বিমার শেয়ারে স্বস্তিতে পুঁজিবাজার

বিমার শেয়ারে স্বস্তিতে পুঁজিবাজার

বস্ত্র, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমার দিনে চমক দেখিয়েছে বিমা খাতের শেয়ার। ফলে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস বুধবার (১৭ আগস্ট) পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও।

এর ফলে চলতি সপ্তাহের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো। তবে তার আগের টানা চার কার্যদিবস দরপতন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার সূচক বৃদ্ধির মধ্যদিয়ে দিনের লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। অর্থাৎ সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত আড়াই ঘণ্টা ইতিবাচক ধারায় লেনদেন হয়।

এরপর শুরু হয় শেয়ার বিক্রির চাপ। যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। এদিন পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ১টির আর অপরিবর্তিত ছিল ১১টি কোম্পানির শেয়ারের।

বিমা খাতের পাশাপাশি সিমেন্ট খাতের ৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫টির অপরিবর্তিত রয়েছে ২টির। এছাড়াও সিরামিক খাতের ৫ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২টির, আর অপরিবর্তিত রয়েছে ৩ কোম্পানির শেয়ার। আর তাতে দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। আর বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি দেখা দিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বুধবার বাজারটিতে ২৬ কোটি ৮২ লাখ ৯২ হাজার ৫২৪টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ১৫৯ কোটি ৬০ লাখ ৪৫ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৪ কোটি ৬৫ লাখ ৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার। এরমধ্যে ১৫৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩২টির আর অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর রয়েছে ফরচুন সুজ, লাফার্জহোলসিম, মালেক স্পিনিং, আইপিডিসি, বিএসসি, কেডিএস এক্সেসোরিজ, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ইন্ট্রাকো এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৬টির ও অপরিবর্তিত রয়েছে ৮২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৭ লাখ ৭১ হাজার ৮২৮ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ২ লাখ ৭ হাজার ৪০১ টাকার শেয়ার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে