সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
তিন দশক আগের ঘটনা

এবার ধর্ষণের অভিযোগে বিচারের মুখে ট্রাম্প

যাযাদি ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৩, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প ই জ্যাঁ ক্যারল

প্রায় তিন দশক আগে ই জঁ্যা ক্যারল নামে একজন কলামিস্টকে ধর্ষণ করেছেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, এই অভিযোগে দেওয়ানি মামলার মুখোমুখি হচ্ছেন তিনি। নিউ ইয়র্কের একটি ফেডারেল আদালতে এ বিষয়ে মঙ্গলবার জুরি নির্বাচন করার কথা। সংবাদসূত্র : বিবিসি

ক্যারল অভিযোগ করেছেন ওই সময় ম্যানহাটানের একটি ডিপার্টমেন্টাল স্টোরের ভেতরে তার ওপর ঝাঁপিয়ে পড়েন ট্রাম্প। যদিও তার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, নিজের প্রচারণার জন্য এমন অভিযোগ করেছেন ক্যারল। যেহেতু এটা কোনো ফৌজদারি মামলা নয়, তবুও এতে ট্রাম্পের পরিণতি গুরুতর হতে পারে। যদি ক্যারল এই মামলায় জিতে যান, তাহলে এটা হবে যৌন অপরাধের জন্য আইনগতভাবে ট্রাম্পকে দায়ী করা প্রথম ঘটনা। তিনিই হবেন এমন অভিযোগে সাবেক কোনো প্রেসিডেন্ট হিসেবে প্রথম অভিযুক্ত।

উলেস্নখ্য, ট্রাম্পের বিরুদ্ধে একই রকম কমপক্ষে দুই ডজন অভিযোগ আছে। তাতে তিনি সমস্যায় পড়তে পারেন। এর মধ্যে সাবেক একজন পর্নো তারকা স্টর্মি ডানিয়েলের মুখ বন্ধ রাখতে অর্থ দেওয়া এবং ২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকার কংগ্রেস ভবন ক্যাপিটলে তার কথিত ভূমিকার তদন্ত চলছে। সব মিলিয়ে তার বিরুদ্ধে এমনতরো কমপক্ষে দুই ডজন অভিযোগ আছে। ওদিকে, আগামী বছর আমেরিকায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে হোয়াইট হাউসের দৌড় শুরু করেছেন ট্রাম্প।

জঁ্যা ক্যারলের বয়স এখন ৭৯ বছর। তিনি বলেছেন, ১৯৯৫ সালের শেষের দিকে অথবা ১৯৯৬ সালের শুরুর দিকে ম্যানহাটানে বার্গডোর্ফের একটি স্টোরে তার ওপর যৌন লালসা চরিতার্থ করেন ট্রাম্প। সেখানে কেনাকাটা করতে গিয়ে দু'জনের দেখা হয়। এ সময় আরেকজন নারীর জন্য অন্তর্বাস কেনার বিষয়ে ক্যারলের পরামর্শ চান ট্রাম্প। এক পর্যায়ে ট্রাম্পের জন্য ওই অন্তর্বাস পরে মডেল হিসেবে দেখাতে মিস ক্যারলকে অনুরোধ করেন ট্রাম্প। ক্যারল বলেন, এক পর্যায়ে তিনি পোশাক পরিবর্তনের কক্ষে প্রবেশ করেন। এ সময় রিয়েল এস্টেট ব্যবসায়ী ট্রাম্প ফোঁস ফোঁস করতে করতে তার দিকে ধেয়ে যান। তাকে একটি দেয়ালের সঙ্গে চেপে ধরেন এবং তার সম্মানহানি করেন।

কলামিস্ট ক্যারলের পরামর্শমূলক কলাম 'আস্ক ই. জঁ্যা' ১৯৯৩ সাল থেকে প্রকাশ হয়ে আসছে 'ইলি' ম্যাগাজিনে। ক্যারল অভিযোগ করেন, ধস্তাধস্তির এক পর্যায়ে তিনি ট্রাম্পকে সরিয়ে দিতে সক্ষম হন। তখন তিনি এ বিষয়টি পুলিশে রিপোর্ট করেননি। কারণ, তিনি তখন খুব হতাশ ছিলেন। নিজেকে একজন ধর্ষিতা হিসেবে দেখতে বা ভাবতে চাননি। ক্যারলের দুই বান্ধবী ক্যারোল মার্টিন ও লিসা বার্নব্যাচ বলেছেন, লেখিকা ক্যারল ওই ঘটনার কয়েকদিনের মধ্যেই বিষয়টি তাদের অবহিত করেন। সাক্ষী হিসেবে তাদের নাম প্রত্যক্ষদর্শীদের তালিকায় রাখতে পারেন ক্যারল।

২০১৯ সালে নিজের অভিযোগ প্রকাশ করেন ক্যারল। তখন থেকেই বারবার অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন ট্রাম্প। তিনি বলেন, কথিত ধর্ষণের ঘটনা কখনো ঘটেনি। এক পর্যায়ে ক্যারলকে নিজের উপযোগী নন বলে মন্তব্য করেন ট্রাম্প। তবে এবার যেহেতু মামলা হয়েছে, ফলে এসব মামলার শুনানিতে ব্যক্তিগতভাবে ট্রাম্প উপস্থিত হবেন কিনা, তা পরিষ্কার নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে