গরমেও সুন্দর ত্বক

গরমেও সুন্দর ত্বক

গরম পড়তে শুরু করেছে। শীতের শুষ্কতা-রুক্ষতার ভয় দূর হলেও গরমের তীব্রতা ভিন্নভাবে চোখ রাঙাচ্ছে আমাদের ত্বককে। স্বাভাবিকভাবেই শীতের সমস্ত প্রসাধনী গরমে ব্যবহার করা চলবে না। কারণ তখন প্রকৃতির আচরণ ছিল একরকম, এখন অন্যরকম। তাই এসময়ে গরমের উপযোগী প্রসাধনী ব্যবহার করতে হবে। অনেকে মনে করেন, শুধু শীতেই বুঝি ত্বকের বাড়তি যত্ন নেয়ার প্রয়োজন। আর সে কারণেই তারা গরমের সময়ে ত্বকের যত্নে উদাসীন হয়ে পড়েন। তবে শুধু শীত নয়, গরমেও ত্বকের যত্নে হতে হবে সচেতন।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

গরমে ত্বক আর্দ্র রাখা জরুরি। কারণ এসময় ঘামের কারণে শরীর থেকে প্রয়োজনীয় পানি বের হয়ে যেতে পারে। তাই এসময় প্রচুর পানি পান করতে হবে। ত্বকের সতেজভাব ধরে রাখতে অনেকেই এসময় মুখে বারবার পানির ঝাপটা দিয়ে থাকেন। সেই পানি শুকিয়ে গেলে মুখ আরও আর্দ্রতাহীন দেখায়। শীতের মতো এই সময়েও ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তবে শীতের ময়েশ্চারাইজার নয়, গরমের উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত সানস্ক্রিন

গরমে কোনোভাবেই সানস্ক্রিন ব্যবহার এড়িয়ে যাবেন না। এই সময়ে সানস্ক্রিনে যেন অ্যান্টিঅক্সিডেন্ট বা ভিটামিন সি থাকে সেদিকে খেয়াল রাখুন। এসব উপাদানযুক্ত ক্রিম, লোশন ও সেরাম ত্বককে দূষণের হাত থেকে বাঁচায়, করে মসৃণ ও সতেজ। ত্বককে রোদের হাত থেকে বাঁচাতে সানস্ক্রিনের বিকল্প নেই।

ফেস মিস্ট

ত্বককে আরও বেশি আর্দ্র রাখতে ব্যবহার করতে পারেন ফেস মিস্ট। ক্রিম ব্যবহারের আগে ফেস মিস্ট ছিটিয়ে নিলে তা বেশি উপকার করবে। এটি আপনি বাড়িতেও তৈরি করতে পারবেন। শসার রস, পুদিনা পাতার রস, গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। এবার তুলোয় লাগিয়ে মুখে ব্যবহার করুন।

সুগন্ধি ব্যবহার

গরমে সারাক্ষণ সতেজ অনুভূতির জন্য ব্যবহার করুন মিষ্টি কোনো সুগন্ধি। শীতের সময়ে যে সুগন্ধী ব্যবহার করতেন সেটি গরমেও ব্যবহার করবেন না। বরং গরমের উপযোগী কোনো সুগন্ধি বেছে নিন। এসময় ঘামের গন্ধ যেন আপনাকে অস্বস্তিতে না ফেলে সেদিকে খেয়াল রাখবেন। গরমে হালকা ও সতেজ কোনো সুগন্ধি ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ।

এক্সফলিয়েশন

অনেকে শীতের সময়ে ত্বক এক্সফলিয়েশন করলেও গরমে তা এড়িয়ে যান। এটি একদমই করা যাবে না। গরমেও ত্বক ভালো রাখার জন্য নিয়মিত ত্বক এক্সফলিয়েশন করতে হবে। কারণ শুষ্ক ত্বকের সমস্যা গরমেও দেখা দিতে পারে। এসময় এক্সফলিয়েটর ফেস ওয়াশ ব্যবহার করা বেশি উপকারী।

চুলের যত্ন

গরমে চুলের বাড়তি যত্ন নিতেই হবে। কারণ এসময় মাথার ত্বকে ঘাম জমে চুলের গোড়া দুর্বল হয়ে যেতে পারে। সেখান থেকে দেখা দিতে পারে চুল ঝরে যাওয়ার সমস্যা। এসময় লম্বা চুলের কারণে অস্বস্তি হলে চুল কিছুটা ছোট করে নিতে পারেন। খেয়াল রাখতে হবে শ্যাম্পুর দিকেও। চুল ঝলমলে ও সুস্থ রাখে এমন শ্যাম্পু বেছে নিন।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে