সহজেই দূর করুন দাঁতের হলদে ভাব

সহজেই দূর করুন দাঁতের হলদে ভাব

ঝকঝকে সাদা দাঁতের হাসি সবাই ভালোবাসি। কিন্তু এমন অনেকেই রয়েছেন যাদের দাঁতে হলদে ভাব রয়েছে। বার বার ব্রাশ করেও তারা এ হলদে ভাব দূর করতে পারছেন না। সম্প্রতি গবেষকরা দাঁতের হলদে ভাব দূর করার পাঁচ উপায় বাতলে দিয়েছেন। চলুন তাহলে জেনে নিই সেসব কায়দা কানুন-

কলার খোসা

কলার খোসার সাদা অংশটি একাধিকবার দাঁতে ঘষলে হলদে ভাব দূর হয়ে যাবে। চিকিৎসকরা প্রায়ই দাঁতের হলদে ভাব দূর করার জন্য কলার খোসা ব্যবহার করার পরামর্শ দেন। তবে কলার খোসা ব্যবহারের পর গরম পানি দিয়ে গড়গড়া করে নেওয়া উত্তম। এতে দুর্গন্ধ দূর হয়।

তুলসি পাতা

দাঁতের হলদে ভাব দূর করার জন্য অনেকে তুলসি পাতা ব্যবহার করেন। দাঁত ঝকঝকে করার জন্য এটি বেশ উপকারী। প্রথমে তুলসি পাতা রোদে শুকানোর পর ব্লেন্ডারে গুঁড়া করতে হবে। তারপর সেটি টুথপেস্টের সঙ্গে মিশিয়ে বেশ কয়েকবার ব্রাশ করলেই দাঁতের সমস্যার সমাধান হবে।

লবণ

যুগ যুগ ধরে দাঁত পরিষ্কার রাখার জন্য লবণ ব্যবহার করে আসছে মানুষ। কারণ দাঁতে পুষ্টির ঘাটতি দেখা দিলে লবণ সেটি মিটিয়ে থাকে। একই সঙ্গে দাঁতের সৌন্দর্য বাড়ানোর কাজ করে লবণ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা দাঁতের এ সমস্যার জন্য লবণকে কাজে লাগানোর পরামর্শ দেন। এক্ষেত্রে প্রতিদিন সকালবেলায় চারকোল ও লবণ টুথপেস্টের সঙ্গে মিশিয়ে ব্রাশ করলে দাঁতের হলদেটে ভাব দূর করা সম্ভব হবে।

কমলালেবুর খোসা

দাঁতের সৌন্দর্য ফেরানোর জন্য কমলালেবুর খোসা অনেক উপকারী। প্রতিদিন একটি নির্দিষ্ট সময় কমলালেবুর খোসা দিয়ে দাঁত ঘষলে হলদে ভাব দূর হয়ে যাবে। এক সপ্তাহ যাবৎ এমনটি করলে দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

খাবার সোডা

দাঁতের হলদে ভাব দূর করতে খাবার সোডার বিকল্প নেই। প্রতিদিন সকালবেলায় টুথপেস্টের সঙ্গে পরিমাণে অল্প খাবার সোডা নিয়ে ব্রাশ করলে এ ভাব দূর করা সহজ হয়। চিকিৎসকরা বলেন, খাবার সোডা দিয়ে ব্রাশ করার পর গরম পানি দিয়ে গড়গড়া করতে হবে। নিয়মিত খাবার সোডা দিয়ে ব্রাশ করলে ঝকঝকে দাঁতের হাসি ফিরে পাবেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে