সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

কেমব্রিজে ভাষণ দিতে যাচ্ছেন রাহুল

যাযাদি ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

চলতি মাসের শেষে আবারও বিদেশ যাচ্ছেন ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তবে এবার বিশেষ উদ্দেশ্যে। ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ বিজনেসের শিক্ষার্থীদের সামনে ভাষণ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে তাকে। সেখানে আন্তর্জাতিক সম্পর্ক, গণতন্ত্র-সহ একাধিক বিষয়ে শিক্ষার্থীদের সামনে ভাষণ দেবেন সাবেক কংগ্রেস সভাপতি।

কেমব্রিজ বিজনেস স্কুল আন্তর্জাতিক সম্পর্ক এবং গণতন্ত্র বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করেছে চলতি মাসে। সেখানে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী হিসেবে রাহুল গান্ধীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

ভারত-চীন সম্পর্ক এবং গণতন্ত্রের ওপর বক্তৃতা করবেন কংগ্রেস নেতা। তার সঙ্গে ওই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের একাধিক অধ্যাপক এবং সাবেক শিক্ষার্থী ভাষণ দেবেন।

সাবেক কংগ্রেস সভাপতি নিজেই টুইট করে কেমব্রিজের আমন্ত্রণের কথা জানিয়েছেন। ওই অনুষ্ঠানে যোগ দিতে তিনি যে কতটা মুখিয়ে আছেন, সেটাও বুঝিয়ে দিয়েছেন।

এই প্রথম নয়। এক বছরের মধ্যে এটা রাহুলের দ্বিতীয় কেমব্রিজ সফর। গত বছর মে মাসেও ওই বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনা সভায় যোগ দিয়েছিলেন তিনি। সেবার 'আইডিয়াজ ফর ইনডিয়া' নামে সম্মেলনে যোগ দেন রাহুল। এর আগে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালের সেমিনারেও আমন্ত্রণ পেয়েছিলেন সাবেক কংগ্রেস সভাপতি।

উলেস্নখ্য, এই মুহূর্তে 'ভারত জোড়ো যাত্রা' শেষ করে কাশ্মীরে ছুটি কাটাচ্ছেন রাহুল। আগামী ২৪ থেকে ২৬ ফেব্রম্নয়ারি ছত্তিশগড়ে কংগ্রেসের 'পেস্ননারি সেশন' রয়েছে। তাতে অংশ নেবেন রাহুল। সম্ভবত তারপরই তিনি উড়ে যাবেন ইংল্যান্ডে। রাহুলের কেমব্রিজে আমন্ত্রণ পাওয়ার বিষয়টি থেকে রাজনৈতিক ফায়দা তোলারও চেষ্টা করছে কংগ্রেস। শোনা যাচ্ছে, রাহুলের ওই 'লেকচার' নিয়ে ফলাও করে প্রচার করা হবে। সংবাদসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে