সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যেসব খাবার খেলে চুল পাকা কমে

যাযাদি ডেস্ক
  ০৯ জুলাই ২০২৩, ১৩:২০

অকালে অনেকেরই চুল পাকে। তখন তাদের বয়স্ক লাগে। বিভিন্ন কারণে চুলে অকালপক্বতা দেখা দেয়। কারণ যাই হোক, প্রতিরোধ করাটাই জরুরি। এজন্য বেশ কিছু খাবার খেতে পারেন। যেগুলো খেলে অকালে চুল পাকা রোধ হবে। জানুন এসব খাবার সম্পর্কে।

চুল পাকার সমস্যায় অনেকেই ভোগেন। এমনকি, স্কুলপড়ুয়াদের মধ্যেও চুল পেকে যাওয়ার প্রবণতায় অবাক হতে হয়। অকালবার্ধক্য বা অকালপক্বতার কারণ হিসেবে উঠে আসে বহু পরিস্থিতি। বংশগতি, জিনগত সমস্যা, স্ট্রেস, ডায়েটসহ একাধিক পরিস্থিতি উঠে আসে।

এই কারণগুলোর মধ্যে সবকিছু আমাদের হাতে থাকে না। কিন্তু ডায়েট বা কী কী খাব, লাইফস্টাইল কেমন হবে, সে সব তো আমাদের নিয়ন্ত্রণে থাকে অবশ্যই।

ফোলিক অ্যাসিড গুরুত্বপূর্ণ। কেননা, যেখান থেকে ভিটামিন বি-৯ পাওয়া যায়। এটা ফোলেটের প্রাকৃতিক সম্ভার। ফোলিক অ্যাসিড ও ফোলেট ধরে রাখে মেলানিন। তাই বেশি করে খেতে হবে ঘন সবুজ শাকসবজি। পালংশাক, মেথিশাক, মটরশুটি খান। ডায়েটে রাখুন বিনস, ডাল, সূর্যমুখী ও কুমড়ো বীজ, কমলালেবু, আঙুর এবং লেবু।

ভিটামিন বি ১২

ভিটামিন বি-১২-র জন্য খেতে হবে ডিমের কুসুম, ডেয়ারি প্রডাক্ট এবং মাশরুম।

শস্য দানা

চুল কালো রাখার জন্য শরীরে মেলানিনের যোগান বজায় রাখা প্রযোজনীয়। মেলানিনের জন্য নিয়মিত খেতে হবে তিল, কাজুবাদাম, আমন্ড, গোটা দানাশস্য। কারণ এই খাবারে কপার বা তামা থাকে।

কপারের জন্য খেতে হবে মাংস ও মিষ্টি পানির মাছ। মেলানিন ধরে রাখতে দরকার জিঙ্ক। চুলের ফলিকলে ক্ষতি রুখে দেয় এই উপাদান। নতুন কোষ জন্মাতে সাহায্য করে।

কুমড়ার বীজ

কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, তরমুজের বীজ, কালো তিল খেতে হবে জিঙ্কের জন্য। এছাড়াও পেস্তা, কালো চানাও ঘুরিয়ে ফিরিয়ে খান শরীরে জিঙ্কের যোগান বজায় রাখতে হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে