সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
নাইজারে সেনা অভু্যত্থান

প্রেসিডেন্ট আটক, জরুরি অবস্থা জারি, সীমান্ত বন্ধ

যাযাদি ডেস্ক
  ২৮ জুলাই ২০২৩, ০০:০০
টেলিভিশনে সেনা সদস্যরা

নাইজারে সামরিক অভু্যত্থানের মাধ্যমে প্রেসিডেন্টকে ক্ষমতাচু্যত করার দাবি করেছে দেশটির সেনাবাহিনী। বলা হয়েছে, ক্ষমতার পালাবদল হয়েছে। টালমাটাল পরিস্থিতিতে বন্ধ করে দেওয়া হয়েছে সীমান্ত। দেশজুড়ে জারি করা হয়েছে কারফিউ। সব সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম আপাতত স্থগিত ঘোষণা করা হয়েছে। হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে কোনো বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, আল-জাজিরা

এর আগে, বুধবার প্রেসিডেন্সিয়াল গার্ডের সদস্যরাই প্রেসিডেন্ট মোহাম্মদ বাজউমকে তার বাসভবনে বন্দি করে। রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে কর্নেল-মেজর আমাদু আবদ্রামানে বলেন, আপনারা যে শাসনের সঙ্গে পরিচিত, তা সমাপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী। 'দেশের নিরাপত্তা পরিস্থিতির ক্রমাগত অবনতি, সামাজিক ও অর্থনৈতিক অব্যবস্থাপনার' পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করেছেন এই সেনা কর্মকর্তা।

সরাসরি একে সামরিক অভু্যত্থান বলে সেনারা ঘোষণা না দিলেও কার্যত এটা অভু্যত্থান। ২০২০ সালের পর এটা পশ্চিম আফ্রিকার এই দেশে ষষ্ঠ অভু্যত্থান। বুধবার এ খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে চারদিকে উদ্বেগ দেখা দেয়। নাগরিকদের মধ্যে নানা রকম আলোচনা শোনা যায়। উদ্বেগ দেখা দেয় প্রেসিডেন্টের পরিণতি নিয়ে। তাকে তার সহযোদ্ধারা বন্দি করলেও কোথায়, কী অবস্থায় রাখা হয়েছে- সে সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি। ফলে নানা শঙ্কা ভর করছে। এমন অবস্থায় প্রেসিডেন্টের কার্যালয়ের যেসব সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট আছে, তাতে বলা হয়েছে- প্রেসিডেন্ট ও তার পরিবার ভালো আছেন। এসব অ্যাকাউন্ট কারা নিয়ন্ত্রণ করছে, তা নিয়ে প্রশ্ন ওঠার পর এসব বিবৃতি সেখান থেকে মুছে ফেলা হয়।

পশ্চিম আফ্রিকার প্রধান আঞ্চলিক ও অর্থনৈতিক জোট 'ইকোয়াস' বলেছে, সামরিক অভু্যত্থান চেষ্টার খবরে তারা উদ্বিগ্ন। এ ঘটনায় জড়িত 'বিশ্বাসঘাতক' সেনাদের অবিলম্বে এমন কাজ বন্ধ করার আহ্বান জানিয়েছে আফ্রিকান ইউনিয়ন।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন নাইজারের নেতা মোহাম্মদ বাজউমের 'অবিলম্বে মুক্তির' আহ্বান জানিয়েছেন। বিস্নংকেন বৃহস্পতিবার বলেন, 'আমি আজ সকালে প্রেসিডেন্ট বাজউমের সঙ্গে কথা বলেছি এবং স্পষ্ট করে বলেছি, গণতান্ত্রিকভাবে নির্বাচিত নাইজারের প্রেসিডেন্ট হিসেবে আমেরিকা তাকে দৃঢ়ভাবে সমর্থন করে। আমরা অবিলম্বে তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানাই।' তিনি আরও বলেন, 'আমরা বলপ্রয়োগের মাধ্যমে ক্ষমতা দখলের যে কোনো প্রচেষ্টার নিন্দা জানাই। আমরা নাইজার সরকারের সঙ্গে, এই অঞ্চলে এবং সারা বিশ্বের অংশীদারদের সঙ্গেও সক্রিয়ভাবে যুক্ত আছি। পরিস্থিতির যথাযথ ও শান্তিপূর্ণ সমাধান না হওয়া পর্যন্ত আমরা তা অব্যাহত রাখব।' বিস্নংকেন বলেন, আমেরিকা নাইজারের নাগরিকদের অপ্রয়োজনীয় যে কোনো গতিবিধি সীমিত করার বিষয়ে সতর্ক করেছে। এর আগে, বিস্নংকেন নাইজার সরকারকে উৎখাত করার দাবি করা সেনাদের সতর্ক করেছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে