শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আমসত্ত্ব চুলায় তৈরি করবেন যেভাবে

যাযাদি ডেস্ক
  ২৮ জুন ২০২১, ২১:০৫

পাকা আমের দিনে আমসত্ত্ব যদি তৈরি করে না রাখেন, সারা বছর আফসোস করেই কাটাতে হবে! এমন মজার খাবার বছরজুড়ে সংরক্ষণ করেন অনেকেই। আমের পাল্প শুকিয়ে তৈরি করা হয় জিভে জল আনা আমসত্ত্ব। আমাদের শহুরে জীবনে আচার কিংবা আমসত্ত্ব তৈরি কিছুটা ঝামেলার। কারণ সবার হাতে পর্যাপ্ত সময় থাকে না, আবার রোদে দেওয়াও সব সময় সম্ভব হয় না। কিন্তু আমসত্ত্ব তৈরি করতে রোদের প্রয়োজন হবে। তবে কি আমসত্ত্ব খাওয়া হবে না? এমন পরিস্থিতিতে আছে ভিন্ন উপায়। চাইলে চুলায় তৈরি করতে পারেন আমসত্ত্ব। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

চটকে নেওয়া আম

আমের সমপরিমাণ চিনি

প্রয়োজনমতো সরিষার তেল।

যেভাবে তৈরি করবেন

প্রথমে আম ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর আমগুলো ভালোভাবে চটকে আঁটি বাদ দিন। এবার ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। বাড়তি পানি দেবেন না। আমি আঁশ থাকলে চালনির মাধ্যমে চেলে নেবেন। এবার চুলায় একটি বড় পাত্র বসান। তাতে আম ও চিনি দিয়ে ভালোভাবে জ্বাল দিন। এমনভাবে নাড়ুন যেন পাত্রের নিচের দিকে লেগে না যায়। আমের মিশ্রণ থকথকে হলে নামিয়ে নিতে হবে।

একটি বাঁশের ডালা বা কুলায় সরিষার তেল মেখে নিন। এরপর তাতে জ্বাল দেওয়া আম ভালোভাবে লেপে দিন। এবার শুকানোর পালা। চুলার নিচের জায়গাটিতে আমের ডালা বা কুলাটি রেখে দিন। আপনার যদি আমসত্ত্ব রোদে দেওয়ার সুযোগ না থাকে তাহলে এভাবে সহজেই তৈরি করতে পারবেন সুস্বাদু আমসত্ত্ব। তাহলে আর দেরি কেন!

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে