বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এবার আবাসিক ভবনে বিস্ফোরণ কার্যকর উদ্যোগ নিতে হবে

নতুনধারা
  ২০ মার্চ ২০২৩, ০০:০০

এবার আবাসিক ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এটা সত্য, বিস্ফোরণ এবং বিস্ফোরণে অগ্নিকান্ডের মতো ঘটনা প্রায়ই ঘটছে। একের পর এক ভয়াবহ বিস্ফোরণ, অগ্নিকান্ডের মতো ঘটনায় বহু মানুষ মারা যাচ্ছে, আহত হচ্ছে কোনোরকম প্রতিকারহীনভাবে। এটা অত্যন্ত দুঃখজনক। এক প্রতিবেদনে প্রকাশ, নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে একটি আবাসিক ভবনে বিস্ফোরণ থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আওলাদ হোসেন (৫৫) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৯ জন। শনিবার সকাল ৯টার দিকে পুরাতন ওই ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে ঘটনাস্থলে পৌঁছে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ ছাড়াও রাজধানীর মগবাজারে একটি নির্মাণাধীন ভবনের ১০ তলায় আগুনের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ঘটনা স্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বিস্ফোরণ কিংবা বিস্ফোরণে অগ্নিকান্ডের মতো ঘটনা কতটা ভয়াবহ তা বলার অপেক্ষা রাখে না। কিছুদিন আগে পুরান ঢাকার সিদ্দিক বাজারে একটি ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই ঘটনায় অন্তত ৪০ জনের মৃতু্য হয়েছে; আহত হয়েছেন শতাধিক। মানুষের জীবন যে কত মূল্যহীন এই সব ঘটনার দ্বারা প্রমাণিত হয়।

সামগ্রিকভাবে এই ঘটনার পরিপ্রেক্ষিতে কার্যকর উদ্যোগ অব্যাহত রাখাসহ এর কারণ অনুসন্ধান করে যথাযথ ব্যবস্থা নিতে হবে। একইসঙ্গে একের পর এক কেন বিস্ফোরণের ঘটনা ঘটছে তা যেমন খতিয়ে দেখতে হবে, তেমনি এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে সর্বাত্মক পদক্ষেপ নিশ্চিত করতে হবে। উলেস্নখ্য, সীতাকুন্ডে অক্সিজেন কারখানা এবং ঢাকার মিরপুর রোডে ভবনে বিস্ফোরণের পর সিদ্দিক বাজারের এই ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সাত তলা ভবনে বিকট বিস্ফোরণের পর কিছু অংশ ধসে পড়ার সময় আশপাশে উপস্থিত অনেকেই হতবিহ্বল হয়ে পড়েছিলেন। চারিদিক ধোঁয়ায় ঢেকে যাওয়ায় অজানা আতঙ্কও শুরু হয়েছিল সবার মধ্যে। বিস্ফোরণের ঘটনা বারবার ঘটছে কেন, সেটাই আমাদের প্রশ্ন। বিভিন্ন সময়েই বিস্ফোরণ, অগ্নিকান্ডের মতো ভয়ানক ঘটনায় মানুষ চলে যাচ্ছে না ফেরার দেশে। এভাবে মানুষ মারা গেলে দেশে স্বাভাবিক মৃতু্যর নিশ্চয়তা কোথায়। এসব ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মনে রাখা দরকার, এর আগে বিশ্লেষকরা বারবার বলেছেন, অতীতে ঘটে যাওয়া দুর্ঘটনা থেকে শিক্ষা গ্রহণ ও সতর্ক না হওয়ায় দুর্ঘটনা দিন দিন বেড়েই চলেছে। সঙ্গত কারণেই সামগ্রিক বিষয়গুলোকে সামনে রেখে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা জরুরি। এই ধরনের ভয়াবহ ঘটনার পুনরাবৃত্তি রোধে সর্বাত্মক পদক্ষেপ নিতে হবে এবং এর কোনো বিকল্প নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে