সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
কোরীয় যুদ্ধ সমাপ্তির ৭০তম বার্ষিকী

শোইগুকে ক্ষেপণাস্ত্র ভান্ডার দেখালেন কিম

'পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচিকে স্বীকৃতি দিয়েছে রাশিয়া'
যাযাদি ডেস্ক
  ২৮ জুলাই ২০২৩, ০০:০০
কোরীয় যুদ্ধ সমাপ্তির ৭০তম বার্ষিকী উপলক্ষে উত্তর কোরিয়া সফররত রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে বুধবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ভান্ডার ঘুরে দেখান উত্তর কোরিয়ার শাসক কিম জং-উন -বিবিসি

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে নিষিদ্ধ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ভান্ডার ঘুরে দেখিয়েছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং-উন। কোরীয় যুদ্ধ সমাপ্তির ৭০তম বার্ষিকী ঘিরে উত্তর কোরিয়া সফর করছে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু নেতৃত্বাধীন একটি রুশ প্রতিনিধি দল। সম্পর্ক জোরদারের এই সফরে উত্তর কোরিয়ার একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নেয় প্রতিনিধি দলটি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম 'কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি' (কেসিএনএ) বৃহস্পতিবার এ খবর দিয়েছে। সংবাদসূত্র : রয়টার্স, বিবিসি

এর আগে উত্তর কোরিয়ায় সফররত রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে বৈঠক করেন কিম। সেখানে উভয়পক্ষই তাদের সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রম্নতি দিয়েছে। কেসিএনএ'র প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকের সময় কিমকে রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের একটি চিঠি হস্তান্তর করেন শোইগু। জবাবে শোইগুর নেতৃত্বে সামরিক প্রতিনিধি দল পাঠানোর জন্য পুতিনকে ধন্যবাদ জানান কিম। এতে আরও বলা হয়, কিম ও শোইগুর মধ্যকার এই বৈঠকটি রাশিয়া ও উত্তর কোরিয়ার 'কৌশলগত ও ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও গভীরতর করেছে।' কেসিএনএ তাদের রিপোর্টে ইউক্রেনের যুদ্ধের কথা উলেস্নখ করেনি। কিন্তু উত্তর কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী কাং সান নাম বলেছেন, রাশিয়ার 'ন্যায়বিচারের জন্য যুদ্ধ' এবং তার (রাশিয়ার) সার্বভৌমত্ব রক্ষার প্রচেষ্টাকে সম্পূর্ণ সমর্থন করছে পিয়ংইয়ং।

১৯৫৩ সালে সাময়িক যুদ্ধবিরতির মাধ্যমে যুদ্ধ বন্ধের ৭০তম বার্ষিকীতে যোগ দিতে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর নেতৃত্বে রাশিয়ার একটি প্রতিনিধি দল বর্তমানে উত্তর কোরিয়ায় অবস্থান করছে। তারা সেখানে চীনের একটি প্রতিনিধি দলের সঙ্গে যোগ দিয়েছেন। চীনা কমিউনিস্ট পার্টির এই প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন পলিটবু্যরো সদস্য লি হংঝং। রুশ ও চীনা এই দুই প্রতিনিধি দল বৃহস্পতিবার পিয়ংইয়ংয়ে 'বিজয় দিবসের' ৭০তম বার্ষিকী উদযাপনে অংশ নিয়েছে।

কেসিএনএ জানিয়েছে, রুশ এই প্রতিনিধি দলটি মঙ্গলবার সন্ধ্যায় পিয়ংইয়ংয়ে পৌঁছায়। এরপর বুধবার সের্গেই শোইগুর সঙ্গে দেখা করেন কিম জং-উন। পরে কিমের সঙ্গে একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে যান রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী। সেখানে উত্তর কোরিয়ার নিষিদ্ধ সব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়।

শোইগুকে যেসব ক্ষেপণাস্ত্র দেখানো হয়েছে, তার মধ্যে রয়েছে হোয়াসং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)। ক্ষেপণাস্ত্রটি গত এপ্রিলে পরীক্ষামূলক উৎক্ষেপণ করে সফল হয় উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে, আইসিবিএমটিতে প্রথমবারের মতো কঠিন জ্বালানি (সলিড ফুয়েল) ব্যবহার করেছে দেশটি। এর মাধ্যমে তরল জ্বালানির চেয়ে দ্রম্নত ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা সম্ভব।

উত্তর কোরিয়ার বিভিন্ন বিষয়ের ওপর নজর রাখা ওয়েবসাইট 'এনকে নিউজ'র এক প্রতিবেদনে বলা হয়েছে, শোইগুকে উত্তর কোরিয়ার দু'টি ড্রোনের নকশা দেখানো হয়েছে। এর মধ্যে একটি আমেরিকার বিমান বাহিনীর ব্যবহার করা একটি সামরিক ড্রোনের মতো।

কেসিএনএ জানিয়েছে, নতুন অস্ত্র ও সামরিক সরঞ্জামের প্রদর্শনীর সফরে শোইগুকে সঙ্গে নিয়ে ঘুরেছেন এবং নেতৃত্ব দিয়েছেন কিম। একজন বিশ্লেষক বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরিদর্শনে শোইগুর উপস্থিত হওয়া এটিই ইঙ্গিত দিচ্ছে, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচিকে স্বীকৃতি দিয়েছে রাশিয়া।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পরও রাশিয়া উত্তর কোরিয়ার মিত্রই থেকে গেছে। কারণ দুই দেশই আমেরিকাকে অপছন্দ করে। বর্তমানে চলমান ইউক্রেন যুদ্ধে উত্তর কোরিয়া রাশিয়াকে সামরিক সহায়তা দিচ্ছে বলে অভিযোগ আমেরিকার। তবে রাশিয়া ও উত্তর কোরিয়া দুই দেশই এ অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে 'কোরিয়ান সেন্ট্রাল ব্রডকাস্টিং স্টেশন' (কেসিবিএস)-এর বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা 'ইয়োনহাপ' জানিয়েছে, পিয়ংইয়ংয়ে একটি ভোজসভায় অংশ নিয়ে উত্তর কোরিয়ার সামরিক বাহিনীকে বিশ্বের 'সবচেয়ে শক্তিশালী' হিসেবে আখ্যায়িত করেন শোইগু। উত্তর কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে সের্গেই শোইগু এ মন্তব্য করেন বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

রুশ ও চীনা সমর্থনে গৃহীত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের অধীনে এসব ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়েছিল। তবে এই দুই দেশের প্রতিনিধি দল পূর্ব এশিয়ার এই দেশটি সফরের মাধ্যমে আমেরিকার বিরুদ্ধে তারা তাদের ঐক্যবদ্ধ সংহতি প্রদর্শন করেছে। এছাড়া সোভিয়েত ইউনিয়নের পতনের পর সের্গেই শোইগু হচ্ছেন রাশিয়ার প্রথম প্রতিরক্ষামন্ত্রী, যিনি উত্তর কোরিয়ায় সফর করলেন। মূলত করোনা মহামারির কারণে নিজেদের সীমান্তে কড়াকড়ি আরোপ করেছিল উত্তর কোরিয়া। সে সময় নিজের নাগরিকদেরও দেশে ঢুকতে দিচ্ছিল না বাকি বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন এই দেশটি। তবে করোনা-পরবর্তী সময়ে এবারই প্রথম রুশ ও চীনা প্রতিনিধি দল উত্তর কোরিয়ায় গেছে এবং এটি পিয়ংইয়ংয়ের জন্য বড় অর্জন বলে মনে করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে