সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ডেঙ্গু প্রতিরোধে সহজ ৭ উপায়

যাযাদি ডেস্ক
  ০৯ জুলাই ২০২৩, ১২:৫৮

ডেঙ্গু জ্বয় হয় মূলত মশার কামড়ে এবং ডেঙ্গু ভাইরাস সংক্রমণে। বাংলাদেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। ডেঙ্গু জীবাণুবাহী এডিস মশা কোনো ব্যক্তিকে কামড়ালে চার থেকে ছয় দিনের মধ্যে সেই ব্যক্তি ডেঙ্গুতে আক্রান্ত হয়। ডেঙ্গু কিভাবে প্রতিরোধ করা যায় তা সকলের জন্য জানাটা খুবই জরুরি।

ডেঙ্গু প্রতিরোধে সহজ ৭টি উপায় তুলে ধরা হলো:

১. মশার বাসস্থান কমাতে হবে : ডেঙ্গু জীবাণুবাহী মশা বংশবিস্তার করে অস্বাস্থ্যকর পরিবেশে, যেমন ফুল গাছের টব, অব্যবহৃত প্লাস্টিকের ঢাকনা, ডাবের খোসা, পাত্রে জমা পানি, পোষা প্রাণীর খাবারের পাত্র ইত্যাদি। এসব স্থানে মশার আনাগোনা কমাতে হবে।

২. সময়মতো বাড়ির দরজা-জানালা বন্ধ রাখুন : ভালোভাবে বাড়ির দরজা-জানলা বন্ধ করে রাখতে হবে যেন বাড়িতে কোনো মশা প্রবেশ করতে না পারে। এডিস মশা সাধারণত সকাল এবং সন্ধ্যায় কামড়ায়। তাই এই সময় বাড়ির জানালা এবং দরজা বন্ধ রাখতে হবে।

৩. মশা নিধনের ব্যবস্থা : মশা নিধনের জন্য স্প্রে, কয়েল, ব্যাট ইত্যাদি ব্যবহার করতে হবে। শিশুদের জন্য মশার প্যাচ, মশার ব্যান্ড, মশা প্রতিরোধের স্কিনকেয়ার পণ্য ব্যবহার করতে পারেন।

৪. প্রতিরক্ষামূলক পোশাক : মশার কামড় থেকে বাচঁতে লম্বা হাতাওয়ালা পোশাক, ফুল প্যান্ট, মোজা এবং জুতা পরিধান করুন। মশা বেশি যেখানে সেখানে এই পোশাকগুলো আপনার জন্য প্রতিরক্ষামূলক কাজ করবে।

৫. ঘুমানোর সময় মশারি ব্যবহার : মশার কামড় থেকে বাঁচতে নিয়মিত দিনে ও রাতে মশারির নিচে ঘুমানোর অভ্যাস করুন। শিশুদের ক্ষেত্রে দুই স্তর বিশিষ্ট মশারি ব্যবহার করা ভালো।

৬. কোথাও পানি জমতে দেওয়া যাবে না : ডেঙ্গু জীবাণুবাহী মশা বংশবিস্তার করে জমানো পানিতে। তাই বাড়ির আশেপাশে কোথাও পানি জমতে দেওয়া যাবে না। নিয়মিত বাড়ির আশেপাশে দেখতে হবে কোথাও পানি জমে আছে কিনা। ট্যাংকের পানি ব্যবহার করার সময় ভালোভাবে ঢাকনা দিয়ে রাখতে হবে।

৭. ঘর সবসময় আলো বাতাসপূর্ণ রাখতে হবে : মশা সাধারণত অন্ধকার এবং স্যাতঁস্যাতেঁ স্থানে দেখা যায়। ঘরে মশার প্রবেশ বন্ধ করতে ঘর সবসময় আলো বাতাসপূর্ণ রাখাটা জরুরি। তাহলে মশার হাত থেকে বাঁচতে পারবেন।

সূত্র: ফার্ম ইজি

যাযাদ/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে