সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জানার আছে অনেক কিছু

বিষয় :বাংলাদেশের ঐতিহাসিক স্থানসমূহ
শিক্ষা জগৎ ডেস্ক
  ২৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০
ষাট গম্বুজ মসজিদ

হোসেনী দালান

মুঘল আমলে বেশ কয়েকজন শিয়া সম্প্রদায়ভুক্ত হওয়ায় ঢাকা মহানগরীতে শিয়াদের বিশেষ প্রতিপত্তি দেখা যায়। এ সময় মহররম উৎসব আনুষ্ঠানিকভাবে পালন করার জন্য বেশ কয়েকটি হোসেনী দালান নির্মাণ করা হয়। বর্তমানে যেটি হোসেনী দালান বলে পরিচিত সেটি মীর মুরাদের বকসী বাজারস্থ হোসেনী দালান।

ষাট গম্বুজ মসজিদ

বাগেরহাট জেলায় অবস্থিত পীর খান জাহান আলী নির্মিত ষাট গম্বুজ মসজিদটি প্রাচীন স্থাপত্যশিল্পের নিদর্শন।

কুসুম্বা মসজিদ

মধ্যযুগে সুলতানী আমলে যেসব মসজিদ গড়ে উঠেছিল তন্মধ্যে কুসুম্বা মসজিদ অন্যতম। এটি নওগাঁ জেলায় অবস্থিত। রাজশাহী-নওগাঁ মহাসড়কের পাশে অবস্থিত। এ নির্মাণ শৈলী অপরূপ।

জয়কালী মন্দির

প্রায় ১৭ শতকে নির্মিত দুটি মন্দিরকে একত্রে বলে জয়কালী মন্দির। ঢাকার ঠাটারি বাজারের পূর্ব দিকে দেওয়াল ঘেরা স্থানে মন্দির দুটি অবস্থিত।

সাত গম্বুজ মসজিদ

ঢাকার ধানমন্ডির সাত মসজিদ রোড থেকে দুই মাইল উত্তরে মোহাম্মদপুরের পূর্ব সীমানায় এটি অবস্থিত। এই মসজিদটি ৪৮ হাত লম্বা। এর উপরে তিনটি গম্বুজ আছে। মসজিদের চার কোণে আছে চারটি মিনার। প্রতিটির উপরে আছে একটি করে গম্বুজ। ১৬শ' শতাব্দীতে শায়েস্তা খান এটি নির্মাণ করেছিলেন।

ঢাকেশ্বরী মন্দির

সলিমুলস্নাহ হলের প্রায় আধা মাইল দক্ষিণ-পশ্চিমে এবং ঢাকেশ্বরী রাস্তার উত্তর পাশে ঢাকেশ্বরী মন্দির অবস্থিত। দেওয়াল ঘেরা একটি স্থানে মন্দিরগুলো অবস্থিত। পূর্বদিকে প্রধান মন্দিরে ছিল ঢাকেশ্বরী দেবীর মূর্তি। পশ্চিম দিকে এক সারিতে আছে চারটি ছোট মন্দির। পশ্চিম প্রান্তে রয়েছে একটি দীঘি। ১৭ শতকে নির্মিত এই মন্দিরটি সম্রাট আকবরের সেনাপতি রাজা মানসিংহ তৈরি করেছিলেন বলে মনে করা হয়।

তেজগাঁও গীর্জা

ঢাকার তেজগাঁও এলাকায় ১৬৭৭ খ্রিস্টাব্দে নির্মিত সবচেয়ে প্রাচীন গীর্জা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে