সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাজওয়াকে যা বলেছিলাম ইমরান

যাযাদি ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান দাবি করেছেন, দেশটির সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া তাকে ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানাতে বলেছিলেন। এ ইসু্যতে তিনি তাকে (বাজওয়া) ভারতের মতো নিরপেক্ষ অবস্থান বজায় রাখতে বলায় বাজওয়া নিজেই মস্কোর বিরুদ্ধে নিন্দা শুরু করেছিলেন। গত সোমবার একটি ভিডিও লিংকের মাধ্যমে বুদ্ধিজীবীদের উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান এসব কথা বলেন। খবর ডনের।

গত বছর ইউক্রেনে রুশ অভিযান শুরুর আগমুহূর্তে রাশিয়া সফরে গিয়েছিলেন তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এমন অবস্থায় মস্কো সফর ঘিরে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। তবে ইমরানের দাবি, আরও আগে থেকেই সফরসূচি নির্ধারিত ছিল।

সোমবার ইমরান বলেন, মস্কো থেকে ফেরার পরপরই পাকিস্তানের তৎকালীন সেনাপ্রধানের সঙ্গে তার আলোচনা হয়। সে আলোচনার বিস্তারিত তুলে ধরে সোমবার ইমরান বলেন, 'তুলনামূলক কম দামে তেল কেনা নিয়ে আমি রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছিলাম। তবে পাকিস্তানে ফেরার পর তৎকালীন সেনাপ্রধান বলেছিলেন, আমি যেন ইউক্রেনে হামলার ব্যাপারে রাশিয়ার নিন্দা জানাই।'

ইমরান আরও বলেন, ইউক্রেন-রাশিয়া ইসু্যতে বাজওয়াকে তিনি ভারতের মতো নিরপেক্ষ অবস্থানে থাকার পরামর্শ দিয়েছিলেন। তবে তা না শুনে বাজওয়া নিজেই রাশিয়ার বিরুদ্ধে নিন্দা জানাতে শুরু করেন।

পাকিস্তানের জোট সরকার ও নির্বাচন কমিশনকে আক্রমণ করে পিটিআই নেতা বলেন, সংবিধান অনুযায়ী পাঞ্জাব ও পাখতুনখাওয়া প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে ভোট হওয়ার কথা। তার অভিযোগ, সময় অনুযায়ী ভোট না হওয়ার জন্য নতুন নতুন অজুহাত খোঁজা হচ্ছে।

গত বছরের এপ্রিলে ক্ষমতাচু্যত হওয়ার পর শুরুতে ইমরান খান বলেছিলেন এর পেছনে যুক্তরাষ্ট্রের হাত আছে। তবে পরে তিনি এর জন্য সাবেক সেনাপ্রধান বাজওয়াকে দায়ী করতে থাকেন। 'সরকার পরিবর্তন' অভিযানে পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারের মুখ্যমন্ত্রী মহসীন নাকভিও জড়িত বলে দাবি করেন ইমরান খান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে