে যায়।

খুশকির থেকে মুক্তি পেতে কী করবেন?

মাথার ত্বক আর্দ্র রাখা

শরীরে পানির অভাব থাকলে মাথার ত্বকও শুষ্ক হয়ে যেতে পারে। তাই চুল ও মাথার ত্বকের যতœ নিতে পর্যাপ্ত পানি পান করতে হবে। প্রতিদিন অন্তত ২-৩ লিটার পানি পানের অভ্যাস করা উচিত।

প্রতিদিন চুলের যত্ন

তাড়াহুড়া করে কেবল শ্যাম্পু করলেই হবে না। এক দিন অন্তর মাথায় তেল দেওয়ার অভ্যাস করতে হবে। শ্যাম্পু ও কন্ডিশনার অবশ্যই ব্যবহার করতে হবে। যাদের মাথার ত্বক তৈলাক্ত, তারা সপ্তাহে দুই দিন তেল মাখলেও চলবে।

কন্ডিশনিং

কারো কারো চুল অতিরিক্ত শুষ্ক হয়। এই রুক্ষ বা শুষ্ক চুলে ডগাফাটার সমস্যা দেখা যায়। সাধারণ কন্ডিশনার ব্যবহারে এই সমস্যার সমাধান হয় না। এক্ষেত্রে ঘরোয়া কিছু জিনিস যেমন দই, মেয়োনিজ, অ্যালোভেরার শাঁস ব্যবহার করতে পারেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে