সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
জাতিসংঘের প্রতিবেদন

আল-কায়েদার নতুন প্রধান সাইফ তবে ঘোষণা আসেনি

যাকে ধরা অথবা মারার জন্য এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করে রেখেছে আমেরিকা
যাযাদি ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
সাইফ আল-আদেল

জঙ্গি সংগঠন আল-কায়েদার নতুন প্রধান হয়েছেন মিশরের একটি বিশেষ বাহিনীর সাবেক কর্মকর্তা সাইফ আল-আদেল। বিভিন্ন সদস্য দেশগুলোর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এরই মধ্যে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আল-কায়েদার গুরুত্বপূর্ণ এই সদস্য, যাকে ধরা অথবা মারার জন্য এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করে রেখেছে আমেরিকা, সেই সায়েফ আল-আদেল এখন আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীটির 'অপ্রতিদ্বন্দ্বী' নেতা। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

আল-কায়েদার প্রয়াত প্রধান আয়মান আল-জাওয়াহিরির মৃতু্যর পর ৬২ বছর বয়সি সাইফ আল-আদেলই সংগঠনের দায়িত্ব নেবেন বলে ধারণা করা হচ্ছিল। গত বছর আফগানিস্তানের রাজধানী কাবুলে আমেরিকার এক বিমান হামলায় নিহত হন আয়মান আল-জাওয়াহিরি। তবে মিশরীয় সাবেক সামরিক কর্মকর্তা সাইফ আল-আদেল যে সংগঠনের নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন, সে বিষয়ে আল-কায়েদার পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা বা বিষয়টি নিশ্চিত করা হয়নি।

ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার ওপর নিষেধাজ্ঞা নিরীক্ষণকারী জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কমিটি সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, ইরান ও তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের রাজনৈতিক সংবেদনশীলতার কারণে সাইফ আল-আদেলের দায়িত্ব গ্রহণের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

এর আগে আল-কায়েদার এই শীর্ষ নেতার মাথার বিনিময়ে এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। ২০১১ সালে আল-কায়েদার প্রতিষ্ঠাতা এবং সংগঠনের প্রধান ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর থেকেই চাপের মধ্যে আছে আল-কায়েদা।

এর আগে গত জানুয়ারিতে এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা বলেছিলেন, জাওয়াহিরির উত্তরসূরি কে হবেন, সে বিষয়টি এখনো স্পষ্ট নয়। তবে জাতিসংঘের একটি মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়েছে, নভেম্বর এবং ডিসেম্বরের আলোচনায় অনেক সদস্য রাষ্ট্র এই বিষয়ে একমত, সাইফ আল-আদেল এরই মধ্যে সংগঠনের 'ডি ফ্যাক্টো' নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন এবং তিনি বর্তমানে সংগঠনের অপ্রতিদ্বন্দ্বী নেতা।

বিশেষজ্ঞরা বলছেন, জাওয়াহিরির মৃতু্য এই সংগঠনের ওপর চাপ সৃষ্টি করেছে। সতর্কতার সঙ্গে সফল অপারেশনের পরিকল্পনা করা এবং জিহাদি নেটওয়ার্ক পরিচালনা করতে পারবেন এমন একজন কৌশলী নেতা বেছে নেওয়ার চাপে ছিল সংগঠনটি।

তাঞ্জানিয়া ও কেনিয়ায় আমেরিকার দূতাবাসে আল-কায়েদার বোমা হামলায় ২২৪ জন নিহত ও পাঁচ হাজারের বেশি আহত হওয়ার পর ১৯৯৮ সালের নভেম্বরে মার্কিন ফেডারেল গ্রান্ড জুরি আদেলকে অভিযুক্ত করেছিল। তার খুব বেশি ছবি পাওয়া যায়নি, তিনটি ছবি ছাড়া; এর মধ্যে এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা সাদাকালো ছবিটিতে তাকে খুব সিরিয়াস ভঙ্গিতে দেখা যায়।

আমেরিকার তদন্তকারীদের তথ্য অনুযায়ী, আফ্রিকায় চালানো হামলাগুলোর বাইরে তিনি বিভিন্ন প্রশিক্ষণ শিবির পরিচালনা করতেন এবং ২০০২ সালে পাকিস্তানে মার্কিন সাংবাদিক ড্যানিয়েল পার্লের হত্যাকান্ডের সঙ্গে তার যোগসূত্র ছিল। এর বাইরে তার বিষয়ে তেমন কিছু জানা যায়নি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আদেল এখন ইরান থেকে তার কার্যক্রম চালাচ্ছেন। আদেল বিষয়ে তথ্য দেওয়ার জন্য এক কোটি ডলার পুরস্কার দেওয়ার প্রস্তাব দিয়ে রেখেছে মন্ত্রণালয়টি। আদেল 'আল-কায়েদার নেতৃত্ব পরিষদ'র সদস্য এবং সংগঠনটির সামরিক কমিটির প্রধান বলে জানিয়েছে তারা।

\হ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে