বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানের কারণে ভারত বিশ্বকাপের সূচি করতে পারেনি 

যাযাদি ডেস্ক
  ০৮ জুন ২০২৩, ১২:৩১
পাকিস্তানের কারণে ভারত বিশ্বকাপের সূচি করতে পারেনি 

ভারতের কারণে এশিয়া কাপ পাকিস্তান থেকে সরে যাচ্ছে। আর পাকিস্তানের কারণে আসন্ন বিশ্বকাপের সূচি প্রকাশ করতে পারছে না ভারত। দুই দেশের বিরোধের কারণে ক্রিকেটের আলো আন্ধকারে নিমজ্জিত হওয়ার আশংকা অনেকের। ভারতে পাকিস্তানকে এশিয়া কাপ কারতে দিচ্ছে না। আর অন্য দিকে পাকিস্তানও ভারতে যেতে রাজি হচ্ছে না।

জানা যায়, ২০১৯ বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড। তারা ১৩ মাস আগে বিশ্বকাপের ভেন্যু ও সূচি প্রকাশ করেছিল। তার আগে ২০১৫ বিশ্বকাপের আয়োজক ছিল অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। তারা ১৮ মাস আগে প্রকাশ করেছিল পূর্ণাঙ্গ সূচি। ২০২৩ বিশ্বকাপের আয়োজক ভারত, বিশ্বকাপ শুরু হতে আর বাকি ৪ মাস তথা মাত্র ১২০ দিন। কিন্তু এখনো ভেনু ও সূচি চূড়ান্ত করতে পারেনি ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)।

গেল মাসে (২৭ মে, ২০২৩) বিশ্বকাপ নিয়ে এক বিশেষ সভা করেছিল বিসিসিআই। তখন তারা ঘোষণা দিয়েছিল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চলাকালিন আইসিসির মাধ্যমে সূচি ও ভেন্যু প্রকাশ করবে তারা। ইতোমধ্যে ভেন্যু ও সূচির খসড়া করে ফেলেছে তারা।

কিন্তু গতকাল থেকে শুরু হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কিন্তু আইসিসি এখনো হাতে পায়নি ভেন্যু ও চূড়ান্ত সূচি। এমনটাই জানিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস। ধারনা করা হচ্ছে সূচি প্রকাশ হতে আরও এক সপ্তাহ সময় লেগে যেতে পারে।

এ বিষয়ে অ্যালারডাইস বলেছেন, ‘আমার মনে হয় আজ (বুধবার) আমরা খসড়া সূচি হাতে পেতে পারি আয়োজকদের কাছ থেকে। সূচির কিছু কাজ এখনো বাকি। অংশগ্রহণকারী দল ও ব্রডকাস্টারদের সঙ্গে আলোচনা বাকি। এরপর যত দ্রুত সম্ভব আমরা সূচি প্রকাশ করবো।’

পাকিস্তান এই বিশ্বকাপে অংশ নিবে কিনা? এমন প্রশ্ন এক প্রকার এড়িয়ে গিয়ে অ্যালারডাইস বলেন, ‘আসলে সূচি না দেখে কিছু বলতে পারছি না। আমি সূচির জন্য অপেক্ষা করছি। আশা করছি আগামীকাল কিংবা পরবর্তী দুইদিনের মধ্যে সেটা হাতে পাবো।’

ভারতের ১০টি শহরের ১২ থেকে ১৫টি ভেন্যুতে ৪৬ দিনে বিশ্বকাপের মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

দশ দলের বিশ্বকাপ ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভেন্যুর সংক্ষিপ্ত তালিকায় ১০টি শহরের ১৫টি স্টেডিয়ামকে রাখা হয়েছে। ভেন্যুগুলো হলো- আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গৌহাটি, হায়দরাবাদ, কলকাতা, লক্ষ্ণৌ, ইন্দোর, রাজকোট, মুম্বাই ও কেরালার ত্রিবান্দ্রাম। এছাড়া সংক্ষিপ্ত তালিকায় আরও আছে- নাগপুর ও পুনে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে