সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

অর্থ পাচার রোধে কার্যকর পদক্ষেপ নিন

নতুনধারা
  ২৭ মে ২০২৩, ০০:০০

কোনোভাবেই রোধ করা যাচ্ছে না অর্থ পাচার। অর্থ পাচারের ঘটনা একটি বড় অপরাধ। এ জন্য শাস্তির বিধান আছে, অর্থ পাচার বন্ধে বিভিন্ন সময়ে নানা ধরনের উদ্যোগও গ্রহণ করা হয়েছে। তদুপরি বারবার অর্থ পাচারের বিষয়টি আলোচনায় এসেছে। ফলে অর্থ পাচারের ঘটনা বন্ধ হচ্ছে না কেন, এ প্রশ্ন সামনে চলে এসেছে। বাংলাদেশে ১৯৭২-৭৩ সাল থেকে ২০২২-২৩ সাল পর্যন্ত ৫০ বছরে কালো টাকা ও অর্থ পাচারের পরিমাণ ১ কোটি ৪৪ লাখ ৪৬ হাজার ৩১৫ কোটি টাকা। এর মধ্যে পুঞ্জীভূত কালো টাকার পরিমাণ ১ কোটি ৩২ লাখ ৫৩ হাজার ৫০০ কোটি টাকা ও বিদেশে অর্থ পাচারের পরিমাণ ১১ লাখ ৯২ হাজার ৮১৫ কোটি টাকা। বৃহস্পতিবার অর্থনীতি সমিতির অডিটোরিয়ামে 'বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা ২০২৩-২৪ : বৈষম্য নিরসনে জনগণতান্ত্রিক বাজেট' শীর্ষক সংবাদ সম্মেলন সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত এই তথ্য উপস্থাপন করেন।

ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, লাগামহীন কর্মবাজার সংকোচন, মহামারি ও ইউরোপ যুদ্ধের অভিঘাত এসব বিষয় মাথায় রেখে আগামী বাজেট প্রণয়ন করা হয়েছে। দেশে সংখ্যাগরিষ্ঠ মানুষ বহুমাত্রিক দরিদ্র। ধনী ও অতি ধনীর সংখ্যা ১ শতাংশ। বহুমাত্রিক দরিদ্রের সংখ্যা কোভিডকালীন সময়ের চেয়ে বেড়ে দ্বিগুণ হয়েছে। জিনিসপত্রের দাম বাড়ছে, অন্যদিকে প্রকৃত মজুরি না বাড়ায় জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। সঞ্চয় ক্ষমতা হ্রাস পাচ্ছে। মানুষ সঞ্চয় ভেঙে খাচ্ছে। অনেকেই ধার-দেনা করে জীবন চালাচ্ছে, আমিষজাতীয় খাবার তালিকা থেকে বাদ দিতে বাধ্য হচ্ছে। প্রসঙ্গত উলেস্নখ্য, সম্প্রতি পত্রপত্রিকায় প্রকাশিত খবরের মাধ্যমে জানা গেল, জাল নথিপত্রে রপ্তানির আড়ালে ৮৬টি চালানের বিপরীতে ২১ কোটি টাকা বিদেশে পাচার ও আত্মসাতের অভিযোগে সাবিহা সাইকি ফ্যাশনের মালিক ও সিঅ্যান্ডএফ এজেন্টসহ ৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এ ধরনের ঘটনা অনেক।

আমরা বলতে চাই, অর্থ পাচারের এমন কৌশল সংক্রান্ত বিষয়াদি বিবেচনা করে উদ্যোগ নিতে হবে। অন্যদিকে, অর্থ পাচারের মতো অপরাধ কেন রোধ হচ্ছে না, সেটিও এড়ানো যাবে না। কেননা, বিভিন্ন সময়েই অর্থ পাচার সংক্রান্ত খবর সামনে আসে- যা স্বাভাবিকভাবেই উদ্বেগজনক। এ ছাড়া অর্থ পাচার বন্ধ করতে সব ধরনের পদক্ষেপও গ্রহণ করতে হবে।

আমরা বলতে চাই, অর্থ পাচারের বিষয়টি আমলে নিতে হবে। একই সঙ্গে মনে রাখা দরকার, এর আগেও নানা সময়ে এটা আলোচনায় এসেছে, অর্থ পাচারের একটি বড় কারণ হলো দুর্নীতি। দুর্নীতি বৃদ্ধি পাওয়ায় অর্থ পাচারের হারও দিন দিন বাড়ছে। সরকারকে প্রয়োজনে আরও বেশি কঠোর হতে হবে। এ ছাড়া অন্য বিকল্প নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে