রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ইতালিকে রুখে দিল পুঁচকে উত্তর মেসিডোনিয়া

ক্রীড়া ডেস্ক
  ১১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩২

ইউরোপের ছোট দেশ উত্তর মেসিডোনিয়াকে ভুলে যাওয়ার কথা নয় ইতালির। তাদের জন্যই আজ্জুরিরা কাতার বিশ্বকাপে খেলতে পারেনি। বিশ্বকাপ বাছাইয়ের প্লে অফে সেই পুঁচকে দলের কাছেই হেরেছিল। ইউরো বাছাইয়েও একই দল রুখে দিয়েছে তাদের।

শনিবার রাতে ‘সি’ গ্রুপের ম্যাচে ইতালির সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছেড়েছে উত্তর মেসিডোনিয়া। তাতে ইতালির কোচ হিসেবে অভিষেকটা স্মরণীয় হলো না লুসিয়ানো স্পালেত্তির। এই ড্রয়ে ইতালি মূল পর্বে যাওয়ার পথটা কঠিন হয়ে গেছে। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান তিন নম্বরে। চার ম্যাচে সমান পয়েন্ট নিয়ে চারে অবস্থান উত্তর মেসিডোনিয়ার।

অপরদিকে ইউরো বাছাইয়ে ‘সি’ গ্রুপের রাতের অন্য ম্যাচে যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইংল্যান্ড। ওয়ার্কলর তারজিকনস্কি স্টেডিয়ামে ম্যাচের ২৬ মিনিটেই গোল করে এগিয়ে যায় ইউক্রেন। ওলেকজান্ডার জিনচেঙ্কো ২৬ মিনিটে গোল করে এগিয়ে দেন দেশকে। আর ৪১ মিনিটে গোল করে ইংল্যান্ডকে সমতায় ফেরান কাইল ওয়াকার।

দ্বিতীয়ার্ধে দুই দল আর কোনো গোলই করতে পারেনি। ফলে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে দু’দলের। ‘সি’ গ্রুপের ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। আর ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইউক্রেন।

কোচ পরিবর্তন হয়েছে। রবার্তো মানচিনির পরিবর্তে ইতালি ফুটবলের দায়িত্বে এখন ন্যাপোলিকে সিরি-এ জেতানো কোচ লুসিয়ানো স্পালেত্তি।

কিন্তু ইতালি ফুটবলের ভাগ্য পরিবর্তন হলো না। ঠিকই জয় বঞ্চিত থাকতে হলো তাদের। ইউরো বাছাই পর্বে উত্তর মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করতে হলো আজ্জুরিদের। টানা দু’টি বিশ্বকাপ খেলতে পারেনি। তবে সর্বশেষ ইউরোতে চ্যাম্পিয়ন হয়েছে ইতালি। কিন্তু এবার পয়েন্ট টেবিলে যে অবস্থায় রয়েছে, তাতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে না আবার টুর্নামেন্টের চূড়ান্ত পর্বের আগেই ছিটকে পড়ে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা?

পুরো ম্যাচে ৮৫ শতাংশ বল দখলে ছিল ইতালির। তৃতীয় মিনিটে বারেল্লা গোলের দেখাও পেয়েছেন। কিন্তু অফসাইডের ফাঁদে পড়ায় বাতিল হয় তা। মেসিডোনিয়ার ১৯ মিনিটের গোলটা হলে অঘটনের শিকার হতো ইতালি। মিওভস্কি লক্ষ্যে পাঠাতে পারেননি বল।

মূলত ইতালির সর্বনাশ করেছে উত্তর মেসিডোনিয়ার অধিনায়ক এনিস বার্ধির অসাধারণ এক ফ্রি-কিক। ম্যাচের ৮১তম মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল ইতালি। ৪৭তম মিনিটে সিরো ইমোবিলের গোলে এগিয়ে যায় তারা। কিন্তু ৮১তম মিনিটে এসে দুর্দান্ত এক ফ্রি-কিকে ইতালির জালে বল জড়িয়ে দেয় মেসিডোনিয়া। তাদেই ম্যাচ শেষে হলো পয়েন্ট ভাগাভাগি।

ম্যাচের শুরু থেকেই প্রভাব বিস্তার করে খেলছিলেন ইতালিয়ান চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে গোল না পেলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণের ধারাবাহিকতায় গোল পেয়ে গেলেন সিরো ইমোবিলে। দুর্দান্ত এক হেডে গোল করেন তিনি।

এই গোলের একটু পরই নিকোলাস বারেল্লার একটি দারুণ শট ফিরে আসে বারে লেগে। আর ম্যাচের ৮১ মিনিটে স্বাগতিক দর্শকদের আনন্দে ভাসান এনিস বার্ধি বক্সের একটু বাইরে থেকে নেওয়া ফ্রি-কিকটি ইতালির জালে জড়িয়ে দিয়ে। ইতালির কোচ হিসেবে স্পালেত্তির এটা ছিল প্রথম ম্যাচ।

প্রথম ম্যাচটা জয়ে রাঙাতে পারলেন না তিনি। তবে ম্যাচ শেষে হতাশাও প্রকাশ করেননি। তিনি বলেন, ‘আমরা সামান্য সময়ের জন্য পিছিয়ে পড়েছিলাম এবং তাতেই গোল হজম করতে হলো। তবে এ দিন আমরা দারুণ খেলেছি।’

ইউরো বাছাইয়ে ‘সি’ গ্রুপেরই অন্য ম্যাচে যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইংল্যান্ড। ওয়ার্কলর তারজিকনস্কি স্টেডিয়ামে ম্যাচের ২৬তম মিনিটেই গোল করে এগিয়ে যায় ইউক্রেন। ওলেকজান্ডার জিনচেঙ্কো ২৬তম মিনিটে গোল করে এগিয়ে দেশকে। ৪১ মিনিটে গোল করে ইংল্যান্ডকে সমতায় ফেরান কাইল ওয়াকার। দ্বিতীয়ার্ধে দুই দল আর কোনো গোলই করতে পারেনি। ফলে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে দল দু’টি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে