সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শরীরে পর্যাপ্ত ভিটামিন পেতে খান ৫ সবজি

যাযাদি ডেস্ক
  ১০ জুলাই ২০২৩, ১২:৩৭

শরীর সুস্থ রাখতে একজন মানুষের মোট ১৩টি ভিটামিনের প্রয়োজন। এক একটি ভিটামিনের কার্যকারিতা এক এক রকম। কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাটের মতোই শরীরে গুরুত্বপূর্ণ উপাদান ভিটামিন।

শরীরে ভিটামিনের ঘাটতি হলে ক্লান্তি, দুর্বলতা, মাথা ঘোরা, অস্থিরতার মতো সমস্যার শুরু হয়। দেখা দেয় নানারকম রোগবালাই।

বিভিন্ন রকম ফল ছাড়াও সবজিতেও কিন্তু ভরপুর মাত্রায় ভিটামিন থাকে। জেনে নিন কোন কোন সবজি ডায়েটে রাখলে পর্যাপ্ত মাত্রায় ভিটামিন পাবেন?

পালং শাক : এই শাকে ভিটামিন এ, সি, কে ভরপুর মাত্রায় থাকে। খাদ্য তালিকায় এই শাক কিন্তু রাখতেই পারেন। ডাল থেকে মাংসের পদেও এই শাক ব্যবহার করতে পারেন।

সর্ষে শাক : এই শাক কিন্তু ভিটামিন এ, সি, কে-র ভাল উৎস। সাধারণত শীতকালে বাজারে এই শাক বেশি ওঠে। টাটকা সর্ষে শাকের স্বাদ যেমন ভাল, স্বাস্থ্যের জন্য ততটাই পুষ্টিকর।

কাঁচা মরিচ : গুঁড়ো মরিচের তুলনায় কাঁচা মরিচ বেশি স্বাস্থ্যকর। তাই রান্নায় কাঁচা মরিচ ব্যবহার করা উচিত। কেবল ঝাঁজ আর স্বাদ বৃদ্ধি করে না, শরীর চাঙ্গা রাখতেও কাঁচা মরিচ বেশ উপকারী। এটিও ভিটামিনের ভাল উৎস।

ধনেপাতা : শরীরে ভিটামিনের ঘাটতি মেটাতে রান্নায় বেশি করে ধনেপাতা ব্যবহার করতে পারেন। ধনেপাতার চাটনি বানিয়ে রেখে দিতে পারেন। স্বাদবদল হবে, আবার শরীরও চাঙ্গা থাকবে।

মেথি শাক : স্বাদে খানিকটা তেঁতো হলেও মেথি শাকে ভাল মাত্রায় ভিটামিন থাকে। মেথি শাক দিয়ে সবজি না বানিয়ে মেথির পরোটা ও অন্যান্য নোনতা পদও বানিয়ে ফেলতে পারেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে