সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যে পাঁচ ভুল নারী সঙ্গীর সাথে করবেন না

যাযাদি ডেস্ক
  ১০ জুলাই ২০২৩, ১২:৫১

নারীদের সাথে যোগাযোগ করার সময় পুরুষরা সংকোচে থাকেন। অনেক সময় ঘাবড়ে গিয়ে এমন কিছু করে ফেলেন যা কিনা ধ্বংসস্তূপে পরিণত হয়। নারীদের প্রভাবিত করার ক্ষেত্রে তারা মাঝে মাঝে ভুল করেন। অনেক পুরুষই এই বিষয়ে বেশ অজ্ঞ। কিছু সাধারণ ভুল রয়েছে যা নারীদের ক্ষেত্রে পুরুষদের যেকোননো মূল্যে এড়িয়ে যাওয়া উচিত।

অনুমান তৈরি করা

পুরুষরা অনেক সময় নারীদের সম্পর্কে অনুমান করার চেষ্টা করেন। কিন্তু মনে রাখবেন, প্রতিটি ব্যক্তি আলাদা। প্রত্যেক নারীর নিজস্ব চিন্তাভাবনা, অনুভ‚তি এবং পছন্দ রয়েছে। তাই আপনার অনুমান সঠিক নাও হতে পারে। এমনকি ভুল অনুমান অনেক সময় সম্পর্কে ক্ষতিকারক হয়ে ওঠতে পারে।

সম্মতি উপেক্ষা করা

যে কোনো সম্পর্কের ক্ষেত্রে সম্মতি খুব গুরুত্বপূর্ণ। তা শারীরিক বা মানসিক যাই হোক না কেন। কখনই সম্মতি উপেক্ষা করবেন না। কোনো অন্তরঙ্গ ক্রিয়াকলাপে জড়িত হওয়ার আগে তার সম্মতি গ্রহণ করুন। সব সময় আপনার সঙ্গীর সীমানাকে সম্মান করুন। সীমানা অতিক্রম করার চেষ্টা করবেন না।

অবমাননা করা

নারীদের অবমাননা করা সবচেয়ে বড় ভুল। এটি কখনও করতে যাবেন না। এটি তাদের সামর্থ্য ও অবদানকে ক্ষুণ্ণ করে। নারীদের অবমাননাকর মন্তব্য করা থেকে বিরত থাকুন। তাদের চেহারার উপর ভিত্তি করে বিচার করা এড়িয়ে চলুন। নারীদের সাথে মর্যাদার সাথে আচরণ করুন। শারীরিক গুণাবলীর বাইরে তাদের মূল্য স্বীকার করুন।

আবেগকে প্রত্যাখ্যান করা

নারীর আবেগ ও মতামত সম্মানের দাবি রাখে। তাদের অভিজ্ঞতা, দৃষ্টিভঙ্গি বা অনুভ‚তিগুলো প্রত্যাখ্যান করা এড়িয়ে চলুন। তাদের মনের কথাগুলো শুনুন। সহানুভ‚তি দেখান। স্বাস্থ্যকর সংলাপে জড়িত হন। বিভিন্ন দৃষ্টিভঙ্গির গুরুত্ব স্বীকার করুন। তাদের আবেগকে প্রত্যাখান করবেন না।

সমর্থনের অভাব

লিঙ্গ সমতা সমর্থন না করা অনেক নারীর জন্য অস্বস্তিকর। পুরুষদের উচিত নারীদের অধিকারের পক্ষে সমর্থন করা। নারীরা সামাজিক বাধার সম্মুখীন হয়। সে সম্পর্কে সচেতন হোন। তাদেরকে সহযোগিতা করুন।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে