শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আবার আন্তর্জাতিক ফুটবলে ফিরছে পাকিস্তান

যাযাদি ডেস্ক
  ০২ জুলাই ২০২২, ১০:১৩

অবশেষে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেল পাকিস্তান ফুটবল ফেডারেশন (পিএফএফ)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ব্যুরো অব দ্য ফিফা কাউন্সিল। ২০২১ সালের এপ্রিলে পাকিস্তানকে সব ধরণের আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ করেছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

তৃতীয় পক্ষ মূলত সরকারি হস্তক্ষেপ এবং পরবর্তীতে ফিফার গঠিত কমিটিকে অবজ্ঞা করার কারণে আন্তর্জাতিক ফুটবল থেকে দেশটিকে নিষিদ্ধ করেছিল ফিফা। এক বছরেরও বেশি সময় পর নিষেধাজ্ঞা থেকে মুক্ত পেল তারা। ফলে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে আর কোনো বাঁধা রইলো না তাদের।

নিষিদ্ধ করার আগে সরকারি হস্তক্ষেপ থেকে পিএফএফকে মুক্ত করতে একটি 'নরমালাইজেশন কমিটি' গঠন করেছিল ফিফা। সেই কমিটিকেও বিতাড়িত করেন পিএফএফের তৎকালীন সভাপতি আশফাক হোসেন।

ফিফার গঠিত 'নরমালাইজেশন কমিটি' বিলুপ্ত করে আশফাক সভাপতি হওয়ার বিষয়টিকে শুরু থেকেই অনুমোদন দেয়নি ফিফা। শেষ পর্যন্ত তাদের সিদ্ধান্তে অবজ্ঞা করায় কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে,'গত ২০২১ সালের এপ্রিলে অযাচিত তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে পিএফএফকে করা নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার করা হয়েছে ব্যুরো অব দ্য ফিফা কাউন্সিল। ফিফার নরমালাইজেশন কমিটি পিএফএফের পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পাওয়ার পরই নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

তবে পিএফএফের কোনো পক্ষ নরমালাইজেশন কমিটির কার্যক্রমে ব্যাঘাত ঘটালে ফের নিষিদ্ধ করার হুশিয়ারি দিয়েছে ফিফা। এদিকে, আগামী বছরের ৩০শে জুন পর্যন্ত বাড়ানো হয়েছে নরমালাইজেশন কমিটির মেয়াদ। এর আগে ২০১৭ সালে একই কারণে আরও একবার নিষিদ্ধ হয়েছিল পাকিস্তান। সেবার ছয় মাস নিষিদ্ধ ছিল দেশটি।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে