সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গাজায় ফের ইসরাইলের বিমান হামলা

যাযাদি ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

ফিলিস্তিনের গাজা ভূখন্ডে আবারও বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এ সময় ভূখন্ড নিয়ন্ত্রণকারী সশস্ত্র গোষ্ঠী হামাসের একটি ভূগর্ভস্থ রকেট কারখানায় আঘাত হানার ঘটনাও ঘটেছে। সোমবার ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। সেখানে বলা হয়েছে, ভূগর্ভস্থ সেই কারখানাটিতে রকেট ও অন্যান্য বিস্ফোরক প্রস্তুত করা হতো। হামাসের পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত এ সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, গাজায় বিমান হামলা চালানোর সময় বেশ কয়েকটি বিস্ফোরণে পুরো ভূখন্ডটি কেঁপে ওঠে। সোমবার স্থানীয় সময় ভোররাতে হামলাটি চালানো হয়, তবে এতে কেউ নিহত বা আহত হয়েছে বলে তাৎক্ষণিকভাবে খবর হয়নি।

ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি রাজনৈতিক গোষ্ঠী হামাসের রকেট তৈরির ভূগর্ভস্থ সাইটে আক্রমণ চালিয়েছে। রোববার গাজার সীমান্ত থেকে ইসরায়েলি ভূখন্ড লক্ষ্য করে একটি রকেট ছোড়া হয়েছিল অভিযোগ করে ইসরাইল বলেছে, তারা সেটি গুলি করে ভূপাতিত করেছে। এ অভিযোগ করার পরপরই ইসরাইল বিমান হামলা চালায়। ইসরাইলের কথিত ওই রকেট হামলার দায় স্বীকার করেনি কোনো ফিলিস্তিনি গোষ্ঠী।

এদিকে, ফিলিস্তিনের অপর ভূখন্ড, ইসরাইল অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে দেশটির সেনারা একটি বাড়ি ঘিরে রেখেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। তারা গুলির শব্দ শুনেছেন এবং সেখানে সম্ভবত হতাহতের ঘটনাও ঘটেছে বলে ধারণা তাদের। নাবলুস ও নিকটবর্তী শহর জেনিনভিত্তিক ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী 'ডেন অব লায়ন্স' জানিয়েছে, তারা ইসরাইলি বাহিনীর একটি ইউনিটের ওপর চোরাগোপ্তা হামলা চালিয়েছে। তাৎক্ষণিকভাবে ইসরাইল এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। ইসরাইলি বাহিনী গত বছর জেনিনে ব্যাপক অভিযান পরিচালনা করেছিল।

২০০৭ সালে হামাস গাজার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে বেশ কয়েকবার ইসরায়েলের সঙ্গে যুদ্ধ করেছে। গাজার ছোট উপদলগুলো যখন ইসরাইলে হামলা চালায়, তখন তেল আবিব সাধারণত হামাসের বিরুদ্ধে প্রতিশোধমূলক পদক্ষেপ নেয়।

ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার ইসরাইলের স্থল বাহিনীগুলো সীমান্তে হামাসের অবস্থানগুলো লক্ষ্য করেও গুলি ছুড়েছে। এরপর গাজা সীমান্তের নিকটবর্তী ইসরাইলের ছোট শহরগুলোতে সম্ভাব্য রকেট হামলার সতর্কতা জানিয়ে সাইরেন বাজানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে