সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
বিচিত্র দিবস

আজ স্মার্ট মানুষদের দিন

যাযাদি ডেস্ক
  ২২ অক্টোবর ২০২৩, ২০:৫৪
আপডেট  : ২২ অক্টোবর ২০২৩, ২১:০৩

আমরা প্রতিদিন বা মাসে অনেক ধরনের দিবস পালন করে থাকি, তবে এসকল বিভিন্ন দিবসের মাঝে ভিন্ন রকমের দিবস আজ বিশ্বে পালিত হচ্ছে।তবে আমাদের দেশে এই দিবসটি এখনো তেমন পরিচিত বা জনপ্রিয় হয়ে উঠেনি। বিচিত্র এ দিবসটি হলো স্মার্ট মানুষদের দিন-স্মার্ট ইজ কুল ডে। দিবসটি পালিত হয় ২২ অক্টোবর।

আমাদের চারপাশে অনেক ধরনের মানুষ আছে, যাদের কথা, হাঁটাচলা, পোশাক পরিচ্ছদ—সবকিছুতেই চৌকসপনা। করিতকর্মা, প্রত্যুৎপন্নমতি, আত্মবিশ্বাসী এসব মানুষকে আমরা বলে থাকি স্মার্ট। তাঁদের প্রতিটা কাজে নিজস্বতার ছাপ। তবে সবার মাঝে আলাদা হয়ে ধরা দেন আলাদা কিছু মানুষ। ব্যক্তিত্বে মোহন আকর্ষণ।

এমন স্মার্ট মানুষরা অনেকের কাছে আইকন। তরুণরা তাদের দেখে উৎসাহী হয়ে উঠেন। কখনো না কখনো সময় তাদের উদাহরণ টানে। তবে প্রতিকূলতা তাদের জীবনে কম নয়। গতানুগতিক সমাজ ব্যবস্থায় নতুন কিছু করার ঝামেলা তাদের পোহাতেই হয়।

যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে চট করে বের করে ফেলতে পারেন দারুণ কোনো সমাধান। তাঁদের মুখভঙ্গি, হাত নাড়া, এমনকি আনমনে মাথার চুলে আঙুল চালানোটাও যেন দাঁড়িপাল্লায় মাপা।

এমন স্মার্ট মানুষদের জন্যই এমন দিবস-স্মার্ট ইজ কুল ডে। কবে কীভাবে এই দিবসের চল হয়েছে, এখনো তা স্পষ্ট নয়।

একজন স্মার্ট লোককে কে কী বলল, তাঁর ব্যাপারে কে কী ভাবল, সেসব তুড়ি মেরে উড়িয়ে দিয়ে নিজস্ব জীবনটি যাপন করাই তো সত্যিকারের স্মার্টনেস; আর এ ভাবনা থেকে দিনটির উৎপত্তি।

সূত্র : ন্যাশনাল টুডে

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে