রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ফুটবল ম্যাচে ৯০ সেকেন্ডের ইফতার বিরতি

যাযাদি ডেস্ক
  ১৩ মার্চ ২০২৪, ১২:৪৯
ছবি-সংগৃহিত

বছর ঘুরে সারা বিশ্বে আবারও এসেছে মাহে রমজান। মহাপবিত্র এই মাসে প্রত্যেক সামর্থ্যবান মুসলিম নর-নারীর ওপর রোজা রাখা ফরজ। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যস্ত পানাহারে বিরত থাকা মুসলমানরা সূর্যাস্তের পরপরই রোজা ভঙ্গ করেন।

মুসলমান অধ্যুষিত দেশগুলোতে ইফতারের সময় বিরতি থাকলেও পশ্চিমা অনেক দেশেই তা থাকে না। তবে এবার পবিত্র এই মাসে নিজেদের পুরনো রীতি বদল করছে অস্ট্রেলিয়ার ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ স্তর ‘অস্ট্রেলিয়ান এ-লিগ।’

লিগ কর্তৃপক্ষ এই মৌসুমে অস্ট্রেলিয়ার লিগে খেলা মুসলিম ফুটবলারদের কথা মাথায় রেখে প্রথমবারের মতো চালু করছে ইফতার ব্রেক। লিগের যেসব ম্যাচ সূর্যাস্তের সময় পর্যন্ত চলবে সেসব ম্যাচে এই নিয়মের প্রয়োগ দেখা যাবে।

নিয়মটির অধীনে কোনো দল মাঠে থাকা রেফারির অনুমতি সাপেক্ষে ৯০ সেকেন্ডের জন্য ইফতারির বিরতি পাবে। এই সময়ের মধ্যে মুসলমান খেলোয়াড়রা নিজেদের ইফতার শেষ করবেন। এরপরেই তারা আবার মাঠের খেলায় ফিরে যাবেন।

অস্ট্রেলিয়াতে মঙ্গলবার থেকে শুরু হয়েছে পবিত্র এই মাস। বিশেষ এই নিয়ম অবশ্য আগে থেকেই যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে চালু রয়েছে। প্রফেশনাল ফুটবলার অ্যাসোসিয়েশন অব অস্ট্রেলিয়ার (পিএফএ) প্রধান নির্বাহী কর্মকর্তা বিয়াউ বুশ নিজেদের লিগে ইফতার বিরতি চালুর কথা নিশ্চিত করেছেন।

বিয়াউ বুশ বলেন, ‘আগের মৌসুমে রমজান যারা পালন করেছেন, তাদের বেলায় আমরা লক্ষ্য করেছি, তারা শুধু প্র্যাকটিস বা প্রস্তুতিই না, ম্যাচ চলাকালেও আমাদের সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে গ্রহণ করেছেন।’

তিনি আরও বলেন, ‘আমাদের খেলোয়াড়রা ভিন্ন ভিন্ন সমাজ এবং বিশ্বাস থেকে উঠে এসেছেন আর আমাদের এটা নিশ্চিত করতে হবে যে, তারা আমাদের খেলার পরিবেশে পর্যাপ্ত সমর্থন পাবে। আর এমন পদক্ষেপ নিশ্চিতভাবে এই পরিস্থিতি তৈরিতে ভূমিকা রাখবে।’

ইরাকি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান ফুটবলার আলী আগলাহ এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। ম্যাকার্থার এফসির এই ফরোয়ার্ড জানান, এই বিরতি তাকে খেজুর এবং কিছু পানি খাওয়ার সময় করে দেবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে