সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ওয়াগনার গ্রম্নপের প্রধান হচ্ছেন এক কুখ্যাত গোয়েন্দা

প্রিগোজিনের শেষকৃত্যে যোগ দেবেন না পুতিন

যাযাদি ডেস্ক
  ৩০ আগস্ট ২০২৩, ০০:০০
প্রিগোজিনের উদ্দেশে সমর্থকদের শ্রদ্ধার্ঘ্য

রাশিয়ার মস্কোয় বিমান বিধ্বস্ত হয়ে নিহত রুশ ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রম্নপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের শেষকৃত্যে প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের যোগ দেওয়ার কোনো পরিকল্পনা নেই। গত ২৩ আগস্ট মস্কোর টিভের অঞ্চলে একটি বেসরকারি বিমান বিধ্বস্ত হয়। এ ঘটনায় বিমানের ১০ আরোহীর সবাই নিহত হন। বিমানে প্রিগোজিনও ছিলেন। বিমান বিধ্বস্ত হয়ে প্রিগোজিনের মৃতু্য নিয়ে প্রথমে ধোঁয়াশা সৃষ্টি হলেও রোববার রুশ তদন্ত দল জানিয়েছে, এই দুর্ঘটনায় তিনি নিহত হয়েছেন। সংবাদসূত্র : রয়টার্স, গার্ডিয়ান, ডেইলি মেইল

প্রিগোজিনের শেষকৃত্যে পুতিন যোগ দেবেন কিনা- এমন প্রশ্নের জবাবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্টের উপস্থিতি নিয়ে এখনো পরিকল্পনা করা হয়নি। এমনকি তার শেষকৃত্য নিয়ে ক্রেমলিনের কাছে সুনির্দিষ্ট তথ্য নেই। এটা তাদের পারিবারিক বিষয়।

প্রিগোজিনের শেষকৃত্যে অংশ না নিলেও তার মৃতু্যতে সমবেদনা জানিয়েছেন পুতিন। তিনি বলেন, বহু বছর ধরে তিনি প্রিগোজিনকে চেনেন। ?'৯০-এর দশকের সেই বিশৃঙ্খল সময় থেকে। প্রিগোজিনকে প্রতিভাবান ব্যবসায়ী উলেস্নখ করে রুশ প্রেসিডেন্ট আরও বলেন, তিনি মন্দ কপালের মানুষ ছিলেন। তিনি জীবনে গুরুতর ভুল করেছেন।

এদিকে, গত জুনে বিদ্রোহের পরও পুতিনের সঙ্গে বৈঠক করেছিলেন প্রিগোজিন। ওই সময় পুতিন তাকে সরাসরি অনুরোধ করেছিলেন, ওয়াগনারের নিয়ন্ত্রণ যেন রাশিয়ার সশস্ত্র বাহিনীর কাছে তুলে দেওয়া হয়। তবে এই অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন প্রিগোজিন। বিদ্রোহ ও এই অনুরোধ না রাখার কারণে ওয়াগনার প্রধানের ওপর বেজায় ক্ষিপ্ত হয়েছিলেন পুতিন।

প্রিগোজিন এক সময় রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের বেশ ঘনিষ্ঠ লোক ছিলেন। কিন্তু দুই মাস আগে গত ২৩ জুন তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। ওই ঘটনায় একদিনের ব্যবধানে প্রিগোজিন পুতিনের 'বন্ধু থেকে শত্রম্নতে' পরিণত হন। আমেরিকা ও পশ্চিমা দেশগুলোর দাবি, পুতিনের নির্দেশেই প্রিগোজিনকে হত্যা করা হয়েছে। যদিও এসব দাবিকে 'মিথ্যা' হিসেবে অভিহিত করেছে মস্কো।

ওয়াগনার গ্রম্নপের প্রধান হচ্ছেন

এক কুখ্যাত গোয়েন্দা

এদিকে, প্রিগোজিনের মৃতু্যর পর ভাড়াটে যোদ্ধাদের সংগঠন ওয়াগনার গ্রম্নপের প্রধান হিসেবে নিযুক্ত হতে যাচ্ছেন এক কুখ্যাত গোয়েন্দা। তার নাম জেনারেল আন্দ্রে অ্যাভেরিয়ানভ। তিনি বর্তমানে রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের গোপন আক্রমণাত্মক অভিযানের প্রধান হিসেবে কাজ করছেন। তার বিরুদ্ধে রুশ ভিন্নমতাবলম্বীদের হত্যার নির্দেশ দেওয়ার অভিযোগ রয়েছে। প্রিগোজিনের মৃতু্যর পর আফ্রিকায় ওয়াগনারের কার্যক্রম পরিচালনার দায়িত্ব তার হাতে রয়েছে। গত জুলাইয়ে রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনের সময় আভেরিয়ানভ আফ্রিকান নেতাদের সঙ্গে দেখা করেছিলেন। ওই শীর্ষ সম্মেলনে প্রিগোজিনও উপস্থিত ছিলেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের শাসনের বিরুদ্ধে তার সংক্ষিপ্ত বিদ্রোহের পর তিনি সেই রুশ-আফ্রিকান শীর্ষ সম্মেলনে যোগ দেন।

\হবিদ্রোহের পর এভাবে তিনি প্রথমবার জনসাধারণের সম্মুখে এসেছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে