সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রাফাহতে ইসরাইলি অভিযানের বিরোধী আমেরিকা-ফ্রান্স

যাযাদি ডেস্ক
  ২৬ মার্চ ২০২৪, ০০:০০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার শেষ নিরাপদস্থল রাফাহ শহরে হামলার পরিকল্পনার কথা আগেই জানিয়েছে ইসরাইল। এমনকি ইসরাইলি সেনাবাহিনীকে রাফাহতে হামলার অনুমতিও দেওয়া হয়েছে। তবে এখানে হামলার ব্যাপারে বরাবরই আপত্তি তুলেছে আমেরিকা ও ফ্রান্স। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, রাফাহতে ইসরাইলি হামলা হবে 'বড় ভুল'। এমনকি রাফাহ শহরে আশ্রয় নেওয়া লোকদের যাওয়ার জন্য কোথাও জায়গা নেই বলেও জানিয়েছেন তিনি। আর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, রাফাহ থেকে জোর করে মানুষকে স্থানান্তর করা হলে তা হবে 'যুদ্ধাপরাধ'। তথ্যসূত্র : আল-জাজিরা, আনাদলু, এএফপি

আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস 'এবিসি নিউজ'কে বলেছেন, 'আমরা একাধিক কথোপকথনে এবং প্রতিটি উপায়ে পরিষ্কার হয়েছি যে, রাফাহতে যে কোনো বড় সামরিক অভিযান বড় ভুল কাজ হবে।' তিনি আরও বলেন, 'আমাকে এটা বলতে দিন : আমি মানচিত্রগুলো অধ্যয়ন করেছি। (রাফাহতে আশ্রয় নেওয়া) সেই লোকদের যাওয়ার জন্য কোথাও কোনো জায়গা নেই।'

রাফাহতে ইসরাইলের হামলার প্রতিক্রিয়ায় আমেরিকার পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে কমলা বলেন, তারা 'ধাপে ধাপে এটি গ্রহণ করবে'। তবে তিনি জোর দিয়ে বলেন, সবকিছুই বিবেচনার মধ্যে থাকবে।

কমলা হ্যারিস নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যার বিরোধিতা করেন এবং ইসরাইলি ও ফিলিস্তিনি উভয়েরই 'সমান নিরাপত্তা ও মর্যাদার' সঙ্গে বসবাসের অধিকার নিশ্চিত করতে আহ্বান জানান।

জোর করে মানুষকে স্থানান্তর হবে যুদ্ধাপরাধ : ম্যাখোঁ

এদিকে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ রোববার ফোনে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জানিয়েছেন, দক্ষিণ গাজার রাফাহ শহর থেকে লোকজনদের জোর করে অন্যত্র স্থানান্তর করা হলে সেটিকে 'যুদ্ধাপরাধ' বলে গণ্য করা হবে। এ ছাড়া এই টেলিফোন আলাপে নতুন বসতি স্থাপনের জন্য অধিকৃত পশ্চিম তীরে ৮০০ হেক্টর জমি দখলে গত শুক্রবার ইসরাইলের দেওয়া ঘোষণারও 'কঠোর নিন্দা' করেছেন ম্যাখোঁ।

এ সময় তিনি রাফাহতে হামাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ইসরাইলি সামরিক অভিযানের বিষয়ে তার বিরোধিতারও পুনরাবৃত্তি করেন। টানা প্রায় ছয় মাসের ইসরাইলি আগ্রাসনের মধ্যে গাজার বেশিরভাগ মানুষ এই অঞ্চলে আশ্রয় নিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে