সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রাশিয়া থেকে ২০ জার্মান কূটনীতিক বহিষ্কার

যাযাদি ডেস্ক
  ২৫ এপ্রিল ২০২৩, ০০:০০

বার্লিনে রুশ দূতাবাসের কর্মকর্তাদের বহিষ্কারের প্রতিক্রিয়ায় মস্কোয় নিযুক্ত ২০ জন জার্মান কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানান, জার্মান দূতাবাসের এক-তৃতীয়াংশ কূটনীতিক এবং কর্মীকে বহিষ্কার করা হবে। বর্তমানে মস্কোর জার্মান দূতাবাসে প্রায় ৯০ জন কূটনীতিক ও কর্মী রয়েছেন। শনিবার ২০ কূটনীতিকের পাশাপাশি অন্তত ১৪ কর্মীকেও বহিষ্কার করা হয়।

এর আগে বার্লিনে রুশ দূতাবাসের কর্মকর্তাদের গণবহিষ্কারের নিন্দা জানায় মস্কো।

এদিকে, জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে জানিয়েছে, বহিষ্কারের প্রতিক্রিয়ায় তারা রাশিয়ার বিবৃতি পর্যবেক্ষণ করবে।

বার্লিন কর্তৃপক্ষ জানিয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফেডারেল সরকার ও রাশিয়ার মধ্যে যোগাযোগ চলছে। দুই দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের ব্যক্তিগত বিষয় নিয়েও আলোচনা হয়েছে। আজকের বিতর্ক সেই আলোচনারই একটি অংশ।

মস্কো অভিযোগ করেছে, বার্লিন ইচ্ছাকৃতভাবে জার্মানি ও রাশিয়ার মধ্যে সম্পর্কের অবনতি ঘটাচ্ছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বার্লিনের পদক্ষেপের প্রতিক্রিয়ায় এটি করা হয়েছে। একইসঙ্গে রুশ মিশনে জার্মান কূটনীতিকদের সংখ্যাও সীমিত থাকবে। জার্মান রাষ্ট্রদূত গেজা আন্দ্রিয়াসকে বিষয়টি জানানো হবে।

গত বছর ফেব্রম্নয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে। যুদ্ধের আগে রাশিয়ার তেল ও গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা ছিল জার্মানি।

সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে