সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্যবসায়িক শঙ্কায় ঈদের ছবি

জাহাঙ্গীর বিপস্নব
  ১৮ এপ্রিল ২০২৩, ০০:০০
ঈদে আসছে জাহারা মিতু অভিনীত 'শত্রম্ন'

সময় ঘনিয়ে এলেও এখনও নিশ্চিত হয়নি আসন্ন রোজার ঈদে কয়টি সিনেমা মুক্তি পাবে। বরং সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে ঈদের ছবি নিয়ে সৃষ্ট জটিলতা। শুরুতে এক ডজনের মতো সিনেমার নাম শোনা গেলেও শেষের দিকে এসে মুক্তির সিদ্ধান্ত থেকে সরে এসেছেন বেশ কয়েকজন নির্মাতা। পাশাপাশি এই তালিকায় যুক্ত হচ্ছে আরও কয়েকটি নতুন সিনেমার নাম। এরই মধ্যে এসব সিনেমার পাত্রপাত্রী ও কলাকুশলীরা যে যার মতো নিজেদের সিনেমার প্রচারণা চালাচ্ছেন বেশ জোরেশোরেই। এমনকি নিজেদের সিদ্ধান্ত থেকে সরে না আসারও মন্তব্য করেছেন তারা। এ নিয়ে এক ধরনের শীতল যুদ্ধও চলছে কয়েকজন অভিনয়শিল্পীর মধ্যে। চিত্রনায়ক বাপ্পী চৌধুরী তো প্রকাশ্যে চ্যালেঞ্জ করে বলেছেন, 'অনন্ত জলিল কিংবা শাকিব খান নয়, আমার ছবি দেখবেন দর্শক।'

কিন্তু প্রশ্ন উঠছে দেশে মাত্র ৬২টি প্রেক্ষাগৃহ। ঈদ উপলক্ষে বড়জোর আরও অর্ধশত বন্ধ প্রেক্ষাগৃহ খুলে দেওয়া হবে। এমতাবস্থায় কয়টি সিনেমা মুক্তি পাবে এবারের ঈদে। প্রতি বারের মতো এবারও ঈদের সিনেমা উন্মুক্ত থাকায় সবাই নিজেদের সিদ্ধান্তে অটল রয়েছেন। সেই ধারাবাহিকতায় এরই মধ্যে বেশ কয়েকটি সিনেমা মালিক প্রেক্ষাগৃহ বুকিং সম্পন্ন করতে ব্যস্ত হয়ে পড়েছেন। কিন্তু সিনে বিশ্লেষকদের ধারণা, এত সীমিত প্রেক্ষাগৃহে সিনেমা মুক্তি দিলে যত ভালো ছবিই হোক, কোনো নির্মাতাই ব্যবসা করতে পারবে না। বরং প্রায় সব ছবিই পড়ে যাবে ফ্লপের তালিকায়। তাদের মন্তব্য, ৮-১০ বছর আগেই ঈদের সময় একেকটি সিনেমা ১০০টির মতো সিনেমা হলে মুক্তি পেত। আর এখন সব মিলিয়ে প্রেক্ষাগৃহের সংখ্যাই ১০০টি নেই। এমতাবস্থায় একটি ছবি কয়টি প্রেক্ষাগৃহে মুক্তি পেলে লাভের মুখ দেখবে- এটা আপনারা সাংবাদিকরাই বিচার করেন। এ কারণে আমাদের পরামর্শ হচ্ছে, বিষয়টি নিয়ে সব ছবি ব্যবসায়ীয় সঙ্গে প্রেক্ষাগৃহ মালিকদের সঙ্গে বৈঠক করা এবং একটি চূড়ান্ত সিদ্ধান্তে আসা। যদিও শেষমেশ ৩টি বা ৪টির বেশি সিনেমা মুক্তি পাবে না। কেউ তো আর জেনে লোকসান গুনতে চাইবেন না কিংবা পকেটের টাকা জলে ফেলবেন না।

এদিকে আসন্ন রোজার ঈদে এখন পর্যন্ত মুক্তির মিছিলে রয়েছে ৮টি সিনেমা। এর মধ্যে রয়েছে লিডার : আমিই বাংলাদেশ, জ্বীন, পাপ, প্রেম প্রীতির বন্ধন, কিল হিম, শত্রম্ন, লোকাল এবং আদম। তবে দর্শকদের মতে, এবারের ঈদে লড়াইয়ে নামছেন তিন নায়িকা অপু বিশ্বাস, শবনম বুবলি ও পুজা চেরী। তাদের তিনজনের সিনেমাই এই ঈদে মুক্তি চূড়ান্ত।

জানা গেছে, 'লিডার :আমিই বাংলাদেশ' সিনেমাটির হল বুকিং ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। ধারণা করা হচ্ছে এবারের ঈদে সর্বাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পাবে শাকিব খান ও শবনম বুবলী অভিনীত এ সিনেমাটি। ছবিটি পরিচালনা করেছেন তপু খান। অপু বিশ্বাস ও জয় চৌধুরী অভিনীত 'প্রেম প্রীতির বন্ধন' সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে ২০টির মতো প্রেক্ষাগৃহে। উপমা কথাচিত্রের প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন সোলায়মান আলী লেবু। পরিচালক লেবু বলেন, 'গত বছরের ঈদে মুক্তির কথা থাকলেও সেন্সরসহ বেশ কিছু কারণে সেটা সম্ভব হয়নি। তবে এবার আমরা আসছি। ৩১ মার্চ সিনেমাটি সেন্সর ছাড়পত্র পেয়েছে। সিনেমা দেখার পর সেন্সর বোর্ডের সদস্যরা প্রশংসা করেছেন। সিনেমার বিজ্ঞ মানুষেরা প্রশংসা করলে খুব ভালো লাগা কাজ করে। মনে হয় কষ্ট সার্থক হয়েছে। হল বুকিংও শুরু হয়ে গেছে ইতিমধ্যে। ২০টির মতো হলের সঙ্গে চুক্তি হয়েছে। হলের মালিকদের আগ্রহ দেখে আমাদের প্রত্যাশা বেড়ে গেছে।'

ঈদে পুজা চেরী ও সজল প্রথমবারের মতো জুটি হয়ে আসছেন 'জ্বীন' সিনেমা নিয়ে। সিনেমাটি পরিচালনা করেছেন নাদের চৌধুরী। অনন্ত জলিল ও বর্ষা অভিনীত কিল হিম সিনেমাটিও মুক্তির শতভাগ নিশ্চয়তা দিয়েছেন এর প্রযোজক মো. ইকবাল। সম্প্রতি এফডিসিতে সংবাদ সম্মেলন ও ইফতার পার্টির মাধ্যমে সিনেমাটির ট্রেইলার প্রকাশ করা হয়। এতে সিনেমাটির সব কলাকুশলী উপস্থিত ছিলেন। আবার জান্নাতুল ফেরদৌস ঐশী ও ইয়াশ রোহান অভিনীত আদম ছবিটিও মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন এর পরিচালক।

এদিকে রমজানের শেষপ্রান্তে আরও দুই সিনেমার প্রযোজক ঘোষণা দিয়েছেন, তারাও নতুন সিনেমা আনবেন ঈদে। সেগুলোর মধ্যে একটি বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু অভিনীত 'শত্রম্ন'। সিনেমাটি বানিয়েছেন সুমন ধর। এই সিনেমাটিরও ট্রেইলার প্রকাশ পেয়েছে। এতে জাঁদরেল এক পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী। সিনেমাটি নিয়ে বেশ প্রচারণা চালাচ্ছেন এই অভিনেতা। অন্যদিকে ঈদের সর্বশেষ চমক হিসেবে উঠে এলো আদর আজাদ ও শবনম বুবলী অভিনীত 'লোকাল' সিনেমার নাম। সাইফ চন্দন পরিচালিত সিনেমাটি আসছে ঈদে দেশজুড়ে মুক্তি পাবে বলে নিশ্চিত করেছে প্রযোজনা প্রতিষ্ঠান ক্লিওপেট্টা ফিল্মস। শনিবার রাতে সিনেমাটির ট্রেইলার প্রকাশ করা হয়েছে। ২ মিনিট ৪৫ সেকেন্ডের ট্রেইলারটি প্রকাশ্যে আসতেই বেশ সাড়া ফেলছে। এখানে আদর-বুবলীকে ভিন্ন লুকে দেখা গেছে। অনেকেই ট্রেইলারটি শেয়ার করে প্রশংসা করেছেন।

তবে ঈদের সিনেমার সংখ্যা যত বাড়ছে, ততই বাড়ছে হল পাওয়া নিয়ে শঙ্কা। দেশে এখন সব মিলিয়ে একশ' হলও চালু নেই। এক ঈদে এত সিনেমা মুক্তি পেলে কোনো সিনেমাই পর্যাপ্ত হল পাবে না। তাতে কোনোটিরই আশানুরূপ ব্যবসা হবে না, এমন আশঙ্কা চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে