সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

হুতিদের জবাব না দিতে ইসরাইলকে মার্কিন আহ্বান

যাযাদি ডেস্ক
  ০৮ ডিসেম্বর ২০২৩, ০০:০০

হুতিদের হামলার জবাবে পাল্টা হামলা না চালাতে, ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে আমেরিকা। আমেরিকার তাদের আশঙ্কা, যদি ইসরাইল হামলার জবাব দিতে হুতিদের লক্ষ্য করে ইয়েমেনে হামলা চালায়, তাহলে বর্তমান যুদ্ধ এই অঞ্চলের অন্যান্য জায়গায় ছড়িয়ে যেতে পারে। সংবাদসূত্র : ওয়ালস্ট্রিট জার্নাল

আমেরিকা ইসরাইলকে জানিয়েছে, হুতিদের হামলার জবাব দিতে সমুদ্রে মার্কিন জাহাজ রয়েছে। এর মধ্যেই ইসরাইলকে লক্ষ্য করে হুতিরা যেসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে, সেগুলোর বেশ কয়েকটি মার্কিন যুদ্ধজাহাজ ভূপাতিত করেছে। আর বাকিগুলো ভূপাতিত করেছে ইসরাইলের প্রতিরক্ষা ব্যবস্থা।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরাইলের লড়াই শুরুর পর ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো এর সঙ্গে জড়িয়ে পড়ে। এর মধ্যে ব্যতিক্রম হলো হুতি বিদ্রোহীরা। তারা ইসরাইলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো ছাড়াও লোহিত সাগরে ইসরাইলের মালিকানাধীন সামুদ্রিক পণ্যবাহী জাহাজ আটক করছে। এছাড়া এক সপ্তাহ আগে ইসরাইলের কয়েকটি জাহাজে একসঙ্গে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় তারা। ইসরাইলি জাহাজের পাশাপাশি সেখানে উপস্থিত একটি মার্কিন যুদ্ধজাহাজেও হামলা চালিয়েছে হুতিরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে