বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

এবার ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অনুমোদন ইউক্রেনের

যাযাদি ডেস্ক
  ৩১ মে ২০২৩, ০০:০০

ইরানের ড্রোন ব্যবহার করে ইউক্রেনের বিভিন্ন স্থাপনায় হামলা চালাচ্ছে রাশিয়া। অবশ্য মস্কোকে অস্ত্র দেওয়ার বিষয়টি প্রথম দিকে অস্বীকার করলেও গত বছর তা স্বীকার করে ইরান। এরই ধারাবাহিকতায় রাশিয়ার ঘনিষ্ঠ এই মিত্রের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে ইউক্রেনীয় পার্লামেন্ট। সংবাদসূত্র : এএফপি

ইউক্রেনে এক বছরের বেশি সময় ধরে 'সামরিক অভিযান' চালাচ্ছে রাশিয়া এবং দীর্ঘ এই সময় ধরে মস্কোয় অস্ত্র পাঠানোর অভিযোগ রয়েছে ইরানের বিরুদ্ধে।

গত বছরের ফেব্রম্নয়ারিতে অভিযান শুরুর পর থেকে রোববার রাজধানী কিয়েভে চালানো সবচেয়ে বড় হামলায় রাশিয়া ইরানের তৈরি 'শাহেদ' ড্রোন ব্যবহার করেছিল বলে অভিযোগ সামনে আনার এক দিন পর সোমবার নিষেধাজ্ঞার ওই প্যাকেজটি অনুমোদন করে ইউক্রেনের পার্লামেন্ট।

ইউক্রেন বলেছে, 'বিশ্বের সভ্য দেশগুলোর ক্রিয়াকলাপের সঙ্গে তাল মিলিয়ে ইরানকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করতে ইউক্রেনের পক্ষ থেকে নিষেধাজ্ঞাগুলোর অনুমোদন দেওয়া হয়েছে।'

পার্লামেন্টে অনুমোদনের পর এটিকে আইনে পরিণত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে স্বাক্ষর করতে হবে। তবে এটি কেবলই আনুষ্ঠানিকতা। কারণ ইউক্রেনের প্রেসিডেন্ট নিজেই বিলটি পার্লামেন্টে জমা দিয়েছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে