সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের জন্য যুদ্ধ করছেন যেসব রাশিয়ান

যাযাদি ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

ইউক্রেন যুদ্ধে দেশটির পক্ষ নিয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছেন একদল লোক। যারা মূলত রাশিয়ারই নাগরিক। রুশ প্রেসিডন্ট ভস্নাদিমির পুতিনের আক্রমণ থেকে দেশটি রক্ষা করার জন্য লড়াই করছেন তারা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এমন খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্ক টাইমসের ফটো সাংবাদিক লিনসে অ্যাডারিও মঙ্গলবার সিএনএনের ইরিন বার্নেটকে এমন তথ্য দিয়েছেন। তিনি বলেন, গ্রম্নপটি বিভিন্ন কারণে অনুপ্রাণিত হয়ে ইউক্রেনের পক্ষ নিয়েছে।

খবরে বলা হয়েছে, 'ফ্রি রাশিয়া লিজিয়ন' নামে পরিচিত এই গ্রম্নপটি সম্পূর্ণরূপে রাশিয়ান সৈন্যদের দ্বারা গঠিত।

লিনসে অ্যাডারিও জানান, তারা বিশ্বাস করেন যে, ইউক্রেনে আক্রমণ করা উচিত ছিল না রাশিয়ার। গ্রম্নপটির সদস্যদের মতে, এটি একটি অন্যায্য যুদ্ধ। তাই একটি নৈতিক অবস্থান থেকেই তারা ইউক্রেনের পক্ষে দাঁড়িয়েছেন।

নিউইয়র্ক টাইমসের অনুসন্ধানী প্রতিবেদক মাইকেল শোয়ার্টজের কাজের উদ্ধৃতি দিয়ে এই ফটোসাংবাদিক আরও বলেন, যেসব রাশিয়ান দীর্ঘদিন ধরে ইউক্রেনে বসবাস করে আসছেন; তারা মনে করেন যে, নৈতিক কারণেই তাদের ইউক্রেনীয়দের পক্ষে দাঁড়ানো উচিত।

এর পর অবশ্যই এমন অনেক লোক রয়েছেন, যারা পুতিনকে ঘৃণা করেন এবং তার নেতৃত্ব থেকে রাশিয়াকে রক্ষা করতে চান, তাদেরও অনেকেই ইউক্রেনের পক্ষ নিয়ে যুদ্ধ করছেন, বলেন অ্যাডারিও।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ইউক্রেনীয় ফ্রন্টলাইনগুলো ভ্রমণ শেষে ফিরে এসেছেন ফটো সাংবাদিক অ্যাডারিও। তিনি বলছেন, রাশিয়ান বাহিনী সত্যিই 'ফ্রি রাশিয়া লিজিয়ন'র সদস্যদের লক্ষ্যবস্তু করতে চায়। কারণ তারা শত্রম্নর জন্য নিজ দেশের বিরুদ্ধে লড়াই করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে