সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কম দামে ডাল তেল পাবে কোটি পরিবার

সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত হোক
নতুনধারা
  ২২ জানুয়ারি ২০২৩, ০০:০০

টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবারের মধ্যে সাশ্রয়ী দামে বিক্রির জন্য আট হাজার টন মসুর ডাল এবং এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার দুটি প্রস্তাবসহ পাঁচটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট খরচ হবে এক হাজার ৩৭৯ কোটি ৩৭ লাখ টাকা। তথ্যমতে, বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

আমরা বলতে চাই, যখন টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবারের মধ্যে সাশ্রয়ী দামে ডাল বিক্রির জন্য আট হাজার টন মসুর ডাল এবং এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার দুটি প্রস্তাব সামনে আসছে- তখন তা ইতিবাচক। সঙ্গত কারণে এটি আমলে নিয়ে সংশ্লিষ্টদের কর্তব্য হওয়া দরকার এর সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করা। প্রসঙ্গত, এটা জানা যাচ্ছে যে, আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে আট হাজার টন মসুর ডাল ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবারের কাছে ভর্তুকি দামে মসুর ডাল বিক্রির লক্ষ্যে আট হাজার টন মসুর ডাল ক্রয়ের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে দুটি দর প্রস্তাব জমা পড়ে। দুটি প্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়। দর প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ইটিসি অ্যাগ্রো প্রসেসিং প্রাইভেট লিমিটেড, ভারত (স্থানীয় এজেন্ট :এক্সপোর্ট ট্রেডিং বিডি লিমিটেড, ঢাকা) ডাল সরবরাহে অনুমোদন দেওয়া হয়।

এ ক্ষেত্রে উলেস্নখ্য, প্রতি টনের দাম ৮৯০ মার্কিন ডলার হিসাবে আট হাজার টন মসুর ডাল সংগ্রহে ব্যয় হবে সর্বমোট ৭৩ কোটি ৯৬ লাখ ৯৬ হাজার ৮০০ হাজার টাকা। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ৯২.৪৬ টাকা। সভায় টিসিবির মাধ্যমে এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের মধ্যে সাশ্রয় দামে বিক্রির জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানা যাচ্ছে। স্থানীয়ভাবে এই সয়াবিন সংগ্রহ করা হবে। আর সানসিং এডিবল অয়েল লিমিটেড এই সয়াবিন সরবরাহ করবে। এতে মোট ব্যয় হবে ২০০ কোটি ২০ লাখ টাকা।

আমরা মনে করি, বাজার পরিস্থিতি আমলে নেওয়া এবং সামগ্রিকভাবে নিত্যপণ্যর দাম বিবেচনায়, টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবার উপকৃত হবে। যা ইতিবাচক বলেই প্রতীয়মান হয়। যদিও এটা বলা দরকার, এর আগে টিসিবির ফ্যামিলি কার্ড নিয়ে, বিপুলসংখ্যক অসচ্ছল মানুষ বাদ করার বিষয়টি আলোচনায় এসেছিল। তখন টিসিবির (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) ফ্যামিলি কার্ড কার্যক্রমে 'সুশাসনের চ্যালেঞ্জ' শীর্ষক একটি গবেষণা প্রতিবেদনও তুলে ধরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। যেখানে বলা হয়েছিল, রাজনৈতিক প্রভাব ও ব্যবস্থাপনায় দুর্নীতি-অনিয়মের কারণে ৩৯.৫ শতাংশ অসচ্ছল ও দরিদ্র পরিবারকে টিসিবির কার্ড দেওয়া হয়নি। এ ছাড়া ৩৩ শতাংশ উপকারভোগী প্যাকেটে নিম্নমানের পণ্য পেয়েছেন। ফলে এখন যখন টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবারের মধ্যে সাশ্রয়ী দামে ডাল বিক্রির জন্য আট হাজার টন মসুর ডাল এবং এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার দুটি প্রস্তাব অনুমোদনের বিষয়টি সামনে আসছে, তখন সার্বিক পরিস্থিতি আমলে নেওয়া এবং নিম্নমানের পণ্য যেন কেউ না পান সেটিসহ সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে।

সর্বোপরি, আমরা বলতে চাই, এর আগে টিসিবি নিম্ন আয়ের এক কোটি পরিবারকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে পণ্য সরবরাহের সিদ্ধান্ত নিয়েছিল। ফলে যখন আবার টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবারের মধ্যে সাশ্রয়ী দামে ডাল বিক্রির জন্য মসুর ডাল এবং সয়াবিন তেল কেনার দুটি প্রস্তাব অনুমোদন হয়েছে, তখন সামগ্রিক পরিস্থিতি আমলে নিয়ে কার্যকর পদক্ষেপ এবং সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত হবে এমনটি কাম্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে