সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ওয়াসিম এবং মহসিনের মৃতু্যবার্ষিকী আজ

বিনোদন রিপোর্ট
  ১৮ এপ্রিল ২০২৩, ০০:০০

রুপালি পর্দার জগতে একজন নায়কের প্রতিচ্ছবি কেমন হবে, সেটা সিনেমা সিনেমা মনে হবে যদি ধরি তাহলে সে ক্ষেত্রে চিত্র নায়ক ওয়াসিমকে একজন সফল অভিনেতা বলা যায়। খুব বেশি সিনেমা করেছেন এমনও নয়। একজন বড় মাপের অভিনেতার ১৫২টি ছবি সংখ্যার হিসেবে খুব বেশি নয়। কিন্তু এই ১৫২টি সিনেমার মধ্যে যতটি ব্যবসা সফল সিনেমা হয়েছে আজকে বাংলাদেশে যাদের তিন শতাধিক সিনেমা করা হয়ে গেছে তারাও সেটা অর্জন করতে পারেননি। সত্তরের দশক থেকে ঢাকাই সিনেমায় একচেটিয়া আধিপত্য ছিল ওয়াসিমের। ১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ঢাকাই চলচ্চিত্রে শীর্ষ নায়ক ছিলেন ওয়াসিম। বিশেষ করে ফোক ফ্যান্টাসি আর অ্যাকশন ঘরানার ছবির নায়ক হিসেবে ছিলেন তুমুল জনপ্রিয় ও অপ্রতিদ্বন্দ্বী। ১৯৭৪ সালে মহসিন পরিচালিত 'রাতের পর দিন' সিনেমার মাধ্যমে নায়ক রূপে আবির্ভাব ঘটে ওয়াসিমের। এক ছবিতেই বাজিমাত। আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। সেই থেকে একের পর এক হিট/সুপার হিট ছবি উপহার দিতে থাকেন তিনি। তবে ১৯৭৬ সালে তার অভিনীত এস এম শফী পরিচালিত 'দি রেইন' সিনেমা তাকে ব্যাপক পরিচিতি এনে দেয়।

আজ সেই ওয়াসিমের দ্বিতীয় মৃতু্যবার্ষিকী। ২০২১ সালের আজকের দিনে তিনি বার্ধক্যজনিত রোগের কারণে ঢাকার একটি হাসপাতালে মৃতু্যবরণ করেন।

এই একই দিনটিতে মৃতু্যবরণ করেন অভিনয় জগতের আরেক স্বনামধন্য অভিনেতা ও নাট্য শিক্ষক মহসিন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতু্যবরণ করেন। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আগে নাট্যজন এস এম মহসিন পাবনায় 'অন্তরাত্মা' ছবির শুটিং করছিলেন। সেখান থেকে ঢাকা ফিরে এসে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবরটি পান। এস এম মহসিন বাংলাদেশের একজন প্রখ্যাত মঞ্চ ও টেলিভিশন অভিনেতা। প্রায় চার দশক ধরে মঞ্চ ও টেলিভিশনে অভিনয় করছেন। নাটকে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালে একুশে পদক পেয়েছেন তিনি। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্য বিভাগ অনুষদের সদস্য হিসেবে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে এবং জাতীয় থিয়েটারের প্রথম প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে